Connect with us

রাজ্য

৭ টাকায় পৌঁছেছে ডিমের দাম, আরও বাড়বে?

মার্চ-এপ্রিলে ৪ টাকা, ক’মাস আগেও ৫ টাকা, এখন ৭ টাকা! আর কত বাড়বে?

Published

on

ডিম। প্রতীকী ছবি

কলকাতা: ক্রমশ বাড়তে বাড়তে কলকাতায় এখন একটা ডিমের দাম ৭ টাকা! ক’মাস আগেও যা ছিল ৫ টাকা। স্বাভাবিক ভাবেই ‘সস্তা প্রোটিনে’র দাম হুহু করে বেড়ে চলায় সংকটে পড়েছেন সাধারণ মানুষ। প্রশ্ন একটাই- কবে কমবে ডিমের দাম?

ব্যবসায়ীরা জানাচ্ছেন, একাধিক কারণে বাজারে ডিমের দামে আগুন লেগেছে। করোনাভাইরাস লকডাউনে এমনিতেই মার খেয়েছিল হ্য়াচারিগুলি। চাহিদা তলানিতে গিয়ে ঠেকে। তার উপর দেশের বিভিন্ন জায়গায় গুজব ছড়িয়ে যায়, মুরগি ভাইরাসের বাহক। যে কারণে চরম লোকসানের মুখোমুখি হতে হয় হ্যাচারিগুলোকে। এখন বাজারে চাহিদা ফিরলেও জোগানে কিছুটা টান, লোকসান পুষিয়ে নেওয়ার সাময়িক সুযোগ এবং মাঝপথে ফড়েদের ভূমিকাকেই দায়ী করছেন ব্যবসায়ীরা।

ক’মাস আগেও প্রতি জোড়া ডিমের দাম ছিল ১০ টাকা। এখন একটা ডিমের দামই তা ছুঁয়ে ফেলার চেষ্টা করছে। এমনকী ব্র্যান্ডেড ডিমের দামও বেড়ে ১০-১২.৫০ টাকা। তা হলে দাম কী এ ভাবে বাড়তেই থাকবে?

Loading videos...

ব্যবসায়ীদের একাংশ বলছে, উৎসবের পর ডিমের দাম কমতে পারে। তবে দীপাবলির আগে পর্যন্ত দাম ৭ টাকা বা তার বেশিও হতে পারে। এই সময় বাজারে ডিমের চাহিদা বাড়িয়ে তুলবে বেকারিগুলি। শীতকাল এবং বড়োদিনকে সামনে রেখে কেক তৈরির জন্য ডিমের চাহিদা আরও তুঙ্গে উঠবে।

হ্যাচারিগুলির অভিযোগ, খুচরো বাজারে নিয়ন্ত্রণ না থাকায় ফড়েরা ব্যাপক আকারে লাভবান হচ্ছে। উৎপাদনকারীরা যেখানে ডিম পিছু ৫.১০ টাকায় পাইকারি দরে ডিম বিক্রি করছেন, সেখানে ক্রেতার হাতে তা পৌঁছোচ্ছে ৭ টাকায়। পরিবহণের জন্য ডিম পিছু ১০ পয়সা খরচ হলেও অতিরিক্ত ১.৮০ টাকা দাম বেড়ে যাচ্ছে।

খুচরো বিক্রেতারা যদি প্রতিটা ডিমে ৫০-৭৫ পয়সার লাভ রাখেন, সে ক্ষেত্রেও দাম কোনো মতেই ৭ টাকায় পৌঁছানো সম্ভব নয় বলে সূত্র উদ্ধৃত করে বলা হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে। সে ক্ষেত্রে খুব বড়োজোর একটা ডিমের দাম হতে পারত ৬ টাকা।

কলকাতায় প্রতিদিন ১ কোটি ডিমের চাহিদা রয়েছে। তবে অন্য একটি সূত্রের মত, পশ্চিমবঙ্গে প্রতিদিন প্রায় ২.৮ কোটি ডিমের প্রয়োজন। এর মধ্যে পশ্চিমবঙ্গের উৎপাদনক্ষমতা ৮০ লক্ষ। উম্পুনের পর সেই উৎপাদনের পরিমাণ আরও কমেছে। তাই ডিমের জন্য পশ্চিমবঙ্গকে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা উপর নির্ভর করতে হয়। ডিজেলের দাম বাড়ায় পরিবহণ খরচ বেড়েছে। তাই আগামী দিনে ডিমের দাম কমার কোনো সম্ভাবনা দেখছেন না ডিম ব্যবসায়ীদের একাংশ।

আরও বলা হচ্ছে, মার্চ এপ্রিলে সারা রাজ্যে প্রতিদিনের ডিমের চাহিদা কমে দাঁড়ায় এক কোটিতে। ফলে সে সময় ডিম পিছু দাম কমে ঠেকে ৪ টাকায়। সে সময় মুরগির খাবার জোগাড়ে করতে হিমশিম খেতে হয়েছিল হ্যাচারিগুলোকে। ফলে মুরগির সংখ্যা কমাতে বাধ্য হয় তারা।

আরও পড়তে পারেন: সরষের তেল থেকে এলপিজি হয়ে ড্রাইভিং লাইসেন্স, ১ অক্টোবর থেকে যে ১০টি নিয়ম বদলে গেল

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

পূর্ব মেদিনীপুর

খেজুরি থেকে ‘এক সঙ্গে ভালো থাকা’র বার্তা দিলেন শুভেন্দু অধিকারী

তৃণমূলের পূর্বঘোষিত সভা বাতিল!

Published

on

পদযাত্রায় শুভেন্দু অধিকারী। ছবি: সোশ্যাল মিডিয়া থেকে

খবর অনলাইন ডেস্ক: খেজুরিতে ‘হার্মাদ মুক্তি দিবস’ উপলক্ষ্যে আয়োজিত একটি মিছিলে মঙ্গলবার অরাজনৈতিক ব্যানারেই মিছিলে হাঁটলেন শুভেন্দু অধিকারী। কিন্তু এই মিছিলের সূচনা এবং সমাপ্তিস্থলে চোখে পড়ল তৃণমূলের পতাকা এবং ব্যানার।

মিছিলে হাঁটতে হাঁটতেই শুভেন্দু বলেন, “জীবনের ঝুঁকি নিয়ে রাজনীতি করেছি। প্রতিরোধ গড়ে তুলেছি। হার্মাদদের তাড়া করেছি। গণতন্ত্র স্থায়ী হোক। বাক্‌-স্বাধীনতা স্থায়ী হোক। আমরা সবাই এক সঙ্গে থাকি, ভালো থাকি, সেই কামনাই করি”।

মিছিল শেষে কামারদার সভায় বক্তব্য রাখেন শুভেন্দু। নিজের বক্তব্যে রাজনৈতিক প্রসঙ্গ না টেনেই তিনি বলেন, “আমরা মানুষের মঙ্গলের জন্য কাজ করি। আমি ২০১০-এ এসেছিলাম। ২০১১ থেকে ২০১৯-এও এসেছিলাম। আমি আপনাদের পাশে সর্বদা এভাবেই থাকতে চাই”। সভাস্থলের পাশে শুভেন্দুর একটি বিশালাকার কাটআউট ছাড়া মঞ্চের কোথাও কোনও পতাকা, পোস্টার, ব্যানার লাগানো হয়নি।

Loading videos...

তবে এ দিনের মিছিলে রাস্তার দু’ধারে শুভেন্দু এবং মমতার ছবি আর দলীয় প্রতীক চিহ্ন আঁকা কাট আউট বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

অন্যদিকে খেজুরি দিবস-এ তৃণমূলের পূর্বঘোষিত সভা বাতিলের ঘটনাও অন্যমাত্রা যোগ করেছে। নন্দীগ্রাম দিসবে পাল্টা সভা করেছিল তৃণমূলের ব্যানারে। এ দিনেও সে রকম একটি সভা করার কথা থাকলেও সেই সভা শেষমেশ বাতিল হয়ে যায়। এর মাধ্যমে স্থানীয় তৃণমূল নেতৃত্বের কাছে বার্তা পৌঁছে দিলেন।

সোমবার শুভেন্দুর সঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায়ের দীর্ঘ আলোচনা থেকেও কোনো ‘সমাধান সূত্র’ উঠে আসেনি বলে জানা যায়। তবে মঙ্গলবার তৃণমূল ভবনের সাংবাদিক বৈঠকে সৌগত বলেন, “শুভেন্দু এখনও দলেই রয়েছেন। অন্য কোনো কথা তো তিনি বলেননি”। আরও পড়ুন এখানে: “এক দল, এক ভাষা আনতে চাইছে বিজেপি”, কেন্দ্রের শাসক দলকে নিশানা সৌগত রায়ের

Continue Reading

রাজ্য

“এক দল, এক ভাষা আনতে চাইছে বিজেপি”, কেন্দ্রের শাসক দলকে নিশানা সৌগত রায়ের

“মমতাই পারেন ধর্মনিরপেক্ষ শক্তিকে এক করতে”, বললেন সৌগত রায়।

Published

on

সৌগত রায়

কলকাতা: ঘোষণা মতোই মঙ্গলবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। গত কয়েক দিন ধরেই লাগাতার সাংবাদিক বৈঠক করে রাজ্যের শাসক দল তৃণমূল নিশানা করে চলেছে বিজেপিকে।

দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি প্রসঙ্গে সৌগত বলেন, “দেশে যেটা ঘটছে, সেটা আমাদের জন্য চিন্তার বিষয়। বিজেপি সারা দেশে এক দল, এক ভাষা করতে চাইছে। সমালোচনা নয়, এ বিষয়ে আমরা ইতিবাচক বার্তা দিতে চাই। যা ভয়ঙ্কর চিন্তাভাবনা। আমাদের দেশের স্বশাসিত সংস্থাগুলি ধীরে ধীরে ভেঙে পড়ছে। দেশের মানুষ এর বিরুদ্ধে রুখে দাঁড়ান”।

একুশের নির্বাচন

সারা দেশ জুড়ে বিজেপির ক্ষমতা দখলের রাজনীতি প্রসঙ্গে দমদমের তৃণমূল সাংসদ বলেন, “বিজেপি দেশের অনেক রাজ্যে ক্ষমতায় রয়েছে। আবার যেখানে ক্ষমতায় ছিল না, সেখানে দলত্যাগে উৎসাহ দিয়ে বিজেপি-বিরোধী রাজ্য সরকারকে ফেলে দেওয়া হয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গে বিজেপি এটা করতে পারবে না। অন্য রাজ্য়ে বিজেপি যেটা করছে, এখানে সেটা করতে পারবে না”।

Loading videos...

আসন্ন বিধানসভা ভোটের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “আমাদের রাজ্যে একুশের নির্বাচন গুরুত্বপূর্ণ। মমতাই পারেন ধর্মনিরপেক্ষ শক্তিকে এক করতে”।

নিজের রাজনৈতিক জীবনে রাজনীতির মান এতটা নীচে নামতে দেখেননি বলে দাবি করে সৌগত বলেন, “রাজ্য বিজেপি অন্তর্কলহে ক্লান্ত। বিজেপি মমতার সমান্তরাল মুখ তৈরি করতে পারছে না, যে কারণে ভিন রাজ্য থেকে বিজেপি নেতাদের নিয়ে আসছে। আমাদের আশঙ্কা তাঁরা এখানে বিভাজনের রাজনীতি করতে আসছেন। যাতে আমাদের রাজ্যের শান্তির পরিবেশ বিঘ্নিত হতে পারে”।

রাজ্যপালের কড়া সমালোচনা

রাজ্যপালের সমালোচনা করে তিনি বলেন, “আমাদের রাজ্যে এমন একজন রাজ্যপাল রয়েছেন, যিনি বিজেপি নেতার মতো কাজ করছেন। আমাদের বিরুদ্ধে তিনি কী বললেন, সেটা বিষয় নয়। কিন্তু প্রতিষ্ঠানের সম্মানহানি হচ্ছে, রাজ্যপালপদের মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে”।

কেন্দ্রীয় সরকার কৃষকদের নিয়ে দেওয়া প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে বলে দাবি করে তিনি বলেন, “রাজ্য সরকার কৃষকদের পাশে রয়েছে। কেন্দ্র কৃষকদের কথা ভাবে না। এমনিতে কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্যের পরিমাণ ৫০ হাজার কোটি টাকা। সেই টাকা মেটানো হচ্ছে না। এই সংকটের মধ্যে দিয়ে চলেও রাজ্য সরকার নিজের দায়িত্ব পালন করে চলেছে”।

আর শুভেন্দু অধিকারী?

রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী সম্পর্কে সৌগত বলেন, “শুভেন্দু এখনও দলেই রয়েছেন। অন্য কোনো কথা তো তিনি বলেননি”।

দলের একাংশের বিরুদ্ধে মুখ খুলেছেন কোচবিহার দক্ষিণের তৃণমূল বিধায়ক মিহির গোস্বামী। এ দিন তাঁর বাড়িতে যান রবীন্দ্রনাথ ঘোষ। অন্য দিকে গত সোমবার শুভেন্দুর সঙ্গে দীর্ঘ আলোচনার পরেও কোনো সমাধান সূত্র মেলেনি বলে জানা যায়। এ ব্যাপারে প্রশ্ন করা হলে সৌগত বলেন, “হিমালয়, হিমাচল, হিমবাহ অনেক বড়ো ব্যাপার। আমরা দলের মধ্যে সব রকমের আলোচনা চালিয়ে যাচ্ছি। এটা বলার বিষয় নয়, দল সকলকে নিয়ে ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে যাবে। আমি শুভেন্দু অধিকারী সম্পর্কে পৃথক ভাবে কোনো মন্তব্য করব না। শুভেন্দু দলেই রয়েছেন, এতে কিছু বলার নেই”।

আরও পড়তে পারেন: টিকাকরণে এক সঙ্গে কাজ করতে প্রস্তুত রাজ্য, প্রধানমন্ত্রীকে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading

রাজ্য

টিকাকরণে এক সঙ্গে কাজ করতে প্রস্তুত রাজ্য, প্রধানমন্ত্রীকে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, প্রধানমন্ত্রীকে জানালেন মুখ্যমন্ত্রী!

Published

on

মমতা বন্দ্যোপাধ্যায়

খবর অনলাইন ডেস্ক: মঙ্গলবার কোভিড পরিস্থিতি এবং টিকাকরণ পরিকল্পনা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানালেন, টিকাকরণে এক সঙ্গে কাজ করতে প্রস্তুত রাজ্য।

মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন, “ভ্যাকসিনটি পাওয়া মাত্রই সবার জন্য দ্রুত এবং সর্বজনীন টিকাকরণের জন্য আমরা কেন্দ্রীয় এবং অন্যান্য সমস্ত অংশীদার সংস্থার সঙ্গে কাজ করার জন্য প্রস্তুত”।

সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্যে করোনা পরিস্থিতি যথাযথ ভাবে মোকাবিলা করা হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে”।

Loading videos...

প্রধানমন্ত্রীর উদ্দেশে মমতা বলেন, রাজ্যে সুস্থতার হার সন্তোষজনক। অন্যদিকে নতুন করে আক্রান্তের সংখ্যাও ধারাবাহিক ভাবে কমছে।

পূর্ব পরিকল্পনা মতোই এ দিন বাঁকুড়া থেকেই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্স বৈঠকে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কোভিড-পরিস্থিতি নিয়ে আলোচনার পাশাপাশি জিএসটি বাবদ রাজ্যের বকেয়ার বিষয়টিও এ দিন প্রধানমন্ত্রীকে স্মরণ করিয়ে দেন মমতা।

আরও পড়তে পারেন: কোভিড পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপস্থিত মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading
Advertisement
পূর্ব মেদিনীপুর11 mins ago

খেজুরি থেকে ‘এক সঙ্গে ভালো থাকা’র বার্তা দিলেন শুভেন্দু অধিকারী

দেশ23 mins ago

১৪৫ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ‘নীবর’, তামিলনাড়ু-পুদুচেরিতে বুধবার সরকারি ছুটি

শিল্প-বাণিজ্য46 mins ago

৫০০তম ‘ওয়ার্ল্ড অব টাইটান’ স্টোর খুলল কলকাতায়

ফুটবল57 mins ago

জীবনের প্রথম ডার্বিতে নামার জন্য মুখিয়ে রয়েছেন সন্দেশ জিঙ্ঘান

ক্রিকেট1 hour ago

প্রথম দুটি টেস্ট থেকে বাদ রোহিত-ইশান্ত, সংশয়ে শেষ দুটি টেস্টে উপস্থিতি নিয়েও

শিক্ষা ও কেরিয়ার2 hours ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

রাজ্য2 hours ago

“এক দল, এক ভাষা আনতে চাইছে বিজেপি”, কেন্দ্রের শাসক দলকে নিশানা সৌগত রায়ের

Feni Railway Station
দেশ2 hours ago

ফেনী-বিলোনিয়া রেলপথের কাজ শুরু হচ্ছে শিগগিরই, দাউদকান্দি-সোনামুড়া জলপথ খননে হাত লাগাবে বাংলাদেশ

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে