উপনির্বাচনের আগে ভবানীপুরে ১৪৪ ধারা জারি করল কমিশন

0

নয়াদিল্লি: উপনির্বাচনের আগে ভবানীপুরে ১৪৪ ধারা জারি করল নির্বাচন কমিশন (ECI)।

সূত্রের খবর, মঙ্গলবার সন্ধ্যে সাড়ে ৬টা থেকে কার্যকর হচ্ছে এই নির্দেশিকা। জারি থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর ভোটগ্রহণ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত।

ভোট প্রচারে গিয়ে বিজেপি নেতা এবং কর্মীদের ‘আক্রান্ত’ হতে হয়েছে বলে ধারাবাহিক অভিযোগ উঠে এসেছে ভবানীপুরে। গত সোমবার মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে যান বিজেপির রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। সঙ্গে ছিলেন শিশির বাজোরিয়াও। ভবানীপুর নিয়ে তাঁরা একাধিক দাবি-দাওয়া রেখেছিলেন কমিশনের সামনে।

বিজেপি দাবি করেছিল, ভবানীপুরে ১৪৪ ধারা জারি, পাঁচ বা তার বেশি ব্যক্তির জমায়েত নিষিদ্ধ করা হোক। একই সঙ্গে বিজেপির দাবি, বুথের বাইরে কেন্দ্রীয় বাহিনী রাখতে হবে। ভবানীপুরের প্রতিটি বুথেই সিসিটিভ ক্যামেরা লাগাতে হবে।

Shyamsundar

এ দিনও ভবানীপুর কেন্দ্রে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদবের নেতৃত্বে জাতীয় নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করে বিজেপির প্রতিনিধিদল। কমিশনের কাছে গোটা ভবানীপুরে ১৪৪ ধারা জারি করে ভোটের দাবি জানানো হয়।

সাধারণত ভোটের আগের দিন সংশ্লিষ্ট এলাকায় ১৪৪ ধারা জারি করে কমিশন। ভবানীপুরের ক্ষেত্রে সেই নিয়মের ব্যতিক্রম ঘটল। জানা গিয়েছে, ভবানীপুরে মোতায়েন করা হচ্ছে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 

মঙ্গলবার সন্ধেয় কমিশনের নির্দেশে ভবানীপুর অঞ্চলে ১৪৪ ধারা জারি হওয়ায় আগামী বৃহস্পতিবার ভোটগ্রহণ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ওই এলাকায় কোনো জায়গায় পাঁচজনের বেশি লোক জড়ো হতে পারবে না। পাশাপাশি চলবে অতিরিক্ত পুলিশি নজরদারি।

তৃণমূল যদিও বলছে, এ সবই বিজেপি-র উত্তেজনা সৃষ্টির চেষ্টা। হাইভোল্টেজ ভবানীপুর উপনির্বাচনের দিন যত এগিয়েছে, এলাকায় ততই বেড়েছে উত্তাপ! গত সোমবার ভবানীপুরে প্রচারে যান রাজ্য বিজেপির সদ্য প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ। অভিযোগ, উত্তেজনা ছড়ায় এলাকায়। এক বিজেপি কর্মীর মাথা ফেটে যায়। সাধারণ মানুষকে ভয় দেখাতে দিলীপের নিরাপত্তারক্ষীরা বন্দুক উঁচিয়ে তেড়ে আসেন বলেও অভিযোগ করে তৃণমূল।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

পঞ্জাব কংগ্রেসে ফের নাটকীয় মোড়, প্রদেশ সভাপতিপদ ছাড়লেন নভজ্যোৎ সিংহ সিধু

বিজেপি-র সমস্ত পদ ছাড়লেন অভিনেতা সুমন বন্দ্যোপাধ্যায়, দলত্যাগের জল্পনা তুঙ্গে

সিপিআই ছাড়ার আগে পার্টি অফিস থেকে নিজের লাগানো এসি সরিয়েছেন কানহাইয়া কুমার

মুকুল রায়কে নিয়ে স্পিকারের সিদ্ধান্ত জানানোর সময় বেঁধে দিল হাইকোর্ট

ভবানীপুরের উপনির্বাচন স্থগিত নয়, রায় দিল কলকাতা হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন