তেজ কিছুটা কমলেও বৃষ্টি চলছেই, এখনও জলবন্দি অধিকাংশ কলকাতা

0

কলকাতা: সোমবার রাতের পর থেকে বৃষ্টির তেজ কিছুটা কমেছে কলকাতায়। কিন্তু এখনও সে থামেনি। মেঘের আড়াল থেকে সূর্যের মুখও দেখা যায়নি। ফলে মঙ্গলবার সকালেও জলবন্দি অধিকাংশ কলকাতা। রেকর্ড বৃষ্টির পর জল নামার এমন বিলম্বিত গতির কারণে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ ক্রমশ বাড়ছে।

মঙ্গলবার সকাল সাড়ে আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কলকাতার আলিপুরে ৬১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এর সঙ্গে রবিবার রাত সাড়ে তিনটে থেকে সোমবার সকাল সাড়ে আটটা অর্থাৎ এই পাঁচ ঘণ্টার ১৪২ মিলিমিটার বৃষ্টি ধরা হয়, তা হলে গত ২৯ ঘণ্টায় আলিপুরে ২০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

একই সময়সীমায় কলকাতার দমদমে বৃষ্টি হয়েছে ২২৯ মিলিমিটার এবং সল্টলেকে হয়েছে ২০১ মিলিমিটার। এত কম সময়ের মধ্যে এই মারাত্মক পরিমাণে বৃষ্টির জেরে গোটা কলকাতা এখন কার্যত ভেনিসে পরিণত হয়ে গিয়েছে।

উল্লেখ্য, গত চার দিনে কলকাতায় ৩০০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে। এর সঙ্গে গত সপ্তাহের মঙ্গলবারের বৃষ্টির পরিসংখ্যানটা যোগ করা হলে দেখা যাবে যে কলকাতায় পাঁচ দিনে মোট বৃষ্টি হয়েছে ৪০০ মিলিমিটারেরও বেশি। এর ফলেই জল-দুর্ভোগ আরও বেড়েছে কলকাতায়।

স্বস্তির খবর হল মঙ্গলবার সকাল থেকে বৃষ্টি কিছুটা ধরেছে। যদিও এ দিন গোটা দিনই দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবে সোমবারের থেকে তার দাপট কমই থাকবে বলে মনে করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। এর মূল কারণ নিম্নচাপের অবস্থান।

উল্লেখ্য, যে ঘূর্ণাবর্তের কারণে রবিবার রাত থেকে একনাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে কলকাতায়, সেটা সোমবার রাতে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়ে যায়। বর্তমানে সে অবস্থান করছে ওড়িশা-ঝাড়খণ্ড সীমানায়। তবে নিম্নচাপটি কলকাতা থেকে দূরে সরে যাচ্ছে বলেই শহরে বৃষ্টির তেজ মঙ্গলবার কম হতে পারে।

তবে রাজ্যের পশ্চিমাঞ্চলে বৃষ্টির তেজ আগামী ২৪ ঘণ্টায় অনেকটাই বেশি থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। দফায় দফায় ভারী এমনকি কিছু অঞ্চলে অতি ভারী বৃষ্টিও হওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন  

পদ থেকে অপসারণের পর দিলীপ ঘোষকে মৃদু খোঁচা দিতে ছাড়লেন না বিজেপিত্যাগী বাবুল সুপ্রিয়

‘দলকে শক্তিশালী করাই লক্ষ্য’, বিজেপির রাজ্য সভাপতির দায়িত্ব নিয়েই বললেন সুকান্ত মজুমদার

বিজেপি রাজ্য সভাপতি পদ থেকে সরিয়ে দিলীপ ঘোষকে নিয়ে যাওয়া হল কেন্দ্রীয় নেতৃত্বে

উরিতে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা, আটকাতে তৎপর ভারত ভারতীয় সেনা

পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েই কৃষকদের ইস্যু নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন চরণজিৎ সিংহ চান্নি  

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন