বাবা-মা চাইলে তবেই পড়ুয়াদের স্কুলে পাঠাবেন, হাইকোর্টের নির্দেশের পর বললেন ব্রাত্য বসু

0

কলকাতা: রাজ্যে স্কুল খোলা নিয়ে কেটেছে আইনি জট। রাজ্যের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৬ নভেম্বর মঙ্গলবার থেকেই রাজ্যে খুলছে স্কুল। তবে স্কুলে আসা বাধ্যতামূলক নয় বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় গত ২৯ অক্টোবর স্কুল-কলেজ খোলা নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। বলা হয়েছিল, করোনাবিধি মেনে ১৬ নভেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলবে। বৃহস্পতিবার একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে রাজ্যের সিদ্ধান্তই বহাল রেখেছে কলকাতা হাইকোর্ট। তবে এ ব্যাপারে বিভ্রান্তি কাটাতে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানালেন, “স্কুলে আসা বাধ্যতামূলক নয়, বাবা-মা চাইলে তবেই স্কুলে যাবে পড়ুয়ারা”।

এ দিন আদালতের নির্দেশের পর প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “আমি যখন শিক্ষামন্ত্রী ছিলাম, তখনও একই কথা বলেছি। ব্রাত্য বসু এখন শিক্ষামন্ত্রী, তিনিও একই নীতি নিয়ে চলছেন। আমরা চাই করোনাবিধি মেনে স্কুল, কলেজগুলো আসতে আসতে খুলে যাক। স্বাভাবিক অবস্থা ফিরুক। কলকাতা হাইকোর্টের এই রায়কে সাধুবাদ জানাব। কিন্তু স্কুলগুলো খোলার সঙ্গে সঙ্গে করোনাবিধি নিয়ে আমাদেরও খুব সতর্ক থাকতে হবে। সরকারি স্বাস্থ্যবিধিগুলো যেন ঠিক মতো মানা হয়”।

প্রসঙ্গত, ১৬ নভেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য স্কুল খোলার কথা ঘোষণা করেছিল রাজ্য। কিন্তু পড়ুয়াদের স্বাস্থ্যের কথা চিন্তা করেই একটি জনস্বার্থ মামলা হয় কলকাতা হাইকোর্টে। এ দিন সেই মামলার শুনানিতে আদালতের প্রশ্নের মুখে পড়েন মামলাকারী। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, স্কুল খোলার বিষয়ে আপাতত হস্তক্ষেপ করতে নারাজ আদালত। পাশাপাশি জনস্বার্থ মামলার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি। তিনি বলেন, অভিযোগ থাকলে অভিভাবকরাই আদালতে আসবেন।

স্কুল খোলা নিয়ে রাজ্যের বিজ্ঞপ্তি অনুযায়ী, সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত নবম ও একাদশ শ্রেণি, দশম ও দ্বাদশ শ্রেণিকে সাড়ে ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত করোনাবিধি মেনে প্রতিদিন স্কুল করতে হবে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

‘ঘাড় থেকে ভূত নামল, কালীঘাটে পুজো দেওয়া উচিত বিজেপির’, শ্রাবন্তীর দলত্যাগে কটাক্ষ তথাগতর

বিজেপির সঙ্গে বিচ্ছেদ ঘোষণা অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের

কাটল আইনি জট! ১৬ নভেম্বরেই খুলছে স্কুল, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

অসমের করিমগঞ্জে ট্রাকের সঙ্গে অটোর সংঘর্ষ, তিন শিশু-সহ মৃত ১০

সংক্রমণ কিছুটা বাড়লেও সক্রিয় রোগীর সংখ্যা আরও কমল ভারতে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন