Connect with us

দার্জিলিং

আসছে পশ্চিমী ঝঞ্ঝা, মরশুমের প্রথম তুষারপাত পেতে পারে দার্জিলিং

Published

on

দার্জিলিং: মরশুমের প্রথম তুষারপাত পেতে পারে পশ্চিমবঙ্গ। বরফ পড়তে পারে সান্দাকফু-ফালুটে। শিলাবৃষ্টি পেতে পারে দার্জিলিং, কালিম্পং। বৃহস্পতিবার থেকে রবিবারের মধ্যে এই পরিস্থিতি তৈরি হতে পারে দার্জিলিং পাহাড়ে।

উত্তর ভারতের দিকে ধেয়ে আসা শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝার জেরেই এই বরফ পড়তে পারে। তবে উত্তর ভারতের তুলনায় পূর্ব ভারতের তুষারপাতের দাপট অনেকটাই কম থাকবে। যদিও সিকিমে ভারী তুষারপাত হতে পারে।

দার্জিলিং শহরে এখনও তুষারপাতের সম্ভাবনা বিশেষ নেই। কারণ এখনও সেখানে সর্বনিম্ন তাপমাত্রা খুব একটা বেশি নামেইনি। মঙ্গলবার দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ ডিগ্রি। সর্বনিম্ন যদি চার ডিগ্রির নীচে নামে তখন স্লিট, অর্থাৎ বরফ মিশ্রিত বৃষ্টির সম্ভাবনা থাকে। তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি পৌঁছে গেলে তখন তুষারপাত হতে পারে।

এই মরশুমে এখনও পর্যন্ত উত্তরবঙ্গের সমতলে ব্যাপক ঠান্ডা পড়লেও, তুলনায় পাহাড়ে ঠান্ডা অনেকটাই কম। তাই সান্দাকফুতেও যে বরফ পড়তে পারে, তার নিশ্চয়তা নেই। তবে বরফ না পড়লেও বরফ মিশ্রিত বৃষ্টি পড়তেই পারে।

আরও পড়ুন তাপমাত্রা দু’ ডিগ্রি কমলেও, শীত এখনও বেশ দূরে

অন্যদিকে পূর্ব আর উত্তর সিকিমে ব্যাপক তুষারপাত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। এই মরশুমে এখনও পর্যন্ত বেশ কয়েকবার হালকা তুষারপাত পেয়েছে উত্তর আর পূর্ব সিকিম, তবে এ বার ভারী তুষারপাত হতে পারে।

আগামী কয়েকদিন উত্তরবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়তে পারে এই মেঘবৃষ্টির কারণে। রবিবারের পর আবহাওয়া পুরোপুরি পরিষ্কার হয়ে গেলে কনকনে ঠান্ডা পড়তে পারে সমগ্র উত্তরবঙ্গ আর সিকিমে।

দার্জিলিং

মেলেনি সদর্থক ইঙ্গিত, কর্মবিরতির মেয়াদ বাড়াল জিটিএ-র কর্মী সংগঠন

২৫ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর ভাবে কর্মবিরতি চালিয়ে যাবে কর্মী সংগঠন।

Published

on

দার্জিলিং: লাগাতার আন্দোলনেও জিটিএ (GTA) কর্তৃপক্ষ কোনো সদর্থক পদক্ষেপ না নেওয়ায় টানা কর্মবিরতিতে শামিল হয়েছে ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (UEA)। শনিবার সংগঠনের তরফে জানানো হল, আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর ভাবে কর্মবিরতি চালিয়ে যাওয়া হবে।

জিটিএ-র গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ এবং মাপকাঠি বজায় রেখে অন্যান্য সুযোগসুবিধার দাবিতে লাগাতার আন্দোলনে নেমেছে ইউইএ। গত ১ সেপ্টেম্বর থেকে চলছে অফিসে উপস্থিত হয়ে কর্মবিরতি কর্মসূচি।

এ দিন সংগঠনের কেন্দ্রীয় কমিটি একটি বৈঠকের আয়োজন করে। যেখানে মহকুমা কমিটি এবং ব্লক কমিটির সঙ্গে আন্দোলনের কর্মসূচি নিয়ে আলোচনা করা হয়। প্রতিবাদ আন্দোলনের বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ নিয়েও বিস্তারিত আলোচনা হয়।

সংগঠনের নেতৃত্ব জানান, তাদের দাবিগুলি নিয়ে এখনও পর্যন্ত জিটিএ কর্তৃপক্ষ অথবা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে কোনো সাড়া মেলেনি।

একই সঙ্গে ইউইএ নেতৃত্ব বলেন, গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিনয় তামাং কলকাতা সফরকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তাঁদের দাবিদাওয়াগুলি উত্থাপন করবেন বলে আশ্বাস দিয়েছেন।

তবে এখনও পর্যন্ত কোনো মহল থেকেই কোনো রকমের সদর্থক ইঙ্গিত না মেলায়, সংগঠন কর্মবিরতির মেয়াদ বাড়িয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, সংগঠনের অভিযোগ, নতুন প্রশাসন গঠিত হলেও জিটিএ-র নির্দিষ্ট শ্রেণির কর্মীরা পড়ে রয়েছেন অন্ধকারেই। ২০ বছরেরও বেশি সময় ধরে কর্মরত থাকলেও নির্দিষ্ট শ্রেণির কর্মীরা বঞ্চিত প্রাপ্য সুযোগ থেকে। একাধিক বার রাজ্য সরকারের তরফে এ বিষয়ে অনুমোদন মেলার পরেও উদাসীন জিটিএ কর্তৃপক্ষ। বিস্তারিত পড়ুন এখানে: জিটিএর-র চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ-সহ একাধিক দাবিতে লাগাতার আন্দোলেন কর্মী সংগঠন

Continue Reading

দার্জিলিং

আন্দোলন তীব্র হতেই অস্থায়ী কর্মীদের নিয়মিতকরণে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে জিটিএ চেয়ারম্যানের চিঠি

যত দ্রুত সম্ভব অস্থায়ী কর্মীদের নিয়মিতকরণের আর্জি।

Published

on

দার্জিলিং: অস্থায়ী কর্মচারীদের স্থায়ীকরণের বিষয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছেন জিটিএ চেয়ারম্যান।

লাগাতার আন্দোলনেও জিটিএ (GTA) কর্তৃপক্ষ কোনো সদর্থক পদক্ষেপ না নেওয়ায় গত মঙ্গলবার থেকে কর্মবিরতিতে যায় ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। জিটিএ-র গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ এবং মাপকাঠি বজায় রেখে অন্যান্য সুযোগসুবিধার দাবিতে টানা ১০ দিনের এই কর্মবিরতির দ্বিতীয় দিনেই প্রকাশ্যে এল জিটিএ কর্তৃপক্ষের ওই চিঠি।

জিটিএ-র চেয়ারম্য়ান অনিত থাপা জটিলতা কাটাতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হস্তক্ষেপ প্রার্থনা করেছেন। ওই চিঠিতে তিনি জানিয়েছেন, জিটিএ (পূর্বতন ডিজিএইচসি)-তে এখনও পর্যন্ত ৩১০ জন গ্রুপ এ, ৫২১ জন গ্রুপ বি, ২৫২৫ জন গ্রুপ সি এবং ৭৭৫ জন গ্রুপ ডি কর্মী কর্মরত রয়েছেন। বর্তমানে এই গ্রুপ-গুলিতে যথাক্রমে শূন্যপদের সংখ্যা ৩০৩, ৩৪৫, ১৭৮৩ এবং ১৮৪৮টি।

এই কর্মীরা প্রত্যেকেই পূর্বতন দার্জিলিং গোর্খা হিল কাউন্সিল (ডিজিএইচসি)-তেও কর্মরত ছিলেন। নতুন পর্ষদ গঠিত হওয়ার পর ওই কর্মীরাও নতুন প্রশাসনে অন্তর্ভুক্ত হন। কিন্তু অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের জটিলতা রয়ে গিয়েছে।

এ ব্যাপারে ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের আন্দোলনের কথা উল্লেখ করে জিটিএ চেয়ারম্যান চিঠিতে মুখ্যমন্ত্রীর উদ্দেশে লিখেছেন, “যত দ্রুত সম্ভব ওই অস্থায়ী কর্মীদের নিয়মিতকরণের জন্য আপনার হস্তক্ষেপ প্রার্থনা করছি”।

তাঁর কথায়, “এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হলে জিটিএ-র ওই দরিদ্র কর্মী এবং তাঁদের পরিবার উপকৃত হবে। কয়েক দশক ধরে ওই সুবিধাবঞ্চিত কর্মীরা এই ইস্যুতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন”।

তবে চেয়ারম্যানের এই চিঠির কথা প্রকাশ্যে আসার পরেও নিজেদের অবস্থানে অনড় ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের। সংগঠনের পক্ষে জানানো হচ্ছে, একাধিক বার রাজ্য সরকারের তরফে এ বিষয়ে অনুমোদন মেলার পরেও উদাসীন থেকেছেন কর্তৃপক্ষ। ফলে প্রকৃত সুরাহা না হওয়া পর্যন্ত আন্দোল চলবে।

Continue Reading

দার্জিলিং

টানা ১০ দিনের কর্মবিরতির ডাক দিলেন জিটিএ কর্মীরা

আগামী ১ সেপ্টেম্বর থেকে অফিসে উপস্থিত হয়ে কর্মবিরতিতে যোগ দেবেন সংগঠনের সদস্যরা।

Published

on

দার্জিলিং: লাগাতার আন্দোলনেও জিটিএ (GTA) কর্তৃপক্ষ কোনো সদর্থক পদক্ষেপ না নেওয়ায় টানা ১০ দিনের কর্মবিরতিতে যাচ্ছে ইউনাইটেড এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। জিটিএ-র গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ এবং মাপকাঠি বজায় রেখে অন্যান্য সুযোগসুবিধার দাবিতে লাগাতার আন্দোলনে নেমেছে সংগঠন।

শনিবার সংগঠনের কোর কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, কর্তৃপক্ষ হেলদোল না দেখানোয় দার্জিলিং এবং কালিম্পং জেলার প্রত্যেকটি জিটিএ কার্যালয়ে এই কর্মসূচি পালন করা হবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে অফিসে উপস্থিত হয়ে কর্মবিরতিতে যোগ দেবেন সংগঠনের সদস্যরা।

১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ওই কর্মবিরতি চলবে আগামী ১০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে চারটে পর্যন্ত কর্মবিরতি চলবে। অংশ নেবেন কয়েক হাজার কর্মী। তার পরেও যদি জিটিএ কর্তৃপক্ষ কোনো ইতিবাচক সিদ্ধান্তের কথা না ঘোষণা করেন, তা হলে পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী প্রতিবাদ কর্মসূচি নেওয়া হবে।

একই সঙ্গে সংগঠন জানায়, এই সময়কালে সরকারি ছুটিতেও কোনো অফিসে কাজ করতে দেওয়া হবে না। তবে স্বাস্থ্য এবং জনস্বাস্থ্য কারিগরি বিভাগকে কর্মবিরতির আওতার বাইরে রাখা হবে।

প্রসঙ্গত, সংগঠনের অভিযোগ, নতুন প্রশাসন গঠিত হলেও নির্দিষ্ট শ্রেণির কর্মীরা পড়ে রয়েছেন অন্ধকারেই। ২০ বছরেরও বেশি সময় ধরে কর্মরত থাকলেও নির্দিষ্ট শ্রেণির কর্মীরা বঞ্চিত প্রাপ্য সুযোগ থেকে। একাধিক বার রাজ্য সরকারের তরফে এ বিষয়ে অনুমোদন মেলার পরেও উদাসীন জিটিএ কর্তৃপক্ষ। বিস্তারিত পড়ুন এখানে: জিটিএর-র চুক্তিভিত্তিক কর্মীদের নিয়মিতকরণ-সহ একাধিক দাবিতে লাগাতার আন্দোলেন কর্মী সংগঠন

Continue Reading
Advertisement
রাজ্য59 mins ago

বিজেপিতে বড়োসড়ো রদবদল! পদোন্নতি মুকুল রায়ের

দেশ1 hour ago

নতুন করোনা আক্রান্তের ৭৫ শতাংশই ১০টি রাজ্যে

mike ryan
বিদেশ2 hours ago

করোনায় আরও ১০ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে, উদ্বেগের কথা শোনাল ‘হু’

প্রবন্ধ2 hours ago

প্রগতিশীল সামাজিক-রাজনৈতিক সাংবাদিকতার অন্যতম প্রবর্তক ও পথপ্রদর্শক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

কলকাতা3 hours ago

বিধানসভায় বিদ্যাসাগরের জন্মদিন উদ্‌যাপন

দেশ4 hours ago

হরিয়ানায় আজ খুলল কলেজ-বিশ্ববিদ্যালয়, ত্রিপুরায় ৫ অক্টোবর খুলছে স্কুল

paytm train ticket booking
প্রযুক্তি4 hours ago

পেটিএমে কী ভাবে ট্রেনের টিকিট কাটবেন?

দুর্গা পার্বণ6 hours ago

পশ্চিম বর্ধমানের খান্দরার বকশিবাড়ি বৈষ্ণবধারার হলেও পুজোয় বলিদান হয় দেবীরই আদেশে

কেনাকাটা

কেনাকাটা20 hours ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা2 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা4 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা1 week ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা1 month ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

নজরে