ভোটের জন্য রাজ্যকে তৈরি থাকতে বলল কমিশন

0
election commission of india
নির্বাচন কমিশন। প্রতীকী ছবি

কলকাতা: বুধবার বিভিন্ন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন উপনির্বাচন কমিশনার সুদীপ জৈন। ওই বৈঠকে রাজ্যকে ভোটের জন্য তৈরি থাকতে বলল কমিশন।

এবিপি আনন্দ-র রিপোর্টে বলা হয়, রাজ্যকে ভোটের জন্য তৈরি থাকতে বলে কমিশন জানিয়েছে, “যে কোনো দিন ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে, তৈরি থাকুন”।

অন্য দিকে, রাজ্যের তরফে জানানো হয়, বিধানসভা উপনির্বাচনের জন্য প্রস্তুত রয়েছে রাজ্য। পুজোর আগেই তা করা যেতে পারে।

শীঘ্রই ভোটের নির্ঘণ্ট!

কয়েক সপ্তাহ ধরেই শোনা যাচ্ছে, করোনা পরিস্থিতি বুঝেই আগস্টের শেষে বা সেপ্টেম্বরের শুরুতেই উপনির্বাচনের দিন ঘোষণা হতে পারে।

তৃণমূল এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলেছেন, রাজ্যে উপনির্বাচন করাতে কোনো সমস্যা নেই। সে কথা কমিশনকে জানিয়েও দেওয়া হয়েছে। কিন্তু এখনই উপনির্বাচনে যেতে আপত্তি জানিয়ে আসছে বিজেপি।

তবে এ দিন দুপুরে ১৭টি রাজ্যের ডেপুটি সিইও-দের সঙ্গে কেন্দ্রীয় কমিশনের বৈঠকে পুজোর ছুটির কথা উল্লেখ করে দ্রুত নির্বাচনের পক্ষেই সায় দিয়েছেন রাজ্যের নির্বাচনী আধিকারিক। স্বাভাবিক ভাবেই পাঁচ কেন্দ্রের উপনির্বাচন এবং দুই কেন্দ্রের ভোটগ্রহণের নির্ঘণ্ট প্রকাশ হতে আর খুব বেশি দেরি নয় বলেই ধারণা করা যেতে পারে।

তবে এরই মধ্যে এক আধিকারিকের মন্তব্য উদ্ধৃত করে দ্য হিন্দু-র রিপোর্টে বলা হয়েছে, উপনির্বাচনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। শীঘ্রই রাজ্যগুলির চলমান পরিস্থিতি মূল্যায়ন করা হবে। রাজ্যগুলির কাছ থেকে বিস্তারিত তথ্য বিশ্লেষণের পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

কোথায় কেন ভোট হবে?

রাজ্যে বর্তমানে পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন এবং দু’টি কেন্দ্রে ভোটগ্রহণ বাকি রয়েছে। ভোট হবে ভবানীপুর, খড়দহ, শান্তিপুর, গোসাবা, দিনহাটা, সামশেরগঞ্জ এহং জঙ্গিপুরে।

এর মধ্যে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থীদের মৃত্যুতে ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়। খড়দহ, গোসাবায় ভোটের পরে বিধায়কদের মৃত্যু হয়। শান্তিপুর, দিনহাটা এবং ভবানীপুরে নির্বাচিত বিধায়করা পদত্যাগ করেন।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

সারা দেশে স্কুল খোলার পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

ইডি-র তলবে দিল্লি যাচ্ছেন না ‘দুই শিশুর মা’ রুজিরা

অবৈধ ভাবে ভারতে প্রবেশ, ৩ বাংলাদেশির সাজা ঘোষণা করল শিলিগুড়ি আদালত

নারদ মামলায় নয়া মোড়! চার্জশিট পেশ করল ইডি, নাম ফিরহাদ-সুব্রত-মদন-শোভন-সহ ৫ জনের

কলকাতা টেলিফোন ভবনে ঢুকতে বাধা! ধরনায় মেধা পাটকর-সহ কয়েকশো কর্মী

উত্তরবঙ্গের উন্নয়নে ‘রুট ম্যাপ’ তৈরি করে বৈঠকে বসল বিজেপি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন