দক্ষিণবঙ্গের ওপরে নিম্নচাপ, বৃষ্টি চলবে আরও ৪৮ ঘণ্টা, মঙ্গলবার উত্তরে ভয়াবহ বৃষ্টির আশংকা

0

কলকাতা: রাতারাতি দক্ষিণবঙ্গের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে। তার প্রভাবেই সোমবার সকাল থেকে বৃষ্টি বেড়েছে সমগ্র পশ্চিমবঙ্গেই। আগামী ৪৮ ঘণ্টায় পরিস্থিতির পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে মঙ্গলবার উত্তরবঙ্গে ভয়াবহ বৃষ্টির আশংকা করা হচ্ছে।

রবিবার রাত থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টি হচ্ছে। বৃষ্টির অনেক বেশি দাপট ছিল দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চল বা রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি চললেও তার দাপট তুলনামূলক ভাবে কম।

রবিবার রাত থেকে সোমবার দুপুর আড়াইটে পর্যন্ত ডায়মন্ড হারবারে ১২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ১১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে দিঘায়। অন্যদিকে, ক্যানিংয়ে বৃষ্টি হয়েছে ১২৭ মিলিমিটার।

এই নিম্নচাপের প্রভাবে ব্যাপক বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গেও। তবে মঙ্গলবার তার দাপট বাড়তে পারে অনেকটাই। বর্তমানে নিম্নচাপটি দক্ষিণবঙ্গ এবং লাগোয়া উত্তর ওড়িশায় অবস্থান করছে। এটি এ বার ধীরে ধীরে উত্তরবঙ্গের দিকে উঠে যাবে।

এর ফলে উত্তরে বাড়বে বৃষ্টির দাপট। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কিছু অংশে চরম অতি ভারী বৃষ্টির আশংকা রয়েছে। অর্থাৎ, এই সব জায়গায় একদিনে দুশো মিলিমিটারের বেশি বৃষ্টি হতে পারে। এই বৃষ্টির ফলে উত্তরবঙ্গে ব্যাপক দুর্যোগপূর্ণ পরিস্থিতি তৈরি হতে পারে। পাহাড়ে ধস নেমে যান চলাচল বিপর্যস্ত হয়ে পড়তে পারে। হড়পা বান দেখা দিতে পারে ডুয়ার্সে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গে এখন মূলত মাঝারি থেকে ভারী বৃষ্টিরই সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টির আশংকা খুব একটা নেই। তবে আরও ৪৮ ঘণ্টা, অর্থাৎ বুধবার সকাল পর্যন্ত দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। তার পর ধীরে ধীরে উন্নতি হবে আবহাওয়ার।

বৃহস্পতিবার থেকে পরিষ্কার হতে শুরু করবে আকাশ। দক্ষিণা জোলো হাওয়াকে সরিয়ে বায়ুমণ্ডলে ক্রমে ঢুকে পড়বে উত্তর ভারত থেকে বয়ে আসা শীতল শুষ্ক বাতাস।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

আফগানিস্তান নিয়ে বৈঠকে পাকিস্তানকে আমন্ত্রণ জানাল ভারত

স্বস্তি! ভারতে দৈনিক সংক্রমণ নামল সাড়ে ১৩ হাজারের ঘরে

ফুলেফেঁপে ওঠা নদীতে ভেসে গেল আস্ত দু’তলা বাড়ি, কেরলে মৃতের সংখ্যা বেড়ে ২৪

থামছে না হত্যালীলা! কাশ্মীরে এ বার খুন ২ অভিবাসী শ্রমিক

অতিমারি শুরু হওয়ার পর এই প্রথম কোভিডে এক দিনে কোনো মৃত্যু দেখল না মুম্বই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন