রোজভ্যালি মামলায় ২৭ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করল ইডি

0
রোজভ্যালি কাণ্ডে সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। প্রতীকী ছবি

কলকাতা: ফের রোজভ্যালি মামলায় (Rose Valley money-laundering case) সম্পদ বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। বুধবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানাল, ভুঁইফোঁড় অর্থলগ্নি সংস্থার ২৬ কোটি ৯৮ লক্ষ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

তদন্তকারী সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে, “বাজেয়াপ্ত সম্পদগুলির মধ্যে রয়েছে জমি, হোটেল, ব্যাঙ্ক ব্যালেন্স এবং রোজভ্যালি গ্রুপ অব কোম্পানিকে দেওয়া ডিমান্ড ড্রাফট”।

রোজভ্যালি গ্রুপ অব কোম্পানিজ বিভিন্ন ভুয়ো এবং কাল্পনিক সংস্থা ও প্রকল্পের নামে সাধারণ মানুষের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা তুলেছিল। প্রতিশ্রুতি দিয়েছিলে গচ্ছিত টাকা ফুলিয়ে-ফাঁপিয়ে গ্রাহককে ফেরানোর।

ইডি-র তদন্তে দেখা গিয়েছে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, ত্রিপুরা, অসম, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড এবং অন্যান্য রাজ্যের বেশ কয়েকটি সম্পত্তি “সাধারণ জনগণের কাছ থেকে সংগৃহীত তহবিলকে অবৈধ ভাবে অন্যত্র সরিয়ে দেওয়ার” কৌশল হিসেবেই গ্রুপের বিভিন্ন কোম্পানির নামে অধিগ্রহণ করা হয়েছিল।

জানা যায়, এই মামলায় এখনও পর্যন্ত সবমিলিয়ে ১,০৪৭ কোটি টাকার সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে। ২০১৩ সালে রোজ ভ্যালি দুর্নীতি কাণ্ডের তদন্ত শুরু করে ইডি। এর পরই রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু এবং অন্যদের বিরুদ্ধে অর্থপাচার মামলা দায়ের করে ইডি। ২০১৫ সাল থেকে জেলে রয়েছেন গৌতম কুণ্ডু। এই তদন্তের পাশাপাশি সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৪ সালের মে মাসে রোজভ্যালি কাণ্ডের তদন্তভার হাতে নেয় সিবিআই।

আরও পড়তে পারেন

মহালয়াতেই ৭৮৬, পুজোর মুখে রাজ্যে ফের চোখ রাঙাচ্ছে করোনা

অবশেষে বর্ষার বিদায়যাত্রা শুরু হল উত্তরপশ্চিম ভারত থেকে

ম্যানমেড বন্যা: ডিভিসি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতা বন্দ্যোপাধ্যায়ের

ফের বেসুরো সব্যসাচী দত্ত, তৃণমূলে ফেরা সময়ের অপেক্ষা!

সপ্তমীর দিন সশরীরে হাজিরার নির্দেশ, দিল্লি হাইকোর্টের দ্বারস্থ রুজিরা বন্দ্যোপাধ্যায়

উৎসবের মুখে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, সব চেয়ে বেশি কলকাতায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন