collage

কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত জটিলতা কাটাতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর পরামর্শ মতোই নতুন নিয়ম চালু করল রাজ্যের শিক্ষা দফতর। বৃহস্পতিবার দফতরের তরফে বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এ দিন শিক্ষা দফতরের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়, সেখানে স্পষ্ট ভাবে উল্লেখ করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি নির্দেশ। যেমন, প্রথমত বলা হয়েছে, কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় মূল মার্কশিট আটকে রাখা যাবে না। যা নিয়ে ইতিমধ্যেই পড়ুয়াদের মধ্যে থেকে অভিযোগ তোলা হয়েছে।

রাজ্যের কলেজ অথবা বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির সময় আবেদনপত্রের সঙ্গে প্রসপ্রেক্টাস কিনতে এত দিন বাধ্য করা হত। সেই নিয়মেও বদল নিয়ে আসছে এই বিজ্ঞপ্তি। নির্দেশে বলা হয়েছে, ভর্তির জন্য আবেদনপত্র তুলতে যাওয়া কোনো পড়ুয়াকেই প্রসপ্রেক্টাস কিনতে বাধ্য করা যাবে না।

ইউজিসির নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনো পড়ুয়া যদি ভর্তির পর কলেজ ছেড়ে দেয় তা হলে তাঁকে সম্পূর্ণ টাকা ফেরত দিতে হবে। এ ক্ষেত্রে অবশ্য ভর্তিপ্রক্রিয়া শেষ হওয়ার আগে পড়ুয়াকে আবেদন করতে হবে। রাজ্য শিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতেও টাকা ফেরত দেওয়ার কথা বলা হয়েছে। এর ফলে আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের নিজেদের পছন্দমতো কলেজে পড়ায় আর বাধা রইল না।

ইউজিসির তরফে এ ধরনের নির্দেশ মেনে চলার কথা আগেই জানানো হয়েছিল। এ দিন রাজ্যের শিক্ষা দফতরের তরফে সেই নির্দেশকেই কার্যত মান্যতা দেওয়া হল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here