মানস ভুঁইয়ার ছেড়ে যাওয়া রাজ্যসভা আসনে ভোট ঘোষণা করল কমিশন

0
মানস ভুঁইয়া। প্রতীকী ছবি

দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনে তৃণমূল প্রার্থী জহর সরকার ছাড়া আর কেউ মনোনয়ন জমা না দেওয়ায়, তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। পরিসংখ্যান অনুযায়ী, মানসের ছেড়ে যাওয়া আসনটিতেও তৃণমূলের জয় প্রায় নিশ্চিত!

কলকাতা: রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়ার ছেড়ে দেওয়া রাজ্যসভা আসনটিতে ভোট ঘোষণা করল নির্বাচন কমিশন। রাজ্যসভার ছ’টি আসনে উপনির্বাচন হবে, যেগুলির মধ্যে একটিতে ছিলেন মানস।

কমিশন জানিয়েছে, এই আসনগুলিতে ভোটগ্রহণ হবে আগামী ৪ অক্টোবর সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। মনোনয়ন জমা করা যাবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৭ সেপ্টেম্বর। ছ’টি আসনেরই ভোটগণনা হবে অক্টোবরের ৪ তারিখেই।

প্রসঙ্গত, ২০২১ রাজ্য বিধানসভা নির্বাচনে সবং কেন্দ্র থেকে প্রার্থী হয়ে ফের বিধানসভায় গিয়েছেন মানস। বর্তমানে তিনি রাজ্যের জলসম্পদ বিকাশ ও উন্নয়নমন্ত্রী। গত ১০ মে মন্ত্রীপদে শপথ নেওয়ার আগে ৬ মে রাজ্যসভার সাংসদপদ থেকে ইস্তফা দেন মানস। যে কারণে ওই আসনে ভোট হবে। এর আগে সবংয়ের বিধায়কপদ ছেড়ে ২০১৭ সালে তৃণমূলের রাজ্যসভার সাংসদ হয়েছিলেন মানস।

এ দিকে রাজ্যের তিনটি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে ৩০ সেপ্টেম্বর, ফলাফল ঘোষণা ৩ অক্টোবর। এর মধ্যে ভবানীপুর উপনির্বাচনে প্রার্থী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, মুর্শিদাবাদের সামসেরগঞ্জ এবং জঙ্গিপুর আসনে প্রার্থীর মৃত্যুর জন্য ভোট স্থগিত হয়েছিল। ওই দু’টি আসনেও ভোট হবে একই দিনে।

উল্লেখ্য, তৃণমূলের আরেক প্রাক্তন রাজ্যসভা সাংসদ দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনে উপনির্বাচন হয় গত ৯ আগস্ট। বিধানসভা ভোটের আগে নাটকীয় ভাবে সাংসদপদ ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন তিনি। তাঁর আসনে তৃণমূল প্রার্থী জহর সরকার ছাড়া আর কেউ মনোনয়ন জমা না দেওয়ায়, তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। পরিসংখ্যান অনুযায়ী, মানসের ছেড়ে যাওয়া আসনটিতেও তৃণমূলের জয় প্রায় নিশ্চিত!

এ দিকে নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের পরই জোর জল্পনা, তৃণমূল এই আসনের জন্য প্রার্থী করতে পারে সুস্মিতা দেবকে। কয়েক সপ্তাহ আগেই সুস্মিতা কংগ্রেস ছেড়ে তৃণমূল শিবিরে যোগ দিয়েছেন। যদিও তৃণমূল এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত ঘোষণা করেনি।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুুন

হনুমানের ভয়ে ছাদ থেকে ঝাঁপ বিজেপি নেতার স্ত্রীর, পরে মৃত্যু

ফের ৩০ হাজারে কেরল, বাকি দেশে সংক্রমিত ১৩ হাজার ৬৭

ব্রহ্মপুত্র নদে দু’টি নৌকার সংঘর্ষে ভয়ংকর দুর্ঘটনা অসমে, মৃত কমপক্ষে ১, নিখোঁজ অনেকেই

বড়ো খবর! রবি শস্যে ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র

নন্দীগ্রামের মতোই একই তারিখে ভবানীপুরে মনোনয়ন জমা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন