শুক্রবার ফের ডেঙ্গিতে মৃত্যু হল ১ জনের। মৃতের নাম আফরা খাতুন। পার্কসার্কাসের বাসিন্দা ওই মহিলা  কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা ছাড়াল ১২৭০। মৃতের সংখ্যা বেড়ে ১০। স্বাস্থ্য দফতর সূত্রে এই খবর জানা গিয়েছে।

স্বাস্থ্য-শিক্ষা সচিব সুশান্ত বন্দ্যোপাধ্যায় আজ স্বাস্থ্য ভবনের এক প্রেস বার্তায় জানিয়েছেন, সরকার ডেঙ্গি নিয়ে জরুরি ভিত্তিতে কাজ করছে। রাজ্যের সমস্ত হাসপাতাল সুপারদের সতর্ক করা হয়েছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যা লিপিবদ্ধ করা হচ্ছে।

বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি রয়েছেন সবচেয়ে বেশি সংখ্যক ডেঙ্গি আক্রান্ত। ৭০০ জনেরও বেশি রুগি এখানে ভর্তি হয়েছে। এছাড়া কলকাতার একাধিক হাসপাতাল থেকে ৩ দিনে ৫০০ এর বেশি রুগিকে রেফার করা হয়েছে। কিন্তু রুগির পরিবারগুলির অভিযোগ সেই ভাবে এই হাসপাতালের কোনও পরিকাঠামোই নেই।  রক্তপরীক্ষার জন্য এজিএম কিট নেই। তাই এখানে আসা রুগিদের বলা হচ্ছে, দ্রুত রক্তপরীক্ষা সম্ভব নয়। এন এস-১ কিটও নেই, যা ডেঙ্গি পরীক্ষার জন্য খুবই জোরুরি।

যদিও বেলেঘাটা আইডি হাসপাতালের সুপার উজ্জ্বলকুমার ভদ্র বলেন, হাসপাতালে রক্ত পরীক্ষার সমস্ত পরিকাঠামো আছে। এমনকী কিটও আছে।

স্বাস্থ্য দফতর এদিন কলকাতা, বিধাননগর, হাওড়া, বরানগর ও কামারহাটি পুরসভার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এই ৫ টি পুরসভা এলাকায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। ইতিমধ্যেই স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিশেষ প্রচারও শুরু হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here