পশ্চিমবঙ্গের বাকি চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন

0

নয়াদিল্লি: শারদোৎসবের পরেই পশ্চিমবঙ্গের চার কেন্দ্রে উপনির্বাচন হবে। মঙ্গলবার নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ৩০ অক্টোবর খড়দহ, শান্তিপুর, দিনহাটা ও গোসাবায় উপনির্বাচন হবে। ভোটের ফল ঘোষণা হবে ২ নভেম্বর।

বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, চার কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৮ অক্টোবর। মনোনয়ন স্ক্রুটিনি করে দেখার শেষ দিন ১১ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ অক্টোবর।

করোনাকালে নির্বাচনের প্রচারের ক্ষেত্রেও কিছু নির্দেশিকা দিয়েছে কমিশন। বদ্ধ জায়গায় সর্বোচ্চ ৩০ শতাংশ বা ২০০ জনকে নিয়ে প্রচার সভা করা যাবে। খোলা জায়গার ক্ষেত্রে ৫০ শতাংশ বা সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে প্রচার করা যাবে। তবে তারকা প্রচারক হলে সংখ্যাটা সর্বোচ্চ ১০০০ জন হতে পারে।

রাস্তায় সর্বোচ্চ ৫০ জনকে নিয়ে প্রচার করা যাবে। জাতীয় বা রাজ্য স্তরের স্বীকৃত রাজনৈতিক দলগুলি সর্বোচ্চ ২০ জন তারকা প্রচারককে দিয়ে প্রচার করাতে পারবেন।

Shyamsundar

উল্লেখ্য, আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনের পাশাপাশি মুর্শিদাবাদের দুটি কেন্দ্রে নির্বাচন হবে। আগেই শুধুমাত্র এই তিনটে কেন্দ্রের নির্বাচনের কথা ঘোষণা করেছিল কমিশন। বাকি ছিল বাকি চারটে আসন। এ বার সেখানেও ভোট হবে বলে জানানো হল।

উল্লেখ্য, ভোটের ফল ঘোষণার আগেই করোনা সংক্রমণে মারা যান উত্তর ২৪ পরগনার খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিংহ। সেখানে জিতেছিল তৃণমূল। বিধায়ক পদে শপথ নেওয়ার পরে মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর।

এ ছাড়া বিধানসভায় জিতেও সাংসদ পদে থেকে যাবেন বলে কোচবিহারের দিনহাটা ও নদিয়ার শান্তিপুরের বিধায়ক-পদ ছেড়েছেন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

বুধবার থেকে ৮ অক্টোবর পর্যন্ত কলেজ পড়ুয়াদের টিকা দেবে কলকাতা পুরসভা

উৎসবের মরশুমের ঠিক আগেই করোনায় স্বস্তি, ২০২ দিন পর দৈনিক সংক্রমণ ২০ হাজারের নীচে

মন্দির ভাঙা হচ্ছে অবৈধ ভাবে, রক্ষা করতে আদালতের দ্বারস্থ মুসলিমরা

বেলা বাড়লে বাড়বে বৃষ্টি, তবে বৃহস্পতিবারের পর আবহাওয়ার প্রভূত উন্নতির সম্ভাবনা

চাই আরও তথ্য, এখনই কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন