ভোটের মুখে বদলি কলকাতার ৮ রিটার্নিং অফিসার

0
election commission of india
নির্বাচন কমিশন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: আর সপ্তাহ তিনেক বাদেই ভোটগ্রহণ কলকাতার ১১টি বিধানসভা কেন্দ্রে। তার আগে মঙ্গলবার ‘পক্ষপাতিত্বের’ অভিযোগে কলকাতার ৮টি বিধানসভা কেন্দ্রের আট জন রিটার্নিং অফিসারকে সরিয়ে দেওয়া হল।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর (সিইও) সূত্রে খবর, ওই আট জন এক পদে তিন বছরের বেশি ছিলেন। তবে রাজনৈতিক মহলের মতে, বিরোধী রাজনৈতিক দলের অভিযোগকে গুরুত্ব না দেওয়া, এক পেশে মনোভাব দেখানোর পাশাপাশি নির্দিষ্ট একটি রাজনৈতিক দলের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ রয়েছে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের বিরুদ্ধে।

Shyamsundar

সূত্রের খবর, সাম্প্রতিক অতীতে তাঁদের জবাবদিহি করতে বললেও নির্বাচন কমিশনের চিঠির গুরুত্ব দেননি তাঁরা। যার জেরে কমিশন কলকাতায় ভোটের দায়িত্ব থেকে তাঁদের সরিয়ে দিয়েছে।

কমিশন সূত্রে খবর,যে আট জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে তাঁরা কলকাতা বন্দর, ভবানীপুর, এন্টালি, বেলেঘাটা, শ্যামপুকুর, কাশীপুর-বেলগাছিয়া, জোড়াসাঁকো ও চৌরঙ্গি বিধানসভা কেন্দ্রের দায়িত্বে ছিলেন। অর্থাৎ, কলকাতা দক্ষিণ থেকে চার জন রিটার্নিং আধিকারিকের মধ্যে দু’জনকে বদলি করা হয়েছে। অন্য দিকে, কলকাতা উত্তরে সাত জনের মধ্যে ছ’জনকে বদলি করা হয়েছে।

আগামী ২৬ এবং ২৯ এপ্রিল যথাক্রমে সপ্তম এবং অষ্টম দফায় ভোটগ্রহণ কলকাতার ১১টি কেন্দ্রে। ওয়াকিবহাল মহলের মতে, ভোটের কয়েক সপ্তাহ আগে এক সঙ্গে এতগুলি বিধানসভা কেন্দ্রের রিটার্নিং অফিসারকে সরিয়ে দেওয়ার নজির নেই। সে দিক থেকে দেখতে গেলে কমিশনের এই কঠোর পদক্ষেপ রাজনৈতিক ভাবে বেশ তাৎপর্যপূর্ণ।

আরও পড়তে পারেন: Bengal Polls 2021: গোঘাটে তৃণমূলের বুথ সভাপতির মৃত্যু ঘিরে চাঞ্চল্য, ধাক্কা মারার অভিযোগ বিজেপির বিরুদ্ধে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন