Connect with us

কালিম্পং

আবহাওয়ার অদ্ভুত ভেলকি! দার্জিলিংয়ের থেকে ঠান্ডা বেশি কালিম্পংয়ে

Published

on

rain in north bengal

ওয়েবডেস্ক: ৬,৭০০ ফুট উচ্চতার দার্জিলিংয়ে বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.২ ডিগ্রি। ৪,১০০ ফুটের কালিম্পংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার ভেলকিতে এখন দার্জিলিংয়ের থেকে ঠান্ডা বেশি কালিম্পংয়ে।

এ বার শীতটা বড়ো অদ্ভুত আচরণ করছে। ডিসেম্বর পড়তে চলল, এখন পশ্চিমবঙ্গের কোথাওই শীতের দেখা নেই। শুধু পশ্চিমবঙ্গ নয়, সমগ্র পূর্ব আর উত্তরপূর্ব ভারতেই এখন শীতের দেখা নেই।

Loading videos...

দার্জিলিংয়ে এই মুহূর্তে সর্বনিম্ন তাপমাত্রা ৪-৫ ডিগ্রি থাকার কথা, সেখানে পারদ থাকছে স্বাভাবিকের থেকে তিন-চার ডিগ্রি বেশি।

এ বার শীতের দেখা না মেলার কারণ উত্তর ভারতে একের পর এক হানা দেওয়া পশ্চিমী ঝঞ্ঝা। ওই ঝঞ্ঝার জেরে আটকে গিয়েছে উত্তুরে হাওয়া। ফলে রাজ্যের কোথাওই নামতে পারছে না সর্বনিম্ন তাপমাত্রা।

আরও পড়ুন ইংরেজ বাজারের বস্তিতে ভয়াবহ আগুন, জীবন্ত দগ্ধ ১

কিন্তু কেন দার্জিলিংয়ের থেকে আড়াই হাজার ফুটের নীচে থাকা কালিম্পংয়ে ঠান্ডা অনেকটাই বেশি?

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার আবহাওয়া বিশেষজ্ঞ রবীন্দ্র গোয়েঙ্কার দাবি, এই ব্যাপারটা হয়েছে পুরোপুরি অবস্থানগত কারণে।

রবীন্দ্রবাবুর কথায়, “দার্জিলিংয়ের অবস্থান নেপাল হিমালয়ের দিকে আর কালিম্পং রয়েছে তিস্তার উলটো দিকে ভুটান হিমালয়ের কাছাকাছি। কালিম্পংয়ের উত্তর দিকে সুউচ্চ পাহাড় খুব একটা নেই। ফলে তিব্বত থেকে ঠান্ডা হাওয়া বাধাহীন ভাবে কালিম্পংয়ের দিকে সহজেই চলে আসে।”

সেই সঙ্গে তিনি যোগ করেন, “কিন্তু দার্জিলিংয়ে তিব্বতের ঠান্ডা হাওয়া ঢুকতে পারে না, কারণ সেখানে বাধাসৃষ্টি করছে সিকিম আর নেপালের পাহাড়গুলি। এই কারণে দার্জিলিংয়ে ঠান্ডা এখন কিছুটা কম।”

তবে রবীন্দ্রবাবু জানাচ্ছেন, ডিসেম্বরের শুরু থেকে জমিয়ে শীত দেখতে চলেছে গোটা উত্তরবঙ্গই। তখনই শীতের পরিচিত দৃশ্য ফিরে আসবে দার্জিলিংয়ে।

কালিম্পং

Bengal Polls 2021: বিজেপি প্রার্থী দেওয়ায় ক্ষুব্ধ শরিক জিএনএলএফ, আলাদা ভাবে প্রার্থী দেওয়ার হুমকি

পাহাড়ের তিন আসনে প্রার্থী ঘোষণা করেছেন বিমল গুরুং।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সমতল ছাড়িয়ে পাহাড়েও পৌঁছে গেল বিজেপির প্রার্থীতালিকা নিয়ে ক্ষোভ। রাজ্যের শাসক দল তৃণমূল যখন পাহাড়ের ‘বন্ধু’দের জন্য তিনটে আসন ছেড়ে দিয়েছে, তখন আরও এক বড়ো দল বিজেপি কেন তাদের ‘বন্ধুদের’ জন্য আসন ছাড়ল না, সেই নিয়েই প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে।

উল্লেখ্য, বিমল গুরুং বেরিয়ে আসায় পাহাড়ে এখন বিজেপির জোট শরিক জিএনএলএফ এবং সিপিআরএম। জিএনএলএফ সুপ্রিমো মন ঘিসিং জানিয়েছেন, দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াং – এই তিনটে আসনের মধ্যে দুটি আসন তাদের জন্য ছাড়ার কথা বলা হলেও বিজেপি সেই কথা রাখেনি।

Loading videos...

ক্ষুব্ধ ঘিসিং প্রেস বিবৃতি দিয়ে জানিয়েছেন, “আমাদের উপেক্ষা করে তিনটি আসনেই প্রার্থী দিয়েছে বিজেপি। এটা আমরা মানতে পারছি না। দু’টি আসন আমাদের ছাড়ার কথা বলা হলেও, তা ছাড়া হয়নি।” এ দিকে, পৃথক ভাবে প্রার্থীতালিকা ঘোষণা করে দিয়েছে সিপিআরএমও।

উল্লেখ্য, দার্জিলিং কেন্দ্র থেকে বিজেপি যাঁকে প্রার্থী করেছে সেই নিরজ জিম্বা বর্তমানে জিএনএলএফেরই নেতা, কিন্তু ভোটে লড়ছেন বিজেপির প্রতীকে। এর ফলে প্রার্থী না ঘোষণা করলে গুরুংপন্থী মোর্চার বিরুদ্ধে পাহাড়ের কোনো আঞ্চলিক দল প্রতিনিধিত্ব করবে না, লড়াইটা মূলত হয়ে যাবে মোর্চা বনাম বিজেপি।

তৃণমূলকেই সমর্থন বিমল-বিনয়ের

এ দিকে, পাহাড়ের তিন আসনে প্রার্থী ঘোষণা করেছেন বিমল গুরুং। দার্জিলিংয়ে পি টি ওলা, কার্শিয়ংয়ে নরবু লামা এবং কালিম্পংয়ে রাম ভুজেলকে প্রার্থী করা হয়েছে। জিএনএলএফ এবং সিপিআরএমের কাছেও সমর্থন চাইবেন বলে জানিয়েছেন গুরুং।

অদ্ভুত ভাবে পাহাড়ে আলাদা ভাবে প্রার্থী দিয়েছে বিনয়পন্থী মোর্চাও। কিন্তু দুই পক্ষই রাজ্যের অন্য জায়গায় তৃণমূলকে সমর্থন করবে বলে জানা গিয়েছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Weather Update: পরিস্থিতি অনুকূল, আজ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা

Continue Reading

কালিম্পং

মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা, উত্তরবঙ্গে আনন্দে আত্মহারা পর্যটকরা

Published

on

লেপচাজগৎ থেকে দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা। ছবি: অনির্বাণ নান

খবরঅনলাইন ডেস্ক: মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা (Kanchenjunga)। কোভিডের (Covid 19) আবহেও এই ছবি দেখে অত্যন্ত খুশি উত্তরবঙ্গ ভ্রমণে যাওয়া পর্যটকরা। অনেক দিন পর এই ছবি দেখে খুশি স্থানীয়রাও।

বর্ষা বিদায় নিয়েছে সপ্তাহ খানেক আগেই। কিন্তু কিছুতেই মেঘ সরছিল না উত্তরবঙ্গের আকাশ থেকে। এমনকি বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে দুর্গাপুজোর সময়ে উত্তরবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিও হয়েছে। অবশেষে সেই মেঘ আর বৃষ্টির প্রভাব থেকে মুক্ত হয়েছে উত্তরবঙ্গ।

Loading videos...

মঙ্গলবার সকালেও দেখা গিয়েছিল কাঞ্চনজঙ্ঘা। কিন্তু সে দিন পর্যটকদের মন ভরেনি। কারণ সকালের দিকে তাকে দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘের আড়ালে মুখ লুকিয়েছিল সে। তবে বুধবার সকাল থেকে কাঞ্চনজঙ্ঘার অন্য রূপ দেখা গিয়েছে। এ দিন সূর্যোদয়ের সময়ে ঝকঝকে আকাশে কাঞ্চনজঙ্ঘায় দুর্দান্ত রঙ বদল দেখা গিয়েছে।

কাফের থেকে দেখা কাঞ্চনজঙ্ঘা। ছবি: মৌমিতা মুখোপাধ্যায়

কালিম্পংয়ের কাফের থেকে এ দিন দুর্দান্ত সূর্যোদয় দেখেন মৌমিতা মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই উত্তরবঙ্গে আসছেন তিনি। তবে বুধবার ভোরে কাঞ্চনজঙ্ঘায় যে মায়াবী রঙ বদলের খেলা হয়েছে, সেটা খুব একটা দেখা যায় না বলেই জানান তিনি।

অন্য দিকে দার্জিলিংয়ের কাছে লেপচাজগৎ থেকেও দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখেছেন চন্দননগরের বাসিন্দা অনির্বাণ নান। ডুয়ার্সের কিছু জায়গা থেকেও এ দিন দর্শন দিয়েছে কাঞ্চনজঙ্ঘা। সব থেকে তাৎপর্যের বিষয় হলেও বেলা বারোটাতেও কাঞ্চনজঙ্ঘাকে দুর্দান্ত ভাবে দেখা যাচ্ছে পাহাড় থেকে।

তবে দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এখনও সে ভাবে ঠান্ডা পড়েনি পাহাড়ে। দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা এ দিন ১১ ডিগ্রি ছিল। সমতলেও শীতের লেশমাত্র নেই। শিলিগুড়ির পারদ রয়েছে কুড়ি ডিগ্রির ওপরেই। তবে আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা কমবে বলে মনে করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বিসর্জনের আগেই আগুন, পুড়ে ছাই সল্টলেকের দুর্গাপুজো মণ্ডপ

Continue Reading

কালিম্পং

চাপের মুখে ‘গোর্খাল্যান্ড’ বদলে গেল ‘জিটিএ’-তে, বিজ্ঞপ্তি বদল কেন্দ্রের

তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সরাসরি জেলাশাসককে বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে তা নিয়ে রাজ্যের আপত্তি রয়ে গিয়েছে।

Published

on

rain in north bengal

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যের প্রবল চাপের কাছে নতিস্বীকার করল কেন্দ্র। ‘গোর্খ্যাল্যান্ড’ (Gorkhaland) নিয়ে ডাকা বৈঠকের মূল বিষয়বস্তু বদলে গেল ‘গোর্খ্যাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন’ (Gorkhaland Territorial Administration)-এ। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সরাসরি জেলাশাসককে বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তা নিয়ে রাজ্যের আপত্তি রয়ে গিয়েছে। 

উল্লেখ্য, রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ‘গোর্খাল্যান্ড সংক্রান্ত’ বিষয়ে আলোচনা ডাকার পরে নতুন করে বিতর্ক শুরু হয়। রাজ্যের এক্তিয়ার থেকে ‘গোর্খাল্যান্ড’ শব্দের ব্যবহার — একাধিক কারণে রাজ্য প্রশ্ন তোলে। বেশি আপত্তি ছিল ‘গোর্খ্যাল্যান্ড’ শব্দটি ব্যবহার নিয়ে।

Loading videos...

রাজ্যের শাসক তো বটেই, বামফ্রন্ট, কংগ্রেস-সহ বিজেপি-বিরোধী একাধিক দল বলতে শুরু করে বাংলা ভাগের চক্রান্ত করছে বিজেপি। কিন্তু এর পরেও নাটক ছিল। সোমবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা যায়, বৈঠক অনির্দিষ্টকালের জন্য বাতিল হয়ে গিয়েছে।

কিন্তু কয়েক ঘণ্টা যেতেই, বিকেলে ‘বাতিল’ শব্দটি বদলে যায় ‘স্থগিতে’। কিন্তু কেন অনির্দিষ্টকালের জন্য বৈঠক স্থগিত হল, তা বিশদে বলতে রাজি হয়নি মন্ত্রক সূত্র। কোনো বিজ্ঞপ্তিও জারি করা হয়নি। বরং মৌখিক ভাবে বিষয়টি জানানো হয়। 

এরও কিছু ক্ষণের মধ্যে আসে নতুন বিজ্ঞপ্তি। তার উপরে লেখা ছিল, ‘সংশোধনী’। সেই বিজ্ঞপ্তিতে গোর্খাল্যান্ড শব্দের উল্লেখ ছিল না। তার বদলে ‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন’ শব্দবন্ধটি ব্যবহার করা হয়। বৈঠকের স্থান, কাল, পাত্র সবই সেই বিজ্ঞপ্তিতে অপরিবর্তিত রাখা হয়।

যার ফলে সরাসরি জেলাশাসককে বৈঠকে ডাকার বিতর্কটি রয়েই গেল। এই নিয়ে ক্ষুব্ধ রাজ্য এর পরেও ৭ অক্টোবরের বৈঠকে যোগ দেবে কি না, তা নিয়ে সংশয় রয়েই গেল। যেমন সংশয় রইল পাহাড়ের দলগুলি কী ভাবে বৈঠকে যোগ দেবে বা আদৌ দেবে কি না, তা নিয়েও। 

তবে পাহাড়ের রাজনৈতিক দলগুলির ধারণা পাহাড়ের রাজনীতিতে বিমল গুরুংকে ফের প্রাসঙ্গিক করে তোলার জন্যই এই বৈঠক ডেকেছে কেন্দ্র। এই প্রসঙ্গেই কালিম্পঙের প্রাক্তন বিধায়ক তথা জাপের সভাপতি হরকা বাহাদুর ছেত্রী বলেন, ‘‘এটা পরিষ্কার, বিমল গুরুংকে বৈঠকে ডাকা হয়েছে। আসলে ভোট আসছে। পাহাড়ের খেলা শুরু হয়েছে।’’

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হাওড়া থেকে প্রতিদিন চলবে মুম্বই, অমদাবাদ স্পেশাল ট্রেন

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ41 mins ago

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তির বিদায়, বনানী কবরস্থানে সমাহিত কবরী

রাজ্য50 mins ago

‘ফোন ট্যাপ করা হচ্ছে, সিআইডি তদন্তের নির্দেশ’ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়

Randeep Guleria
দেশ2 hours ago

কেন লাগামহীন করোনা? মূলত ২টি কারণকেই দায়ী করলেন এইমস ডিরেক্টর

election commission of india
রাজ্য2 hours ago

Bengal Polls 2021: প্রার্থীর মৃত্যুতে জঙ্গিপুর আসনে ভোট স্থগিত রাখল নির্বাচন কমিশন

ধর্মকর্ম3 hours ago

অন্নপূর্ণাপুজো: ব্যারাকপুর অন্নপূর্ণা মন্দিরে এ বার শারীরিক দূরত্ববিধি মেনেই পুজো

Lalu Prasad Yadav
দেশ3 hours ago

পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় জামিন পেলেন লালুপ্রসাদ যাদব

Sonu Sood
বিনোদন3 hours ago

ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর কোভিড আক্রান্ত অভিনেতা সোনু সুদ

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: শীতলকুচির পর এ বার দেগঙ্গা, কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ

রাজ্য6 hours ago

Bengal Polls Live: ৪টে পর্যন্ত ভোট পড়ল প্রায় ৭০ শতাংশ

পয়লা বৈশাখ
কলকাতা2 days ago

মাস্ক থাকলেও কালীঘাট-দক্ষিণেশ্বরে শারীরিক দুরত্ব চুলোয়, গা ঘেষাঘেঁষি করে হল ভক্ত সমাগম

রাজ্য2 days ago

স্বাগত ১৪২৮, জীর্ণ, পুরাতন সব ভেসে যাক, শুভ হোক নববর্ষ

ক্রিকেট3 days ago

IPL 2021: আরসিবির হয়ে জ্বলে উঠলেন বাংলার শাহবাজ, তীরে এসে তরী ডোবাল হায়দরাবাদ

কোচবিহার2 days ago

Bengal Polls 2021: শীতলকুচির গুলিচালনার ভিডিও প্রকাশ্যে, সত্য সামনে এল, দাবি তৃণমূলের

গাড়ি ও বাইক2 days ago

Bajaj Chetak electric scooter: শুরু হওয়ার ৪৮ ঘণ্টা পরেই বুকিং বন্ধ! কেন?

দেশ3 days ago

ফের লকডাউনের আশঙ্কায় ভীত-সন্ত্রস্ত অভিবাসী শ্রমিকরা, কন্ট্রোল রুমে ফোনের পর ফোন ঝাড়খণ্ডে

রাজ্য2 days ago

Bengal Polls 2021: ভয়াবহ কোভিড সংক্রমণের মধ্যে কী ভাবে ভোট, শুক্রবার জরুরি সর্বদল বৈঠক ডাকল কমিশন

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে