রাজ্যপালের কাছে শিক্ষামন্ত্রী, সেখান থেকে সটান কালীঘাট!

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা জট সমানে অব্যাহত। এক দিকে পড়ুয়াদের অনশন অন্য দিকে অধ্যাপকদের বিদ্রোহ নিরসনে সরকারি তরফে তেমন কোনো সিদ্ধান্তে আসা সম্ভব হয়নি। সূত্রের খবর, এমন অবস্থায় রবিবার আচমকা রাজ্যপাল তথা আচার্য কেশরীনাথ ত্রিপাঠির সঙ্গে সাক্ষাৎ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। রাজভবন ছাড়ার পর তাঁর গন্তব্য কালীঘাট।

প্রবেশিকা পরীক্ষা পদ্ধতি তুলে দেওয়ার সিদ্ধান্তকে প্রথম থেকেই বিরোধিতা করে আসছেন পড়ুয়ারা। বিক্ষোভ প্রদর্শন শুরু হওয়ার পর গত শুক্রবার রাত ১১টা থেকে চলছে অনশন। অনশন তুলে নেওয়ার আবেদন জানিয়ে উপাচার্য লিখিত ভাবে অনশনকারীদের কাছ থেকে আগামী সোমবার পর্যন্ত সময় চেয়ে নেন। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। অন্য দিকে পরীক্ষা থেকে সরে দাঁড়াচ্ছেন অধ্যাপকরাও। বাংলা, ইংরাজি, তুলনা মূলক সাহিত্য ও বিজ্ঞান বিভাগের অধ্যাপকরা ভরতি প্রক্রিয়া বয়কট করেন। এরই মধ্যে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৯ জন অধ্যাপক ই-মেলের মাধ্যমে উপাচার্যকে জানিয়েছেন সরে দাঁড়ানোর কথা।

মাঝে গত শুক্রবার রাজ্যপালের সঙ্গে দেখা করেন উপাচার্য সুরঞ্জন দাস এবং প্রদীপ ঘোষ। রাজ্যপাল তাঁদের সম্পূর্ণ রিপোর্ট পাঠানোর নির্দেশ দিলে সেই রিপোর্টও গত শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার তাঁর কাছে পাঠিয়ে দেন। রবিবার সম্ভবত সেই কারণেই ফের রাজ্যপালের দ্বারস্থ হন শিক্ষামন্ত্রী। যদিও এ বিষয়ে তিনি সাংবাদিকদের কাছে কিছু বলেননি। তবে সূত্রের খবর, রাজভবন থেকে বেরিয়ে তিনি সটান চলে যান কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে।

সব মিলিয়ে ওয়াকিবহাল মহল ধারণা করছে, খুব শীঘ্রই হয়তো যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা জট কাটতে চলেছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.