Connect with us

মুর্শিদাবাদ

সংঘাত আরও বাড়ল, সড়কপথে ফরাক্কা পৌঁছে রাজ্য সরকারকে খোঁচা ধনকড়ের

jagdeep dhankar

মুর্শিদাবাদ: রাজ্যের কাছে হেলিকপ্টার চেয়েছিলেন, কিন্তু পাননি। অগত্যা সড়কপথেই ফরাক্কা যাত্রা করলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। আর ফরাক্কা পৌঁছে রাজ্যকে খোঁচা দিতেও ছাড়লেন না তিনি।

শুক্রবার ফরাক্কায় সৈয়দ নুরুল হাসান কলেজের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য সড়কপথে যাত্রা করতে হয় রাজ্যপালকে। ভোর পাঁচটায় সস্ত্রীক রওনা হন তিনি। পথে বর্ধমান আর সিউড়ির সার্কিট হাউসে কিছুক্ষণ বিশ্রাম নেন।

ফরাক্কার অনুষ্ঠানে পৌঁছে রাজ্য সরকারকে খোঁচা দিয়ে ধনকড় বলেন, “ফরাক্কার দিকে যাওয়ার পথে বেশ কিছু রাস্তা খারাপ। তাই ঝাঁকুনি সহ্য করতে হয়েছে।”

উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যা থেকে হেলিকপ্টার নিয়ে রাজ্যপাল আর রাজ্যের মধ্যে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়। রাজভবন থেকে বৃহস্পতিবার একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজ্যপালের ফারাক্কার একটি কলেজের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য রাজ্য সরকারের কাছে হেলিকপ্টার চেয়েও কোনো সাড়া মেলেনি।

আরও পড়ুন দিল্লির দূষণ নিয়ে ডাকা গুরুত্বপূর্ণ বৈঠকে গরহাজির বিজেপির ক্রিকেটার-সাংসদ, তীব্র কটাক্ষ আপের

এ দিকে রাজভবনের এই অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের তরফে এ দিন জবাব দেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন, “কোনো এক কলেজের অনুষ্ঠানে যাওয়ার জন্য হেলিকপ্টারের প্রয়োজন রয়েছে বলে মনে করি না। এটা নিয়ে উনি বিতর্ক তৈরি করলে রাজ্যপাল পদেরই অমর্যাদা হয়।”

ফরাক্কার অনুষ্ঠানে পৌঁছে রাজ্যের ভোটের সময়কার পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন ধনকড়। তিনি বলেন, “রাজনীতি নিয়ে কিছু বলতে পারব না। এই রাজ্যের সাধারণ মানুষ যাতে ভোট দিতে পারে শান্তিপূর্ণ ভাবে তা দেখা উচিত। আসন্ন উপনির্বাচনও শান্তিপূর্ণ ভাবে হোক, যা উদাহরণ হয়ে উঠুক দেশের কাছে।’

মুর্শিদাবাদ

অধীররঞ্জন চৌধুরীর বহরমপুরের বাড়িতে দুষ্কৃতী হামলার অভিযোগ

ইটের আঘাতে বাড়ির কাচ ভেঙে যায়। তদন্তে পুলিশ।

এই বাড়িতেই হামলার অভিযোগ। সংগৃহীত ছবি

ওয়েবডেস্ক: মুর্শিদাবাদের বহরমপুরে কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরীর (Adhir Ranjan Chowdhury) বাড়িতে দুষ্কৃতী হামলার অভিযোগ ঘিরে চাঞ্চল্য। জানা গিয়েছে, দুষ্কৃতীদের ছোড়া ইটের আঘাতে বাড়ির কাচ ভেঙে যায়।

দুষ্কৃতী হামলার সময় বাড়িতে ছিলেন না লোকসভায় কংগ্রেস (Congress) দলনেতা এবং বহরমপুরের কংগ্রেস সাংসদ। ঘটনার খবর জানাজানি হতেই রবিবার থানায় লিখিত অভিযোগ জমা দেয় জেলা কংগ্রেস।

কংগ্রেস নেতৃত্বের অভিযোগ, গত শনিবার মধ্যরাতে দুষ্কৃতীরা অধীরবাবুর বাড়িটিতে চড়াও হয়। ইট ছোড়াছুড়ি শুরু করে। ইটের আঘাতে বাড়ির কাচ ভেঙে যায়।

পুলিশ জানিয়েছে, হামলা চলাকালীন সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে তদন্ত শুরু হয়েছে।

এ দিন ঘটনাস্থলে যান বহরমপুরের কংগ্রেস বিধায়ক মনোজ চক্রবর্তী। জানা যায়, বেশ কিছুদিন হল এই বাড়িতে অধীরবাবু বাস করেন না।

অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি

প্রসঙ্গত, গত মার্চের শুরুতে অধীরবাবুর দিল্লির বাড়িতে হামলার অভিযোগ ওঠে। কিছু অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী হামলা চালায়।

সেই সময় বাড়িতে ছিলেন না অধীরবাবু। লোকসভায় কংগ্রেস দলনেতার বাড়িতে কর্তব্যরত এক নিরাপত্তারক্ষীকে মারধর করা হয়। অভিযোগ, দুষ্কৃতীরা নিরাপত্তারক্ষীকে মারধরের পাশাপাশি নথিপত্র ছিঁড়ে ফেলে এবং বেশ কিছু নথি সঙ্গে নিয়ে যায় দুষ্কৃতীরা।

Continue Reading

বীরভূম

টানা বৃষ্টি আর জলাধার থেকে ছাড়া জলে বন্যার আশঙ্কা রাজ্যের তিন জেলায়

আশঙ্কায় বীরভূম, মুর্শিদাবাদ, মালদা।

খবরঅনলাইন ডেস্ক: টানা বৃষ্টি আর ব্যারেজ থেকে জল ছাড়ার পর রাজ্যের তিন জেলায় বন্যার আশঙ্কা রয়েছে। এখনও পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে থাকলেও ভবিষ্যতে তা খারাপ হতেই পারে।

গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছিল বিহার আর ঝাড়খণ্ডে। এর ফলে জল ছাড়া শুরু করছে ম্যাসাঞ্জোর আর তিলপাড়া জলাধার। এর জেরে বীরভূম আর মুর্শিদাবাদে বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা। অন্য দিকে বিহারে ব্যাপক বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে মালদাতেও।

মুর্শিদাবাদ

মুর্শিদাবাদের পরিস্থিতি চিন্তাদায়ক। এ বছর এমনিতেও স্বাভাবিকের তুলনায় ৩১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। এর ফলে নিচু জমিতে জল জমে গিয়েছে। এ ছাড়া লাগাতার ভারী বৃষ্টির কারণে আনাজ চাষেও ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

কান্দি মহকুমা সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ তিলপাড়া ব্যারেজ থেকে ১৪ হাজার ৯০ কিউসেক জল ছাড়া হয়েছে। দেওচা ব্যারেজ থেকে ১ হাজার ৮৫০ এবং বৈধড়া ব্যারেজ থেকে ৩ হাজার ১০০ কিউসেক জল ছাড়া হয়েছে।

এর ফলে কাজেই আগামী ২৪ ঘণ্টায় কান্দির বিভিন্ন এলাকার নদীগুলিতে জল বাড়বে। শুক্রবার কুয়ে নদীর জলে প্লাবিত হয়েছে ভরতপুর-১ ব্লকের সুখদানপুর। প্রশাসনের পক্ষ থেকে গ্রামে ত্রাণশিবির খুলে সেখানে ১২টি পরিবারকে রাখা হয়েছে। বাসিন্দারা জানান, গ্রামে প্রায় ২০০ পরিবার বাস করে। বেশ কয়েকটি বাড়িতে ইতিমধ্যেই জল ঢুকেছে।

বীরভূম

গত কয়েক দিন ধরে বীরভূমে টানা বৃষ্টি হচ্ছে। তার ফলে ময়ূরাক্ষী, দ্বারকা, অজয়, কুয়ে, হিংলো প্রভৃতি নদীর জলস্তর বেড়ে গিয়েছে। মহম্মদবাজারের পুরাতন গ্রামে দ্বারকা নদের জলস্তর বাড়ার ফলে রাতে পুরাতন গ্রাম পঞ্চায়েতের কংক্রিটের সেতুটির একাংশ ভেঙে গিয়েছে।

মালদা

এই মরশুমে মালদাতেও স্বাভাবিকের থেকে অনেক বেশি বৃষ্টি হয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে বিহারের প্রবল বর্ষণ। ফলে জেলার নদীগুলিতে জলস্তর বাড়ছে।

ইতিমধ্যে বিপদসীমা ছুঁয়ে ফেলেছে মহানন্দা। বিপদসীমার কাছাকাছি রয়েছে ফুলহরের জলস্তরও। কৃষিজমিতে বৃষ্টির জল ঢুকে গিয়ে চাষাবাদেও ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও পর্যন্ত বন্যার সতর্কতা জারি না করা হলেও, জলস্তর বাড়তে থাকলে পরিস্থিতি খারাপ হতে পারে।

এ দিকে, রতুয়া-১ ব্লকের বিলাইমারি অঞ্চল ও মহানন্দটোলা অঞ্চলে গঙ্গা ও ফুলহর নদীর জলস্রোতে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। গত দু’ দিনের ভাঙনে ১০০ বিঘা জমি গঙ্গার গর্ভে চলে গেছে। এখনও ভাঙন আটকানোর কাজ শুরু হয়নি বলে অভিযোগ গ্রামবাসীদের।

Continue Reading

পশ্চিম মেদিনীপুর

দিঘা থেকে হেঁটে মুর্শিদাবাদের পথে পরিযায়ী শ্রমিকের দল, আংশিক সুরাহা শালবনীতে

শালবনী: লকডাউনের (lockdown) জেরে কাজ বন্ধ এক মাসেরও বেশি হয়ে গেল। হাতে পয়সাকড়িও নিঃশেষ। শেষ পর্যন্ত উপায়ান্তর না দেখে হেঁটেই কর্মস্থান থেকে রওনা হল পরিযায়ী শ্রমিকের দল। গন্তব্য গ্রামের বাড়ি। দিঘা (Digha) থেকে মুর্শিদাবাদ (Murshidabad)। শেষ পর্যন্ত শালবনীতে (Shalbani) এসে তাঁদের পরিশ্রমের কিছুটা লাঘব হল।

বুধবার সকালে শালবনীর কালীমন্দিরের কাছে একদল মানুষকে হেঁটে যেতে দেখা যায়। এলাকার শিক্ষক তন্ময় সিংহ তাঁদের পরিচয় জানতে চান। তাঁরা জানান, তাঁরা পরিযায়ী শ্রমিক। আসছেন দিঘা থেকে, বাড়ি মুর্শিদাবাদ। সাত জনের দলে একটি ছয় বছরের শিশু এবং একজন শ্রমিকের মা-ও ছিলেন।

দলের শিশুটি।

তাঁরা জানান, আজ নিয়ে চার দিন তাঁরা ক্রমাগত হেঁটে চলেছেন। এঁদের কোনো ভাবে সাহায্য করা যায় কি না, সেই চিন্তা থেকেই তন্ময়বাবু যোগাযোগ করেন পশ্চিম মেদিনীপুর জেলার বন ও ভূমি কর্মাধ্যক্ষ নেপাল সিংহের সঙ্গে।

খবর যায় শালবনী পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সন্দীপ সিংহের কাছে। সন্দীপবাবু তাঁদের দেখা পান আড়াবাড়ি বন সংলগ্ন একটি টেলিফোন কোম্পানির অফিসের সামনে। পরিযায়ী শ্রমিকদলের হেঁটে মুর্শিদাবাদ যাওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়তেই ওই এলাকাতেই তাঁদের খাবারের ব্যবস্থা করা হয়। এবং  পথের জন্য শুকনো খাবারের ব্যাবস্থা করে দেন অতনু সিংহ ও সুদীপ সিংহ।

ইতিমধ্যে সন্দীপবাবু যোগাযোগ করেন চন্দ্রকোনা রোড ফাঁড়ি, শালবনী থানা, পশ্চিম মেদিনীপুর জেলার সভাধিপতি উত্তরা সিংহ হাজরা ও শালবনীর বিডিও সঞ্জয় মালাকারের সঙ্গেও। পরিযায়ী শ্রমিকেরা জানান, তাঁরা মুর্শিদাবাদের সুতি ও ধুলিয়ান থানার বাসিন্দা। তাঁদের আবেদন, তাঁদের কোয়ারান্টাইনে না রেখে অন্তত অন্তত বর্ধমান জেলার সীমানার কাছাকাছি এগিয়ে দেওয়া হোক। ওখান থেকে তাঁদের বাড়ির লোকেরা তাঁদের নিয়ে যাবে বলে জানান তাঁরা।

আরও পড়ুন: ১০ জুনের পর উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

ওই আবেদনে সাড়া দিয়ে তাঁদের বর্ধমান জেলার সীমানার কাছাকাছি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। এখন দেখার এই পরিযায়ী শ্রমিকরা কখন তাঁদের বাড়ি পৌঁছোতে পারেন।

Continue Reading
Advertisement
কেনাকাটা6 hours ago

শুরু হচ্ছে অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়?

বাংলাদেশ7 hours ago

হত্যা মামলা করলেন মেজর সিনহার বড়ো বোন শারমিন, সেনাপ্রধান ও আইজিপি-র ঘটনাস্থল পরিদর্শন

রাজ্য10 hours ago

রেকর্ড সংখ্যক টেস্টের দিন আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে সংক্রমণের হার কিছুটা কম

দেশ10 hours ago

রামমন্দির ইস্যু নিয়ে রাজনীতি তবে কি শেষ?

বাংলাদেশ11 hours ago

বেইরুটের বিস্ফোরণে ৩ বাংলাদেশি মৃত, ২১ নৌসেনা-সহ আহত ৭৮

শরীরস্বাস্থ্য11 hours ago

৬টি ভিন্ন পথে কোভিড-১৯ সংক্রমণ, দেখে নিন কোন পর্যায়ে কী

প্রযুক্তি13 hours ago

শাওমি, বাইডু-সহ আরও বেশ কয়েকটি চিনা সংস্থার অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

দেশ13 hours ago

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ‘আদিত্য যোগীনাথ’, টুইটারে হাসির রোল!

দেশ21 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫২৫০৯, সুস্থ ৫১৭০৬

গাড়ি ও বাইক15 hours ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

দেশ19 hours ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ক্রিকেট2 days ago

বিতর্কের মধ্যেই আইপিএলের সঙ্গত্যাগ করল চিনা সংস্থা ভিভো

ক্রিকেট20 hours ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

রাজ্য2 days ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ3 days ago

কমল নতুন আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার, রোগীবৃদ্ধির হারও সর্বনিম্ন স্তরে

ক্রিকেট22 hours ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

কেনাকাটা6 hours ago

শুরু হচ্ছে অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়?

খবরঅনলাইন ডেস্ক : মাঝে আরমাত্র ক’টা ঘণ্টা, শুরু হচ্ছে অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও...

things things
কেনাকাটা6 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

নজরে

Click To Expand