somnath

কলকাতা: ফের সাংবাদিক বৈঠক ডেকে রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে একাধিক প্রশ্ন তুললেন লোকসভার প্রাক্তন অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়। তিনি বলেন, হাইকোর্টের নির্দেশকে অমান্য করেই নতুন বিজ্ঞপ্তি জারি করা হল। সাধারণ মানুষকে বাদ দিয়ে কেন নির্বাচন করা হচ্ছে? কীসের ভিত্তিতে ভিন রাজ্য থেকে পুলিশ চাওয়া হচ্ছে? তার থেকে ভালো হতো কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো হলে।

সোমনাথবাবু বলেন, নিরাপত্তা নিয়েও প্রত্যেক রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করা হয়নি। নির্বাচন কমিশন নতুন বিজ্ঞপ্তি জারি করার পর সর্বদল বৈঠক ডাকলো-এর মানে কী? প্রথম বিজ্ঞপ্তিতে তিন দিনে ভোট করানো কথা বলা হয়েছিল। এত হিংসাত্মক ঘটনার পরেও কীসের ভিত্তিতে এক দিনে ভোট করার সিদ্ধান্ত নেওয়া হল?

আরও পড়ুন: ‘এটা কি নির্বাচন হচ্ছে’, সাংবাদিক সম্মেলনে প্রশ্ন তুললেন সোমনাথ

তিনি মনে করেন, এ বারের নির্বাচন আদৌ শান্তিপূর্ণ হচ্ছে না। যে কারণে হাইকোর্টও সবার সঙ্গে আলোচনা করে ভোটগ্রহণের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল। বর্তমান কার্যকলাপ মোটেই আদালতের নির্দেশের অর্থবহন করছে না। সব মিলিয়ে মনে হচ্ছে নির্বাচন কমিশনার প্রভাবিত হচ্ছেন। কমিশনকে তার দায়িত্ব সম্পর্কে সচেতন করতে হবে। যে পদ্ধতিতে কমিশন চলছে তা সঠিক নয়। দেখেই বোঝা যাচ্ছে কমিশন স্বাধীন নয়, সরকারের ইচ্ছা মতোই সে চলছে। আদতে ভোটের নামে ছেলেখেলা চলছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here