রাতারাতি শক্তি বাড়াল নিম্নচাপ, কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা জুড়ে ঝড়ের তাণ্ডব

0
সন্ধ্যার পর থেকেই কলকাতায় বাড়ল ঝড়। ছবি: মঞ্জিমা মুখোপাধ্যায়

কলকাতা: মঙ্গলবার সন্ধ্যার পর প্রবল ঝড় আছড়ে পড়েছে কলকাতা জুড়ে। তীব্র ঝড় হচ্ছে দক্ষিণ ২৪ পরগণাতেও। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি রাতারাতি বাড়িয়ে ফেলার জেরে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তবে রাত সাড়ে ৮টা পর্যন্ত ভারী বৃষ্টি বিশেষ হয়নি কলকাতায়।

এ দিন সকাল থেকে মেঘাচ্ছন্ন ছিল কলকাতার আকাশ। কখনও কখনও ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে। তবে ভারী বৃষ্টি নামেনি। সকালের দিকে হালকা ঝোড়ো হাওয়া ছিল। তবে বিকেল গড়িয়ে সন্ধ্যা যত হয়েছে ততই বেড়েছে ঝড়ের তাণ্ডব।

বঙ্গোপসাগরের নিম্নচাপটি অতি দ্রুত শক্তি বাড়িয়েছে। এই মুহূর্তে সেটি স্থলভাগে ঢুকে হলদিয়ার পূর্বে অবস্থান করছে। তার কেন্দ্রটি কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগণার অত্যন্ত কাছে হওয়ার ফলেই ঝড়ের তাণ্ডব এতটা বেড়ে গিয়েছে।

নিম্নচাপটি যে ভাবে দ্রুত শক্তি বাড়াল, তার নজির অতীতে খুব একটা নেই। নেহাৎ সমুদ্র থেকে তাড়াতাড়ি স্থলভাগে ঢুকে গিয়েছে তাই সে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারল না। সমুদ্রে বেশিক্ষণ থাকলে ঘূর্ণিঝড় হয়ে যাওয়ারও একটা আশংকা থেকে যেত।

Shyamsundar

ঝড়ের তাণ্ডবে কলকাতার বেশ কিছু জায়গায় গাছ পড়ে গিয়েছে। দক্ষিণ ২৪ পরগণার অবস্থাও শোচনীয়। সেখানেও অসংখ্য গাছ পড়েছে বলে স্থানীয় সূত্রে খবর।

উল্লেখ্য, এখনও পর্যন্ত সে ভাবে বৃষ্টি না হলেও নিম্নচাপটি কলকাতার পশ্চিম দিক দিয়ে অতিক্রম করার পরেই শহরে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপটি বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প টানবে বলেই বাড়বে বৃষ্টি। মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত কলকাতা এবং আশেপাশের জেলাগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ ফের সাতশো পার, বেড়ে গেল সংক্রমণের হারও

পুলিশকর্মীর উপর অত্যাচারের প্রতিবাদে পথে নেমে হাজরা মোড় থেকে গ্রেফতার কমপক্ষে ১৫

উপনির্বাচনের আগে ভবানীপুরে ১৪৪ ধারা জারি করল কমিশন

পঞ্জাব কংগ্রেসে ফের নাটকীয় মোড়, প্রদেশ সভাপতিপদ ছাড়লেন নভজ্যোৎ সিংহ সিধু

বিজেপি-র সমস্ত পদ ছাড়লেন অভিনেতা সুমন বন্দ্যোপাধ্যায়, দলত্যাগের জল্পনা তুঙ্গে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন