রাজ্যে উপ-নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল কমিশন

0
EVM's
ইভিএম। প্রতীকী ছবি: এএনআই থেকে

খবর অনলাইন ডেস্ক: রাজ্যের পাঁচ কেন্দ্রের উপ-নির্বাচন এবং বাকি থাকা দুই কেন্দ্রের ভোটগ্রহণ নিয়ে চাপানউতোর চলছে তৃণমূল-বিজেপির মধ্যে। তবে দিনক্ষণ স্থির না হলেও মঙ্গলবার থেকে ইভিএম, ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’ শুরু করে দিল কমিশন।

ইভিএম, ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’ অর্থাৎ প্রথম পর্যায়ে পরীক্ষার শুরু হওয়ার সঙ্গে ভোটগ্রহণের প্রস্তুতি শুরু হয়ে গেল বলে ধরে নেওয়া যেতেই পারে। কারণ, এটাই ভোট প্রস্তুতির সর্বপ্রথম ধাপ। এ ধরনের পরীক্ষার মাধ্যমে সব রাজনৈতিক দলের উপস্থিতিতে ত্রুটিপূর্ণ ইভিএম এবং ভিভিপ্যাট চিহ্নিত করে তা বদল করা হয়।

আগস্টের প্রথম সপ্তাহেই শেষ!

যে আসনগুলিতে উপ-নির্বাচন হওয়ার কথা, এ দিন থেকে শুরু হল সেগুলির ইভিএম, ভিভিপ্য়াট পরীক্ষার কাজ। যা চলবে আগামী ৬ আগস্ট পর্যন্ত। অন্য দিকে, জঙ্গিপুর ও সামশেরগঞ্জের ভোটযন্ত্র আগে থেকেই পরীক্ষা করা রয়েছে।

গত মাসেই ভবানীপুর-সহ যে পাঁচটি কেন্দ্রে উপ-নির্বাচন হওয়ার কথা প্রাথমিক ভাবে সেখানকার ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষার কাজ আগস্টের প্রথম সপ্তাহে শেষ করার নির্দেশ দিয়েছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। সেই কাজই শুরু হল মঙ্গলবার।

এ ধরনের পদক্ষেপের প্রেক্ষিতেই অনুমান করা হচ্ছে, আগস্টের শেষ দিক অথবা সেপ্টেম্বরে উপ-নির্বাচন সম্ভাবনা রয়েছে। তবে রাজ্য নির্বাচন দফতরের তরফে এই নির্দেশ দেওয়া হলেও নির্বাচনের মতোই উপনির্বাচনের চূড়ান্ত দিনক্ষণ ঘোষণার সিদ্ধান্ত নিয়ে থাকে কেন্দ্রীয় নির্বাচন কমিশন।

কোথায় কেন ভোট হবে?

রাজ্যে বর্তমানে পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন এবং দু’টি কেন্দ্রে ভোটগ্রহণ বাকি রয়েছে। ভোট হবে ভবানীপুর, খড়দহ, শান্তিপুর, গোসাবা, দিনহাটা, সামশেরগঞ্জ এহং জঙ্গিপুরে। এর মধ্যে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থীদের মৃত্যুতে ভোটগ্রহণ স্থগিত হয়ে যায়। খড়দহ, গোসাবায় ভোটের পরে বিধায়কদের মৃত্যু হয়। শান্তিপুর, দিনহাটা এবং ভবানীপুরে নির্বাচিত বিধায়করা পদত্যাগ করেন।

২ মে বিধানসভা ভোটের ফলাফল ঘোষণা হয়। তবে এখনও পাঁচটি আসনে উপ-নির্বাচন ও দু’টি আসনে নির্বাচন বাকি রয়েছে রাজ্যে। গত জুলাইয়ে রাজ্যের নির্বাচনী আধিকারিকের নির্দেশে কোচবিহার, কলকাতা দক্ষিণ, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, নদিয়া জেলাকে বলা হয়েছিল দ্রুত ইভিএম এবং ভিভিপ্যাটের ‘ফার্স্ট লেভেল চেকিং’-এর কাজ শুরু করতে হবে।

খবর অনলাইনে আরও পড়ুন : বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে বুধবার হাওড়া ও হুগলি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন