মুম্বই: বেআইনি ভাবে বাতিল নোটে টাকা বদল করার অভিযোগে ব্যবসায়ী পরশমল লোঢাকে মুম্বই বিমানবন্দর থেকে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। গ্রেফতার করার সময় তাঁর কাছ থেকে নতুন নোটে ২.৬ লক্ষ টাকা উদ্ধার করা হয়। কিছু দিন আগেই বাতিল নোটে ২৫ কোটি টাকা বদল করার অভিযোগে তাঁর বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি করে আয়কর দফতর।

কলকাতার বিত্তশালী অঞ্চলে একটি অট্টালিকার মালিক বালিগঞ্জ নিবাসী এই ব্যবসায়ী খুব সাধারণ জীবন যাপন করতেন। তবে এর আগে বেশ কয়েক বার অপরাধমূলক কাজে নাম জড়িয়েছে তাঁর। ৯০-এর দশকে গোড়ার দিকে দেশের সব থেকে বড়ো নন-ব্যাঙ্ক অর্থনৈতিক সংস্থা ‘পিয়ারলেস’ অধিগ্রহণ করার চেষ্টা করেন লোঢা। অভিযোগ, সংস্থার তখনকার মালিক পিসি সেনকে  অর্ধেক অংশীদারিত্ব ছেড়ে দেওয়ার জন্য হুমকি দেন লোঢা। এর পর ২০১০-এ পার্ক স্ট্রিটের স্টিফেন কোর্ট অগ্নিকাণ্ডের সময়ও শিরোনামে আসেন তিনি। অভিযোগ, বেআইনি ভাবে স্টিফেন কোর্টের তিনটে তলা তৈরি করেছিলেন তিনি। এই অভিযোগ অস্বীকার করলেও অগ্নিকাণ্ডের তদন্ত চলাকালীন বেপাত্তা ছিলেন তিনি।

এর পাশাপাশি দেশের প্রভাবশালী মানুষের হয়ে টাকা নয়ছয় করার অভিযোগ উঠেছে লোঢার বিরুদ্ধে। কয়েক দিন আগেই লোঢার মেয়ের বিয়ে হয়। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন রাজনৈতিক মতানৈক্য ভুলে ভারত এবং রাজ্যের বিত্তশালী ব্যক্তিরা।

মুম্বই থেকে এই দিন দিল্লিতে নিয়ে আসা হয় লোঢাকে। তাঁকে এক সপ্তাহ ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে দিল্লির একটি কোর্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here