রাজ্যসভায় বাম-কংগ্রেস প্রার্থী কলকাতার প্রাক্তন মেয়র

Bikash Ranjan Bhattacharya
বিকাশরঞ্জন ভট্টাচার্য।

খবর অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভায় (Rajya Sabha) বাম-কংগ্রেস জোটের প্রার্থী হলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য। সোমবার বিকাশবাবুর নাম ঘোষণা করা হয়েছে।

পশ্চিমবঙ্গ বিধানসভা থেকে রাজ্যসভায় পাঁচটি আসনে ভোট হবে। ইতিমধ্যে রবিবার তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চার আসনে তাঁর দলের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছেন। তার ২৪ ঘণ্টার মধ্যেই বাম-কংগ্রেস প্রার্থীর নাম ঘোষণা হল।

কংগ্রেস সূত্রে খবর, তাদের প্রথম পছন্দের প্রার্থী ছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কিন্তু সিপিএমের (cpm) পক্ষ থেকে আইনজীবী তথা কলকাতার প্রাক্তন মেয়র বিকাশরঞ্জন ভট্টাচার্যের (Bikash Ranjan Bhattacharya) নাম পাঠানো হয় দলের পলিটব্যুরোতে। পলিটব্যুরোও তাঁর নামেই সিলমোহর দেয়। এর পরই বিকাশের নাম কংগ্রেসের রাজ্য নেতৃত্বকে জানিয়ে দেওয়া হয় এবং রাজ্য নেতৃত্ব তাতে আপত্তি করেনি। সূত্রের খবর, বিকাশবাবুর প্রার্থী হওয়ার বিষয়টি এআইসিসি-কে জানিয়ে দেওয়া হয়েছে।

যে পাঁচ আসনে ভোট হবে তার মধ্যে চার আসনে তৃণমূল প্রার্থীদের জয় নিশ্চিত। মমতা বন্দ্যোপাধ্যায় যে চার তৃণমূল প্রার্থীর নাম ঘোষণা করেছেন, তাঁরা হলেন কে ডি সিংহ, মণীশ গুপ্ত, ইমরান আহমেদ হাসান, যোগেন চৌধুরী এবং ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। শোনা যাচ্ছে, পঞ্চম আসনেও তৃণমূল প্রার্থী দিতে পারে।   

বর্তমানে রাজ্য বিধানসভায় কংগ্রেস (congress) ও বামেদের মোট আসন সংখ্যা ৫২। পঞ্চম আসনে তৃণমূল যদি প্রার্থী দেয়, তা হলেও বিকাশবাবুর জয় কার্যত নিশ্চিত বলেই মনে করেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

পাঁচ আসনের ভোট ২৬ মার্চ। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৩ মার্চ। স্ক্রুটিনি ১৬ মার্চ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.