তুলে দেওয়া হচ্ছে এই যন্ত্র।

বর্ধমান: কালীপুজো এবং দীপাবলিতে শব্দদানব রুখতে কড়া ব্যবস্থা নিতে চলেছে পূর্ব বর্ধমান পুলিশ। নিয়মের বাইরে শব্দ বেরোচ্ছে কি না, তা মাপার জন্য বুধবার পুলিশ সুপারের অফিস থেকে থানাগুলোর হাতে বিশেষ সাউন্ডলেভেল মিটার তুলে দেওয়া হয়।

লাউড স্পিকারের ক্ষেত্রে ৬৫ ডেসিবেল এবং শব্দবাজির ক্ষেত্রে ৯০ ডেসিবেল নির্ধারিত রয়েছে। এই সীমার বাইরে শব্দের তাণ্ডব হচ্ছে কি না তা জানান দেবে এই যন্ত্র। শব্দমাত্রা সীমা ছাড়ালে ওই মেশিন থেকেই চালান বের হবে। সেই ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুলিশ। বুধবার জেলার ১৯টি থানার হাতে ওই যন্ত্র তুলে দেওয়া হয়। একই সঙ্গে যন্ত্র ব্যবহার বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়।

আরও পড়ুন রাজ্যে কেমন থাকবে কালীপুজোর আবহাওয়া?

জেলার অতিরিক্ত পুলিশ সুপার প্রিয়ব্রত রায় জানান, পুজোর আগে থেকেই শব্দদানব রুখতে অনেক বার অভিযান হয়েছে। অন্য দিকে, দুর্গাপুজোর পর ফের দীপাবলির মুখে নিষিদ্ধ শব্দবাজির বিরুদ্ধে অভিযানেও নেমেছে পূর্ব বর্ধমান জেলা পুলিশ।

বুধবার বর্ধমান শহরের তেঁতুলতলা বাজারে বর্ধমান জেলা পুলিশের দুর্নীতি দমন শাখা অভিযান চালায়। প্রচুর পরিমাণে বাজি বাজেয়াপ্ত করে পুলিশ। এই বাজিগুলিকে নিষ্ক্রিয় করা হবে বলে জানানো হয়েছে পুলিশের তরফে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here