সকালে যখন নামল বৃষ্টি। ছবি: রাজীব বসু।

কলকাতা: বুধবার, বিজয়া দশমীতে অনেক পুজো মণ্ডপে বিসর্জন হয়ে গিয়েছে। বৃহস্পতিবার একাদশীতেও ঘাটে ঘাটে চলবে প্রতিমা নিরঞ্জন। তার মধ্যেই দিনভর বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

পুজোর সময় কলকাতায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে। নবমীর দিনেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গে। দশমীতেও কোথাও কোথাও ঝিরঝিরে বৃষ্টি। ফলে নবমীর পর থেকে আর ভারী বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গে। কখনও মেঘলা আকাশ,কখনও আংশিক মেঘলা ছিল। বৃহস্পতিবার ভোরসকাল থেকেই মুখভার আকাশের। শহরের নানা প্রান্তে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, এখনই বৃষ্টি পিছু ছাড়বে না। আগামী কয়েক ঘণ্টার মধ্যে কলকাতার পাশাপাশি হাওড়া, উত্তর ২৪ পরগনাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতরের মতে, বঙ্গোপসাগরে অবস্থান করছে দু’টি ঘূর্ণাবর্ত। যার প্রভাব পড়তে শুরু করেছে দশমী থেকেই। ফলে দক্ষিণবঙ্গ জুড়েই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। পাশাপাশি এক ধাক্কায় তাপমাত্রা অনেকটাই কমবে।

আবহবিদদের ধারণা, এ বছর বর্ষা বিদায়ে বিলম্ব ঘটতে পারে। আগামী কয়েক দিন ধরে চলতে পারে বর্ষণ। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের জেলাগুলিতেও বৃষ্টির ভ্রুকুটি রয়েছে। সপ্তাহান্তে দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে।

এ দিকে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই শহরের একাধিক ঘাটে শুরু হবে প্রতিমা নিরঞ্জন। বৃষ্টিপ মধ্যে বিসর্জন পর্বে কোনো রকম বিঘ্ন না ঘটে, তার জন্য তৎপর পুরসভা। কলকাতা পুলিশকেও সতর্ক থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন