ইডি-র সমন মামলায় অভিষেক-রুজিরার রক্ষাকবচের আর্জি ফেরাল দিল্লি হাইকোর্ট

0
অভিষেক বন্দ্যোপাধ্যায়, রুজিরা। প্রতীকী ছবি

নয়াদিল্লি: কয়লা পাচারকাণ্ডে ইডি-র (ED) সমন মামলায় অন্তর্বর্তীকালীন রক্ষাকবচ পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা। দিল্লিতে হাজিরার সমনের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) ও রুজিরা (Rujira)। তাঁদের অন্তর্বর্তীকালীন রক্ষাকবচের আর্জি ফিরিয়ে দিল দিল্লির হাইকোর্ট।

কয়লা পাচারকাণ্ডে ইতিমধ্যেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেককে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। ফের তাঁকে ডেকে পাঠানো হয়েছে। হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে তাঁর স্ত্রী রুজিরাকেও। পাল্টা পদক্ষেপ হিসেবে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেছিলেন তাঁরা। এ ব্যাপারে ইডি-র প্রতিক্রিয়া জানতে চেয়েছিল দিল্লি হাইকোর্ট। পরে দু’জনেরই অন্তর্বর্তীকালীন রক্ষাকবচের আর্জি খারিজ করে দিল আদালত।

অভিষেক-রুজিরার তরফে আইনজীবী কপিল সিব্বল সওয়ালে বলেন, অভিষেক-রুজিরা দু’জনেই কলকাতার বাসিন্দা। যে বিষয়ে অভিযোগ এবং তদন্ত সেটাও পশ্চিমবঙ্গ আইনব্যবস্থার মধ্যে পড়ে। সুতরাং, তাঁদের কলকাতায় হাজিরা দেওয়ার বন্দোবস্ত করা হোক।

পাল্টা ইডির বক্তব্য, অভিষেক বন্দ্যোপাধ্যায় সাংসদ এবং দিল্লিতে সংসদে যোগ দিতে আসেন। সাউথ দিল্লিতে তাঁর বাড়িও রয়েছে। তাই এখানে আসতে তাঁর অসুবিধে হবে তা কোনো ভাবেই প্রমাণিত হয় না।

আগামী ২৭ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। এর মধ্যে যেন অভিষেক-রুজিরাকে সমন না দেওয়া হয় সে বিষয়ে আবেদন করেন কপিল সিব্বল। তবে আদালতের তরফে এ বিষয়ে কোনো নির্দেশ দেওয়া হয়নি।

উল্লেখ্য, গত ৬ সেপ্টেম্বর দিল্লিতে ইডি দফতরে যান অভিষেক। জিজ্ঞাসাবাদের ৪৮ ঘণ্টার মধ্যেই ৮ সেপ্টেম্বর ফের তাঁকে তলব করা হয়। জানা গিয়েছে, এই মামলাকে সম্পূর্ণ ভাবে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবেই মনে করছেন অভিষেক ও রুজিরা। যে কারণে তাঁরা এ বার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

‘অথ শ্রী মহাভারত কথা…’, মুসলিম বৃদ্ধের ভাইরাল ভিডিও দেখে প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার বললেন, একঘেয়েমি হার মানছে!

জেরা চলাকালীন ত্রিপুরার থানায় আচমকা অসুস্থ কুণাল ঘোষ, ভরতি হাসপাতালে

ভবানীপুরে প্রার্থী না দিলে ভালো করত বিজেপি, মত রাজীব বন্দ্যোপাধ্যায়ের

সেপ্টেম্বর শেষের আগেই আরও দুটো শক্তিশালী নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে

তেজ কিছুটা কমলেও বৃষ্টি চলছেই, এখনও জলবন্দি অধিকাংশ কলকাতা

সংক্রমণ নেমে এল ২৬ হাজারের ঘরে, কেরলে বাইরে সাড়ে ১০ হাজার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন