low pressure in bay of bengal
ওই আসে বৃষ্টি। নিজস্ব চিত্র

ওয়েবডেস্ক: এমনটা যে হতে পারে সেটা আন্দাজ করা যায়নি। আবহাওয়া বিশেষজ্ঞদের সম্পূর্ণ ঘোল খাইয়ে বঙ্গোপসাগরে রাতারাতি তৈরি হয়ে গেল অতি গভীর নিম্নচাপ। এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় ভালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে, বিশেষ করে পশ্চিমাঞ্চলের বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরে।

বৃহস্পতিবার সকাল থেকে কলকাতার আবহাওয়া মেঘলা। বৃষ্টি খুব একটা বেশি না হলেও মাঝেমধ্যেই বইছে দমকা হাওয়া। গভীর নিম্নচাপের প্রভাবেই এই দমকা হাওয়া বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বুধবার পর্যন্ত মামুলি একটা নিম্নচাপ ছিল বঙ্গোপসাগর। সে যে এ ভাবে বৃহস্পতিবার সকালের মধ্যেই অতি গভীর নিম্নচাপে পরিণত হবে সেটা আন্দাজ করাই যায়নি। আলিপুর আবহাওয়া দফতরের দুপুরের বুলেটিনে জানানো হয়েছে, অতি-গভীর নিম্নচাপটি বর্তমানে দিঘা থেকে কুড়ি কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। বৃহস্পতিবার বিকেলের মধ্যেই সেটি দিঘা লাগোয়া পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করবে।

আরও পড়ুন আট বছরে সব থেকে বড়োসড়ো বৃষ্টি ঘাটতির মুখে বাংলা, পরিস্থিতি কি আদৌ বদলাবে?

এই নিম্নচাপের সব থেকে বেশি প্রভাব ওড়িশায় পড়বে। ইতিমধ্যেই প্রবল বৃষ্টি হচ্ছে ওড়িশায়। গত ২৪ ঘণ্টায় পারাদ্বীপে বৃষ্টি হয়েছে ৪১০ মিলিমিটার। আগামী ২৪ ঘণ্টাতেও বৃষ্টির দাপট কমার সম্ভাবনা নেই। তবে এই নিম্নচাপের প্রভাবে কিছুটা উপকৃত হতে পারে দক্ষিণবঙ্গ, বিশেষত পশ্চিমাঞ্চলের জেলাগুলি। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

কলকাতায় সে ভাবে অত্যধিক বৃষ্টি হওয়ার সম্ভাবনা না থাকলেও আগামী ২৪ ঘণ্টায় মাঝারি থেকে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বইবে দমকা হাওয়া।

রাজ্যে ক্রমশ বাড়তে থাকা বৃষ্টির ঘাটতি কমানোর জন্য এখন সবাই তাকিয়ে এই নিম্নচাপের দিকেই।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন