মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতীকী ছবি: এনডিটিভি থেকে

কলকাতা: ভবানীপুর কেন্দ্রের উপ-নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। পাশাপাশি শামসেরগঞ্জ এবং জঙ্গিপুরের ভোটগ্রহণ একই দিনে হবে বলে জানিয়েছে কমিশন।

ভোটের নির্ঘণ্ট

শনিবার নির্বাচন কমিশনের ঘোষণায় বলা হয়, আগামী ৩০ সেপ্টেম্বর ভোটগ্রহণ হবে রাজ্যের তিনটি কেন্দ্রে। এর মধ্যে ভবানীপুরের উপনির্বাচন এবং শামসেরগঞ্জ ও জঙ্গিপুরের নির্বাচন। ফল ঘোষণা ৩ অক্টোবর।

ভবানীপুর-সহ বাকি আসনগুলিতে উপনির্বাচন করানোর আরজি নিয়ে একাধিক বার কমিশনের দ্বারস্থ হয়েছেন তৃণমূল নেতৃত্ব। উপনির্বাচন ঘোষণার অনেক আগে থেকেই ভবানীপুর আসনের উপনির্বাচনের প্রস্তুতিতে নেমে পড়েছে তৃণমূল। কারণ, এই কেন্দ্রে প্রার্থী হতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়তে পারেন: বিশেষ অনুরোধ! একমাত্র মমতার কেন্দ্রেই উপনির্বাচন নিয়ে বলল কমিশন

কোথায় কেন ভোট বাকি?

রাজ্যে বর্তমানে পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন এবং দু’টি কেন্দ্রে ভোটগ্রহণ বাকি রয়েছে। ভোট হবে ভবানীপুর, খড়দহ, শান্তিপুর, গোসাবা, দিনহাটা, সামশেরগঞ্জ এহং জঙ্গিপুরে।

এর মধ্যে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থীদের মৃত্যুতে ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়। খড়দহ, গোসাবায় ভোটের পরে বিধায়কদের মৃত্যু হয়। শান্তিপুর, দিনহাটা এবং ভবানীপুরে নির্বাচিত বিধায়করা পদত্যাগ করেন।

প্রসঙ্গত, গত এই আসনগুলিতে দ্রুত ভোট করানোর আবেদন নিয়ে শুক্রবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। যত তাড়াতাড়ি সম্ভব উপনির্বাচনের তারিখ ঘোষণা করার আবেদন জানিয়েছেন ওই আইনজীবী।

খবর অনলাইন-এ আরও কিছু গুরুত্বপূর্ণ খবর পড়ুন এখানে:

পশ্চিমবঙ্গে কেন উপনির্বাচনে বিলম্ব করছে কমিশন, উদ্বেগে জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে

টেট মামলায় বেনজির নির্দেশ! মামলাকারীদের ২০ হাজার টাকা করে দেবেন বোর্ড সভাপতি

‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় সিট-এর মাথায় মঞ্জুলা চেল্লুর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন