মরশুমের প্রথম নিম্নচাপের জন্ম, তবুও বৃষ্টি বাড়ার সম্ভাবনা কম কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

0

কলকাতা: চলতি বর্ষার মরশুমের প্রথম নিম্নচাপ জন্ম নিল অবশেষে। তাও বঙ্গোপসাগরে নয়, এই নিম্নচাপ জন্ম নিয়েছে স্থলভাগে। কিন্তু তাতেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা এখনও নেই। আগামী কয়েকদিনও বিক্ষিপ্ত বৃষ্টিই ভরসা পশ্চিমবঙ্গের এই অঞ্চলের।

উল্লেখ্য, জুলাইয়ে প্রথম কয়েকটা দিন একটু হলেও বৃষ্টি বেড়েছিল দক্ষিণবঙ্গে। ভারী বৃষ্টি পেয়েছিল পশ্চিমের জেলাগুলি। শনিবার ভারী বৃষ্টি হয় কলকাতাতেও। কিন্তু তার পর শহর ফের বৃষ্টিহীন হয়ে পড়েছে। সোমবার সকাল থেকেই কলকাতার আকাশে ছড়ি ঘুরিয়েছে রোদ। মাঝেমধ্যে টুকরো মেঘের আনাগোনা ঘটলেও বৃষ্টির দেখা নেই।

এই আবহাওয়া দেখে কে বলবে কলকাতার খুব কাছেই তৈরি হয়েছে নিম্নচাপ। বাংলা-ওড়িশা-ঝাড়খণ্ড সীমান্তে এই নিম্নচাপটি অবস্থান করছে। কিন্তু এর কৃপা সবটাই নিয়ে নেবে ওড়িশা এবং পশ্চিম ভারত। বিক্ষিপ্ত ভারী বৃষ্টি ঝাড়খণ্ডেও হতে পারে। কলকাতায় ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা এখনও নেই।

এ বছর দক্ষিণবঙ্গে চূড়ান্ত ঘাটতিতে রয়েছে বর্ষা। কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টির ঘাটতি ৫০ শতাংশ। ঘাটতি কিছুটা কম পশ্চিমের জেলাগুলিতে। (৩০ শতাংশ)। অন্যদিকে নদিয়া, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘাটতি ৬০ শতাংশ ছাড়িয়ে গিয়েছে।

ভারী বৃষ্টি না হলে এই ঘাটতি কমবে না। আর ভারী বৃষ্টি কবে হবে সে ব্যাপারে কোনো আশার কথা শোনা যায়নি।

আরও পড়তে পারেন:

অনন্য সব কীর্তি রেখে চলে গেলেন চলচ্চিত্রকার তরুণ মজুমদার

শক্তিপরীক্ষায় পাশ শিন্ডে-বিজেপি সরকার, বিরুদ্ধে ভোট ৯৯

অনন্য সব কীর্তি রেখে চলে গেলেন চলচ্চিত্রকার তরুণ মজুমদার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন