Connect with us

দার্জিলিং

রাজ্যে আরও চার জনের করোনা সংক্রমণের আশঙ্কা

Published

on

শিলিগুড়ি: রাজ্যে আরও চার জনের করোনা সংক্রমণ প্রায় নিশ্চিত। চার জনই উত্তরবঙ্গের। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে (North Bengal Medical College and Hospital) লালারসের নমুনা পরীক্ষার পর রিপোর্ট পজিটিভ এসেছে তাঁদের। যদিও দ্বিতীয় বার নিশ্চিত হওয়ার পর নমুনা পাঠানো হয়েছে কলকাতার নাইসেডে।

কিছু দিন আগে করোনা সংক্রমিত কালিম্পংয়ের (Kalimpong) যে প্রৌঢ়া শিলিগুড়িতে মারা গিয়েছেন, এই চার জন তাঁরই পরিজন। ফলে ওই প্রৌঢ়ার থেকেই যে আত্মীয়-পরিজনদের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে তা কার্যত নিশ্চিত।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, কালিম্পংয়ের ওই বৃদ্ধার সংক্রমণ নিশ্চিত হওয়ার পরেই পরিবার ও আত্মীয়দের কোয়ারান্টাইনে (Quarantine) পাঠানো হয়। এর পর তাঁদের উপসর্গ দেখা দেওয়ায় লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় উত্তরবঙ্গ মেডিক্যালেই।

Loading videos...

এঁদের মধ্যে চার জনের করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে। যদিও উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের বক্তব্য, তাঁরা যে হেতু সদ্য করোনাভাইরাসের পরীক্ষা শুরু করেছেন, তাই পরীক্ষায় পজিটিভ রিপোর্ট এলেও এখনই তা নিশ্চিত করা যাবে না। নাইসেডের পরীক্ষাতেও সংক্রমণ নিশ্চিত হলে তবেই তা বলা যাবে।

আরও পড়ুন করোনায় সংক্রমিত চিকিৎসক, বন্ধ করা হল সরকারি হাসপাতাল

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, কালিম্পংয়ের মৃত ওই বৃদ্ধা চেন্নাইয়ে মেয়ের চিকিৎসার জন্য গিয়েছিলেন। সেখান থেকে ১৯ তারিখ সকালে কালিম্পংয়ের বাড়িতে ফেরেন।

এর পর ধীরে ধীরে শরীর খারাপ হয় ওই মহিলার। করোনার উপসর্গ দেখা দেওয়ায় ভরতি করা হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। করোনার রিপোর্ট পজিটিভ আসে তাঁর। তবে করোনাকে যুঝতে পারেননি তিনি। সোমবার মৃত্যু হয় তাঁর।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দার্জিলিং

রাজ্যপাল জগদীপ ধানখড়ের সঙ্গে বৈঠক করলেন কংগ্রেস নেতা আব্দুল মান্নান

পাহাড়ে গিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠক মান্নানের। নয়া সমীকরণের নতুন ইঙ্গিত?

Published

on

আবদুল মান্নান এবং জগদীপ ধানখড়। ছবি: আনন্দবাজারের সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: উত্তরবঙ্গ সফরে রয়েছেন রাজ্যপাল জগদীপ ধানখড় (Jagdeep Dhankhar)। রবিবার সকালে সেখানেই তাঁর সঙ্গে সাক্ষাৎ করলেন বিধানসভায় বিরোধী দলনেতা আব্দুল মান্নান (Abdul Mannan)।

এমনিতে ২০২১ সালের রাজ্য বিধানসভা ভোটের আগে রাজ্যপালের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন মহল। তাঁর আচরণে যারপরনাই অখুশি রাজ্যের শাসক দল। একের পর টুইটে ধানখড় যে ভাবে রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সমালোচনা করেন, তাতে বিজেপিকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ করেন তৃণমূল নেতৃত্ব। এমন পরিস্থিতিতে তাঁর সঙ্গে কংগ্রেস নেতার বৈঠক বাড়তি মাত্রা যোগ করেছে।

জানা যায়, দলের কাজে পাহাড়ে গিয়েছেন মান্নান। সূত্রের খবর, এ দিন রাজ্যপালের সঙ্গে প্রাতরাশে যোগ দিয়ে তাঁরা দীর্ঘ আলোচনাও করেন। তবে তাঁদের মধ্যে কী আলোচনা হয়েছে, সে বিষয়েই কোনো পক্ষই কোনো মন্তব্য করেনি।

Loading videos...

ডিজিটাল আনন্দবাজারের কাছে মান্নান বলেন, “আমি দলের কাজে দার্জিলিংয়ে এসেছি। রাজ্যপাল যেহেতু এখানেই আছেন, তাই বিরোধী দলনেতা হিসেবে রাজ্যের সাংবিধানিক প্রধানের সঙ্গে দেখা করেছি। এর অন্য কোনও তাৎপর্য নেই”।

যদিও রাজনৈতিক মহল বিষয়টিকে এতটা হালকা ভাবে নিতে চাইছে না। আগামী বিধানসভা ভোটে বামফ্রন্ট এবং কংগ্রেস যে ভাবে জোট গড়ার দিকে এগোচ্ছে, তাতে মান্নানের এই পদক্ষেপে শাসক দলের বাড়তি অস্বস্তি সৃষ্টির ইঙ্গিত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে কংগ্রেস সূত্রে খবর, এক সময় দার্জিলিং পাহাড়ে কংগ্রেস এবং বামফ্রন্টের প্রভাব ছিল যথেষ্ট। কিন্তু বিজেপির উত্থানের সঙ্গেই সেই প্রভাব খর্ব হয়েছে। ইদানীং মোর্চার একটা অংশের হাত ধরে তৃণমূলের তরফেও পাহাড়ে ‘আধিপত্য’ বিস্তারের চেষ্টা চলছে। পুরো ঘটনা খতিয়ে দেখতেই পাহাড়ে গিয়েছেন মান্নান। রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ নেহাতই সৌজন্যমূলক।

প্রসঙ্গত, রাজ্যে বিধানসভা ভোটে কংগ্রেস-বাম জোট প্রস্তুতি শুরুর মুখেই কয়েক দিন আগেই ফুরফুরা শরিফ অভিযান করেন মান্নান। তাঁর সঙ্গে ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhry)। হুগলির পিরজাদা ত্বহা সিদ্দিকির সাক্ষাৎ না পেয়ে তাঁর তুতো ভাই ইব্রাহিম সিদ্দিকির সঙ্গে বেশ কিছু ক্ষণ আলোচনা করেন কংগ্রেস নেতৃত্ব।

আরও পড়তে পারেন: ২১-এর লক্ষ্যে ২৯ নভেম্বর জনসভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

Continue Reading

দার্জিলিং

তৃণমূলের সঙ্গে মিশে গেল জিটিএ-র কর্মী সংগঠন

এই প্রথম পাহাড়ের সরকারি কর্মীদের কোনো সংগঠন রাজ্যের শাসকদলে নাম লেখাল।

Published

on

তৃণমূলে যোগদান

দার্জিলিং: জিটিএ (GTA) -র কর্মী সংগঠন ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (UEA) মিশে গেল রাজ্যের শাসক দল তৃণমূলের সঙ্গে। তৃণমূলের সাংসদ শান্তা ছেত্রী এবং দার্জিলিং বিধানসভায় দলের আহ্বায়ক এনবি খাওয়াসের উপস্থিতিতে কর্মী সংগঠনটি তৃণমূলের অনুমোদিত সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করল।

সোমবার দুপুরে দার্জিলিং জিডিএনএস হলঘরে সংগঠনের কয়েক হাজার কর্মী তৃণমূলে যোগ দেন। এঁরা জিটিএ-র অস্থায়ী কর্মী। দীর্ঘ দিন ধরে স্থায়ীকরণ-সহ অন্য়ান্য দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। গত ১ সেপ্টেম্বর থেকে কার্যালয়ে উপস্থিতি হয়েও কর্মবিরতিতে শামিল হয়েছিলেন সংগঠনের সদস্যরা। পরে প্রশাসনের আশ্বাসে সেই কর্মবিরতি প্রত্যাহার করা হয়।

এই প্রথম পাহাড়ের সরকারি কর্মীদের কোনো সংগঠন রাজ্যের শাসকদলে নাম লেখাল। ইউইএ-র কার্যনির্বাহী কমিটির সদস্য সুভাষ ছেত্রী বলেন, “রাজ্য সরকারই তো আমাদের স্থায়ী করতে পারে। তাই মাঝে আর লালকুঠি কেন, আমরা সরকারি মূল দলের সঙ্গেই জুড়ে গেলাম”।

Loading videos...

সংগঠন সূত্রে জানা যায়, কালিম্পঙেও একই ভাবে যোগদান হয়েছে। মঙ্গলবারেও জিটিএ-র অস্থায়ী কর্মীরা মিরিকেও তৃণমূলে যোগ দিচ্ছেন।

স্বাভাবিক ভাবেই বিষয়টির মধ্যে শাসক দলের রাজনৈতিক প্রভাবের ছাপ রয়েছে বলে দাবি করছে একাংশ। বলা হচ্ছে, বিনয় তামাংদের সঙ্গ ছেড়ে এ ভাবে কর্মী সংগঠনের তৃণমূলে মিশে যাওয়ার ঘটনায় অন্য ইঙ্গিত রয়েছে। তৃণমূল এত দিন মোর্চার ক্ষমতাসীন নেতৃত্বের হাতে দায়িত্ব ছেড়ে দিয়েছিল, তবে পরিবর্তিত পরিস্থতিতে তারাই সক্রিয়তা দেখাতে শুরু করল। তবে এই নিয়ে অবশ্য বিনয় তামাং অথবা অনীত থাপারা মুখ খোলেননি।

মাসখানেক আগেই কর্মী সংগঠনের উদ্দেশে জিটিএ কর্তৃপক্ষ অনুরোধ করেন কর্মবিরতি প্রত্যাহার করে নিতে। কোভিডের জেরে এক দিকে আর্থিক সংকট, অন্য দিকে সামনে উৎসবের মরশুম। এমন পরিস্থিতিতে কর্মবিরতি প্রত্যাহারের অনুরোধ জানানো হয়। একই সঙ্গে আশ্বাস দেওয়া হয়, দীপাবলির মধ্যে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে এ বিষয়ে সদর্থক পদক্ষেপ নেওয়া হবে। গত ২ অক্টোবর জিটিএ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পর আসন্ন দীপাবলি পর্যন্ত কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় সংগঠন।

প্রসঙ্গত, সংগঠনের অভিযোগ, নতুন প্রশাসন গঠিত হলেও জিটিএ-র নির্দিষ্ট শ্রেণির কর্মীরা পড়ে রয়েছেন অন্ধকারেই। ২০ বছরেরও বেশি সময় ধরে কর্মরত থাকলেও নির্দিষ্ট শ্রেণির কর্মীরা বঞ্চিত প্রাপ্য সুযোগ থেকে। একাধিক বার রাজ্য সরকারের তরফে এ বিষয়ে অনুমোদন মেলার পরেও উদাসীন জিটিএ কর্তৃপক্ষ। বিস্তারিত পড়ুন এখানে: জিটিএর-র চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ-সহ একাধিক দাবিতে লাগাতার আন্দোলেন কর্মী সংগঠন

Continue Reading

কালিম্পং

মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা, উত্তরবঙ্গে আনন্দে আত্মহারা পর্যটকরা

Published

on

লেপচাজগৎ থেকে দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা। ছবি: অনির্বাণ নান

খবরঅনলাইন ডেস্ক: মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা (Kanchenjunga)। কোভিডের (Covid 19) আবহেও এই ছবি দেখে অত্যন্ত খুশি উত্তরবঙ্গ ভ্রমণে যাওয়া পর্যটকরা। অনেক দিন পর এই ছবি দেখে খুশি স্থানীয়রাও।

বর্ষা বিদায় নিয়েছে সপ্তাহ খানেক আগেই। কিন্তু কিছুতেই মেঘ সরছিল না উত্তরবঙ্গের আকাশ থেকে। এমনকি বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে দুর্গাপুজোর সময়ে উত্তরবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিও হয়েছে। অবশেষে সেই মেঘ আর বৃষ্টির প্রভাব থেকে মুক্ত হয়েছে উত্তরবঙ্গ।

মঙ্গলবার সকালেও দেখা গিয়েছিল কাঞ্চনজঙ্ঘা। কিন্তু সে দিন পর্যটকদের মন ভরেনি। কারণ সকালের দিকে তাকে দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘের আড়ালে মুখ লুকিয়েছিল সে। তবে বুধবার সকাল থেকে কাঞ্চনজঙ্ঘার অন্য রূপ দেখা গিয়েছে। এ দিন সূর্যোদয়ের সময়ে ঝকঝকে আকাশে কাঞ্চনজঙ্ঘায় দুর্দান্ত রঙ বদল দেখা গিয়েছে।

Loading videos...
কাফের থেকে দেখা কাঞ্চনজঙ্ঘা। ছবি: মৌমিতা মুখোপাধ্যায়

কালিম্পংয়ের কাফের থেকে এ দিন দুর্দান্ত সূর্যোদয় দেখেন মৌমিতা মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই উত্তরবঙ্গে আসছেন তিনি। তবে বুধবার ভোরে কাঞ্চনজঙ্ঘায় যে মায়াবী রঙ বদলের খেলা হয়েছে, সেটা খুব একটা দেখা যায় না বলেই জানান তিনি।

অন্য দিকে দার্জিলিংয়ের কাছে লেপচাজগৎ থেকেও দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখেছেন চন্দননগরের বাসিন্দা অনির্বাণ নান। ডুয়ার্সের কিছু জায়গা থেকেও এ দিন দর্শন দিয়েছে কাঞ্চনজঙ্ঘা। সব থেকে তাৎপর্যের বিষয় হলেও বেলা বারোটাতেও কাঞ্চনজঙ্ঘাকে দুর্দান্ত ভাবে দেখা যাচ্ছে পাহাড় থেকে।

তবে দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এখনও সে ভাবে ঠান্ডা পড়েনি পাহাড়ে। দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা এ দিন ১১ ডিগ্রি ছিল। সমতলেও শীতের লেশমাত্র নেই। শিলিগুড়ির পারদ রয়েছে কুড়ি ডিগ্রির ওপরেই। তবে আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা কমবে বলে মনে করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বিসর্জনের আগেই আগুন, পুড়ে ছাই সল্টলেকের দুর্গাপুজো মণ্ডপ

Continue Reading
Advertisement
Advertisement
antonio habas
ফুটবল6 mins ago

ডার্বিতে কোনো দলকেই এগিয়ে রাখছেন না এটিকে মোহনবাগানের আন্তোনিও লোপেজ আবাস

রাজ্য26 mins ago

রাজ্যে সবার জন্য সাস্থ্যসাথী বিমা প্রকল্প, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

দেশ58 mins ago

লাঠি, কাঁদানে গ্যাস আর জল কামান অতীত, হরিয়ানায় ঢুকে পড়ল কয়েক হাজার কৃষকের মিছিল

দেশ2 hours ago

কোভিড-টিকার কাজকর্ম খতিয়ে দেখতে সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ2 hours ago

‘মুম্বই হামলা কোনো দিনই ভুলব না’: ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

বাংলাদেশ3 hours ago

‘মারাদোনার ক্রীড়া নৈপুণ্য যুগে যুগে ফুটবলারদের অনুপ্রেরণা জোগাবে’, শোকপ্রকাশ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

রাজ্য3 hours ago

রাজ্যপালের বিরুদ্ধে মামলা রুজু হোক, পুলিশকে পরামর্শ তৃণমূলের

coronavirus flights west bengal
দেশ4 hours ago

আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিতের মেয়াদ বাড়াল কেন্দ্র

দেশ8 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

বিনোদন3 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

দেশ5 hours ago

ধর্মঘট সফল দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

দেশ1 day ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফুটবল3 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

শিক্ষা ও কেরিয়ার2 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

দেশ2 days ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কেনাকাটা

কেনাকাটা6 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে