নোটিশ পেয়েও জুতো সরাতে নারাজ পুজো কমিটি, আইনি পথেই জবাব

0

কলকাতা: দুর্গাপুজোর মণ্ডপসজ্জায় চটি, জুতো ব্যবহার করা নিয়ে বিতর্ক তুঙ্গে। এই ঘটনায় দমদম পার্ক ভারত চক্র পুজো কমিটিকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সরব হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তবে পুজো কমিটির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হল, নোটিশের জবাব তারা আইনি পথেই দেবে।

সনাতন হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করা হয়েছে, এই অভিযোগ তুলে দমদম পার্ক ভারত চক্র পুজো কমিটিকে আইন নোটিশ পাঠিয়েছেন আইনজীবী পৃথ্বীজয় দাস। আবার শুভেন্দুর আবেদন, ষষ্ঠীর মধ্যেই যেন মণ্ডপ থেকে জুতো সরিয়ে নেওয়া হয়। তবে পুজো কমিটি কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়েছেন, কোনো ভাবেই জুতো খুলে নেওয়ার পরিকল্পনা নেই তাঁদের।

উদ্যোক্তারা জানিয়েছেন, দেশ জুড়ে চলতে থাকা কৃষক আন্দোলনের প্রতি সমর্থন থেকেই প্যান্ডেল-সজ্জায় এই পরিকল্পনা করেছে ভারতচক্র ক্লাব। কিন্তু মণ্ডপসজ্জার সঙ্গে মাতৃবন্দনার কোনো যোগ নেই। কারণ, ভিতরের থিম পুরোপুরি আলাদা। ভিতরে ঢুকলে দেখা যাবে, দেবী বসে রয়েছেন ধানক্ষেতের উপর। ফলে ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’ হানার তত্ত্ব সঠিক নয়। পুরো ঘটনার ভুল ব্যাখ্যা করে অযথা বিতর্ক তৈরি করা হচ্ছে।

পুজো কমিটির দাবি, তাঁদের মণ্ডপসজ্জার বিষয় কৃষক আন্দোলন। বিক্ষোভের সময় দেখা যায়, হাজার হাজার কৃষক পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। পুলিশের ব্যারিকেডে বাধা পেয়ে তাঁরা পথের মধ্যেই জুতো ফেলে রেখে চলে যান। পুলিশের লাঠিচার্জের পর যে ভাবে পথের উপর জুতোগুলো পড়েছিল, সেটাই দেখানো হয়েছে।

এ ব্যাপারে পুজো উদ্যোক্তারা জানান, তাঁরা আইনি নোটিশ পেয়েছেন। চিঠিতে কিছু ব্যাখ্যা চাওয়া হয়েছে। সেগুলোর যথাযথ জবাব দেওয়া হবে। এ ব্যাপারে আইনজীবীর সঙ্গেও আলোচনা চলছে। তাই বলে জুতো সরিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা নেই তাঁদের।

এ দিকে এই ঘটনায় সরব হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। টুইটে তিনি লেখেন, “মুখ্যমন্ত্রী ও স্বরাষ্ট্রসচিবকে বিষয়টিতে হস্তক্ষেপ করতে অনুরোধ করছি। ষষ্ঠীর আগে উদ্যোক্তাদের জুতো সরিয়ে ফেলার আবেদন করছি”। পড়ুন এখানে ক্লিক করে: ষষ্ঠীর মধ্যে মণ্ডপ থেকে সরানো হোক জুতো, রাজ্যের হস্তক্ষেপ চাইলেন শুভেন্দু অধিকারী

দমদম পার্ক ভারত চক্রের পুজো মণ্ডপ ঘিরে কেন এত বিতর্ক? পড়ুন এখানে ক্লিক করে: দুর্গাপুজোর মণ্ডপসজ্জায় ‘রাজনৈতিক ইস্যু’, পুজো কমিটিকে আইনি নোটিশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন