Connect with us

দার্জিলিং

ভয়াবহ ধসে দার্জিলিংয়ে একই পরিবারের তিন জনের মৃত্যু

Published

on

দার্জিলিং: বৃষ্টি নেই। তবুও ভয়াবহ ধসে বেঘোরে মৃত্যু হল একই পরিবারের তিন সদস্যের। শুক্রবার গভীর রাতে দার্জিলিং জেলার রিম্বিকে (Rimbick) এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। মৃতদের মধ্যে এই শিশুও রয়েছে বলে জানা গিয়েছে।

শুক্রবার গভীর রাতে ঘটনাটি ঘটলেও জানাজানি হয় শনিবার সকালে। স্থানীয় বাসিন্দারা মৃতদেহগুলি উদ্ধার করেন। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী মৃতেরা হলেন নিমা তামাং (৩৪), ছন্দরা তামাং (২৯) আর নেহাল তামাং (৫)।

Loading videos...

আরও পড়ুন নিজেরই মূর্তি গড়ে ফেললেন তৃণমূল বিধায়ক

স্থানীয়রাই মাটি সরিয়ে মৃতদেহগুলি উদ্ধার করেন। বৃষ্টি ছাড়াই এই ধস দেখে প্রথমে হতচকিত হয়ে গিয়েছিলেন স্থানীয়রা।

জানা গিয়েছে, রিম্বিকের লোধামার কাছে দুর্ঘটনাগ্রস্ত বাড়িটির ঠিক ওপরে জলের পাইপ ফেটে জল লিক করায় ওই ধস নামে। এই মর্মান্তিক ঘটনার জেরে ওই এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

কালিম্পং

Bengal Polls 2021: বদলে গেল রাজনৈতিক সমীকরণ, বিমল গুরুংয়ের থেকে মুখ ফিরিয়ে নিল পাহাড়

পাহাড়ে অপ্রাসঙ্গিক হয়ে যাচ্ছেন গুরুং।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মাত্র কয়েক বছর আগেও তাঁর ডাকে পাহাড়ে বাঘে গোরুতে এক ঘাটে জল খেত। সেই বিমল গুরুংই দেখলেন কী ভাবে পাহাড়ে তাঁর রাজনৈতিক জমিটা নড়বড়ে হয়ে গেল। পাহাড়ের তিন বিধানসভা আসনেই মুখ থুবড়ে পড়ল গুরুং সমর্থনকারী প্রার্থীরা। মূল লড়াইটা হল বিজেপি এবং বিনয় তামাং গোষ্ঠীর মধ্যে।

পাহাড়ের তিনটে বিধানসভা কেন্দ্র- দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াং। এই তিন আসনেই রমরমা ছিল আঞ্চলিক দলগুলির, কখনও জিএনএলএফ বা কখনও গোর্খা জনমুক্তি মোর্চা। কিন্তু এ বার দু’টো আসনেই ফুটল পদ্ম। অর্থাৎ খাতা খুলল কোনো জাতীয় দল।

Loading videos...

২০১৯-এর বিধানসভা উপনির্বাচনে দার্জিলিং কেন্দ্রে জয়ী হয়েছিলেন বিজেপির নিরজ জিম্বা। এ বার তিনি তাঁর আসন ধরে রেখেছেন। কিন্তু বিনয় তামাং গোষ্ঠী যথেষ্ট লড়াই করেছে। বিনয় সমর্থিত প্রার্থী কেশব রাজ শর্মাকে ২১ হাজার ২৭৪ ভোটে হারিয়ে দার্জিলিং থেকে জিতেছেন নিরজ।

অন্য দিকে, কার্শিয়াংও পদ্ম ফুটেছে। সেখানে বিনয় গোষ্ঠীর প্রার্থীকে ১৫ হাজার ৫১৫ ভোটে হারিয়ে জয়ী হয়েছেন বিজেপির বিষ্ণু প্রসাদ শর্মা। তবে কালিম্পং বিনয় গোষ্ঠীর মুখে হাসি ফুটিয়েছে। এই কেন্দ্রে জিতেছেন রুডেন সাডা লেপচা। দ্বিতীয় স্থানে বিজেপি।

তিনটে আসনেই তৃতীয় স্থানে নেমে গিয়েছেন গুরুং সমর্থিত প্রার্থীরা। রাজনৈতিক কারবারিদের অনেকেরই ধারণা সুভাষ ঘিসিং যে ভাবে অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছিলেন পাহাড়ে, ঠিক সে ভাবেই গুরুংও অপ্রাসঙ্গিক হয়ে যাওয়ার পথে।

রাজ্য সরকার গঠিত তামাং, লেপচা, ভুটিয়া, লিম্বু, মুঙ্গের, খাম্বুরাই, ভুজেল, কামি, দামাই, নেওয়ার, থামি, খাস এবং গুরুং গোষ্ঠীর উন্নয়ন বোর্ডগুলির সমর্থনের জোরেই বিনয়-অনিকরা তাঁদের প্রাক্তন নেতা বিমলকে পিছনে ফেললেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

আরও পড়তে পারেন Bengal Polls 2021: জঙ্গলমহলে ফিকে হল গেরুয়া, জুটল মাত্র দুটি আসন

Continue Reading

দার্জিলিং

Bengal Polls 2021: বদলে গিয়েছে পরিস্থিতি, সকাল সকাল ভোট দিয়ে ‘দিদির জয়’ চাইলেন বিমল গুরুং

Published

on

খবরঅনলাইন ডেস্ক: তিন বছরে সব বদলে গিয়েছে। আগে কম করে পঞ্চাশ জন বডিগার্ড ঘিরে রাখত তাঁকে। এখন তিনি প্রায় একা। সেই তেজ কমেছে অনেকটাই, কিন্তু লক্ষ্যে তিনি অবিচল। বিজেপির সঙ্গে ১৪ বছরের সম্পর্কে পাট চুকিয়ে বিমল গুরুংয়ের মুখে আজ ‘দিদির’ জয়গান।

শনিবার সক্কালেই দার্জিলিংয়ের পাতলেবাসের বুথে ভোট দিলেন বিমল গুরুং। চোখেমুখে দেখা গেল সেই চেনা আত্মবিশ্বাস। বললেন, “জয় নিশ্চিত আমাদের। পাহাড়ের মানুষের সঙ্গে বিজেপি বিশ্বাসঘাতকতা করেছে। আমাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।”

Loading videos...

পরিসংখ্যান বলছে, ২০১৯ সালের উপনির্বাচনে দার্জিলিংয়ে যেতে বিজেপি। এমনকি লোকসভাতেও তিনটি আসনেই এগিয়ে ছিল বিজেপি। কিন্তু সেখানে আদতে গুরুংয়েরই প্রভাব ছিল। দার্জিলিং পাহাড়ে এখনও গুরুংয়ের প্রভাব যথেষ্ট। তিনি যে পথে চলতে বলবেন, সেই পথেই পাহাড়ের অধিকাংশ ভোটার চলবেন।

সেই কারণেই বিজেপি নয়, রাজনৈতিক পর্যবেক্ষকদের মত,‌ গুরুং-সমর্থিত মোর্চা প্রার্থীরাই জিতবেন পাহাড়ের তিনটে আসনে। এ দিকে গুরুংও এ দিন বলেন,  “মানুষ পাহাড়ে শান্তি আর উন্নয়নের জন্য ভোট দেবেন। দিদি সরকার গঠন করবে।”

পাহাড়ের ভোট পরিস্থিতি এ বার কিছুটা ভিন্ন। গুরুংপন্থী মোর্চার বিরুদ্ধে নির্দল প্রার্থী নামিয়েছে বিনয়পন্থী মোর্চাও। অন্য দিকে এই দুই শিবিরের মূল প্রতিপক্ষ বিজেপি। তাদের সঙ্গে হাত মিলিয়েছে জিএনএলএফ এবং সিপিআরএম। কিন্তু মূল লড়াইটা গুরুংপন্থী এবং বিনয়পন্থী মোর্চার মধ্যেই। দুই শিবিরই তৃণমূলের সঙ্গে সমঝোতা করে চলতে চাইছে।

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সর্বান্তকরণে চেয়েছিলেন দুই মোর্চা যাতে এক হয়ে যায়। তা হয়নি। মুখ্যমন্ত্রী অবশ্য আশ্বাস দিয়েছেন যে জিতবে সে দলের সঙ্গে কাজ করবেন তিনি। তবে এ বার পাহাড়ের লড়াই নিয়ে একটা কৌতূহল রয়েছে অবশ্যই। আগেকার মতো এখন আর আন্দাজই করা যাচ্ছে না কোন দল জিতবে। সেটার জন্য ২ মে পর্যন্ত অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই।

পঞ্চম দফার ভোটের সব লাইভ আপডেট দেখুন এখানে ক্লিক করে।

Continue Reading

দার্জিলিং

Bengal Polls 2021: এনআরসি নিয়ে বড়ো ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

গোর্খা ভোট টানতেই এমনটা ঘোষণা করতে হল শাহকে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বাংলার ভোট বড়ো বালাই। আর সে কারণে ঘোষিত নীতি থেকেও পিছিয়ে আসতে হচ্ছে বিজেপিকে। এই যেমন মঙ্গলবার দার্জিলিং সভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সাফ জানিয়ে দিলেন এখনই দেশে এনআরসি করার কোনো পরিকল্পনা নেই।

নাগরিকপঞ্জি বা এনআরসি (NRC) নিয়ে গোর্খাদের মধ্যে যে ভীতির সঞ্চার হয়েছে, তা দূর করতে তাঁদের যথাসম্ভব আশ্বস্ত করলেন শাহ। এ দিন তিনি জানান, “এখনই এনআরসির কোনো পরিকল্পনা নেই। আর যদি ভবিষ্যতে এনআরসি হয়ও, তাতেও গোর্খাদের চিন্তার কোনো কারণ নেই।”

Loading videos...

উল্লেখ্য, নাগরিকপঞ্জি বিজেপির বহুদিনের ঘোষিত কর্মসূচি। বিজেপি সরকার ইতিমধ্যেই সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করিয়ে দিয়েছে। যা কিনা এনআরসির আগের ধাপ হিসেবেই মনে করছেন অনেকে। এমনকি অসমেও তাঁরা সংশোধিত এনআরসি করার প্রতিশ্রুতি দিয়ে ভোট করিয়েছে।

কিন্তু এ রাজ্যের নির্বাচনে যে এনআরসির প্রতিশ্রুতি বুমেরাং হতে পারে সেটা ভালো মতোই জানেন শাহ। একে তো গোর্খা ইস্যু, তার উপর আগামী কয়েক দফায় বাংলায় যে যে জেলায় নির্বাচন, সেই জেলাগুলিতে সংখ্যালঘুদের আধিক্য। এনআরসির আতঙ্কে এই দুটি ফ্যাক্টরই যেতে পারে বিজেপির বিরুদ্ধে। আর সেটা বুঝেই সম্ভবত আগেভাগে জাতীয় নাগরিকপঞ্জি এখনই না করার সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন শাহ।

তবে শুধু এনআরসি নয়, এ দিনের সভায় পাহাড়ের রাজনৈতিক সমস্যারও স্থায়ী সমাধানের আশ্বাস দিয়েছেন শাহ। জানিয়ে দিয়েছেন, রাজ্যে ক্ষমতায় এলে গোর্খা সমস্যার স্থায়ী সমাধান করবে বিজেপি। বিজেপির জন্য পাহাড়ের তিনটি আসন গুরুত্বপূর্ণ। এতদিন পাহাড়ে গোর্খাদের সঙ্গে যে অন্যায় হয়েছে, তা এবার বন্ধ করবে বিজেপি। তবে সেই রাজনৈতিক সমাধানটি কী, সে ব্যাপারে কিছু খোলসা করেননি স্বরাষ্ট্রমন্ত্রী।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বালিতে প্রচণ্ড শব্দে ভাঙল বাসের কাচ, পাথর না গুলি? চলছে তদন্ত

Continue Reading
Advertisement
Advertisement
দেশ55 mins ago

ভোট পরবর্তী হিংসার তদন্তে রাজ্যে আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গড়া চার সদস্যের দল

দেশ2 hours ago

Coronavirus Second Wave: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আরএলডি নেতা অজিত সিংহ প্রয়াত

দেশ3 hours ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

Coronavirus Delhi
দেশ4 hours ago

Coronavirus Second Wave: আশার আলো, দিল্লি-সহ একাধিক রাজ্যে সংক্রমণের হার কমছে

কোচবিহার4 hours ago

Sitalkuchi Incident: কোচবিহারের সেই পুলিশ সুপারকে সরিয়ে দিল রাজ্য

Covid situation kolkata
দেশ4 hours ago

Bengal Corona Update: ১.৩ শতাংশেরও কম, মৃত্যুহারের নিরিখে দশম স্থানে নামল পশ্চিমবঙ্গ

দেশ5 hours ago

Coronavirus Second Wave: তৃতীয় ঢেউ আসবেই, সাফ কথা কেন্দ্রের

পরিবেশ12 hours ago

২০ বছরে বাংলাদেশের সুন্দরবনে ২৫ বার আগুন, পুড়ে গেছে প্রায় ৮১ একর বনভূমি

ক্রিকেট3 days ago

Covid Crisis in IPL: বরুণ-সহ দুই ক্রিকেটার কোভিড পজিটিভ, সোমবারের ম্যাচ স্থগিত

শিক্ষা ও কেরিয়ার3 days ago

NEET 2021: কোভিডের কারণে চার মাস স্থগিত নিট পিজি ২০২১ পরীক্ষা

yogi adityanath
দেশ2 days ago

UP Panchayat Polls: বারাণসী, অযোধ্যা, মথুরায় ধরাশায়ী বিজেপি

রাজ্য1 day ago

Oath Ceremony: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

ক্রিকেট1 day ago

Corona Crisis In IPL: জৈব বলয় ভেদ করে কী ভাবে ঢুকল করোনা, উঠে এল একাধিক কারণ

election commission of india
রাজ্য2 days ago

নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

শিক্ষা ও কেরিয়ার2 days ago

JEE Main 2021: মে মাসের জয়েন্ট এন্ট্রাস (মেইন‌) ২০২১ পরীক্ষা স্থগিত, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্য2 days ago

Bengal Corona Update: ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, তাল মিলিয়ে বাড়ছে সুস্থতাও

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে