বাবুল সুপ্রিয়র শপথগ্রহণ নিয়ে ফের অনিশ্চয়তা, নারাজ ডেপুটি স্পিকার

0
বাবুল সুপ্রিয়। ফাইল ছবি

কলকাতা: দু’সপ্তাহ আগে বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচনে জিতেছিলেন। কিন্তু রাজ্য-রাজ্যপাল টানাপোড়েনে এখনও বিধায়ক হিসেবে শপথ নিতে পারেননি বাবুল সুপ্রিয়। শনিবার আপাত ভাবে সংঘাত কাটিয়ে রাজ্যপালের তরফে বাবুলকে শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব দেওয়া হয় ডেপুটি স্পিকারকে। কিন্তু স্পিকার থাকতে কেন তিনি এ কাজ করতে যাবেন?

স্বভাবতই বিধায়কপদে বাবুল সুপ্রিয়ের শপথগ্রহণ ঘিরে ফের জটিলতা। রাজ্যপাল জগদীপ ধনখরের সিদ্ধান্ত মানতে নারাজ বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। তিনি, “স্পিকার থাকতে ডেপুটি স্পিকার শপথবাক্য পাঠ করান না। আমার কাছে প্রস্তাব এলে লিখিতভাবে জানিয়ে দেব”।

রাজ্যপাল-ই বা স্পিকার থাকতে কেন ডেপুটি স্পিকারকে এই দায়িত্ব দিলেন, সেটাও স্পষ্ট করেননি তিনি। শনিবার জানিয়েছিলেন, তাঁর প্রতিনিধি হিসেবে বালিগঞ্জের তৃণমূল বিধায়ককে শপথবাক্য পাঠ করাবেন বিধানসভার ডেপুটি স্পিকার।

গতকাল রাজ্যপাল জানান, “ভারতের সংবিধানের ১৮৮ অনুচ্ছেদে উল্লিখিত আমার উপর থাকা ক্ষমতার ভিত্তিতে, ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে পশ্চিমবঙ্গ বিধানসভার তরফে ১৬১ বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত শ্রী বাবুল সুপ্রিয়কে শপথগ্রহণ করানোর দায়িত্ব দিলাম”।

এর পরই ডেপুটি স্পিকার সংবাদ মাধ্যমের কাছে বলেন, “মাননীয় স্পিকার থাকতে আমার পক্ষে এই দায়িত্ব পালন করা ঠিক কাজ নয়। স্পিকারের সম্মান লাঞ্ছিত করা আমাদের উদ্দেশ্য হতে পারে না। যিনি দীর্ঘদিন ধরে স্পিকারের কাজ করছেন, তিনিই বাবুল সুপ্রিয়কে শপথবাক্য পাঠ করান। আমার কাছে যদি প্রস্তাব আসে, তা হলে সবিনয়ে তা প্রত্যাখ্যান করব”।

১৬ এপ্রিল ফলাফল বেরোয় বালিগঞ্জের। তার পর কেটে গিয়েছে প্রায় দু’সপ্তাহ। কিন্তু এখনও বিধায়কপদে শপথ নিতে পারেননি বাবুল। গতকাল রাজ্যপালের ঘোষণার পর বেশ খুশি হয়েছিলেন তিনি। ধন্যবাদ জানান রাজ্যপালকে। আবার স্পিকারের কাছে শপথবাক্য পাঠ না করতে পারার জন্য আক্ষেপও করেন। এখন নতুন করে অনিশ্চয়তা তৈরি হল তাঁর শপথগ্রহণ ঘিরে।

আরও পড়তে পারেন:

আইডিবিআই ব্যাঙ্কে আংশিক অংশীদারিত্ব ধরে রাখবে এলআইসি, জানালেন চেয়ারম্যান

মে দিবসে ছুটি: পথ দেখিয়েছিল কেরল, ২০ বছর পর যুক্ত হয় পশ্চিমবঙ্গের নাম

ক্ষোভের আগুনে জল! কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সুরবদল অর্জুন সিংহের

বগটুই হত্যাকাণ্ডে মৃত্যু আরও এক জনের, এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০

একটি উত্তরণ: এক অজানা প্রণম্য কাহিনি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন