khadi

গুয়াহাটি: কে কী খাবে, সেই স্বাধীনতায় হস্তক্ষেপ তো ছিলই, এ বার কে কী পরবে, সেই স্বাধীনতাতেও হস্তক্ষেপ করা শুরু করল বিজেপি। তাদের রাজ্যের সমস্ত সরকারি কর্মচারীকে খাদির বস্ত্র উপহার দিতে চলেছে অসম সরকার। কর্মচারীদের মাসে অন্তত একবার করে সেই পোশাক পরার নিয়ম চালু করা হবে বলেও জানা গিয়েছে।

গান্ধী জয়ন্তী উপলক্ষে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা বলেন, “রাজ্যের চার লক্ষ সরকারি কর্মচারীকে প্রতি বছর খাদির বস্ত্র উপহার দেওয়া হবে। পুরুষদের দু’টো করে খাদির শার্ট দেওয়া হবে আর মহিলাদের দু’টো করে শাড়ি অথবা মেখলা চাদর দেওয়া হবে।”

সামনের বছর পয়লা বৈশাখে এই খাদি বস্ত্র উপহার দেওয়ার কথা বলেন হেমন্তবাবু। সেই সঙ্গে তিনি বলেন, মাসে অন্তত একবার নিজেদের দফতরে এই খাদির পোশাক পরাকেও বাধ্যতামূলক করা হবে। এর জন্য সরকারের অন্তত বারো কোটি টাকা খরচ হবে জানা গিয়েছে। সেই সঙ্গে আরও পাঁচ কোটি টাকায় রাজ্যের ৪৭টি খাদি কেন্দ্রেগুলির আধুনিকীকরণ করা হবে।

উল্লেখ্য, এ বছর মে মাসে পোশাকবিধি সংক্রান্ত একটি প্রস্তাব দিয়েছিল রাজ্য সরকার। সেখানে বলা হয়েছিল যে মাসের প্রথম এবং তৃতীয় শনিবার রাজ্যের ঐতিহ্যশালী পোশাক পরে আসতে হবে কর্মচারীদের। তবে এই প্রস্তাব অনেকেই মানেনি। রাজ্য সরকারও এই বিষয়ে কোনো নির্দেশিকা জারি করেনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here