ওয়েবডেস্ক: উত্তরবঙ্গে বর্ষা এসে গেলেও, এখনও সেই পরিচিত অতি প্রবল বর্ষণের ছবিটা দেখা যাচ্ছে না। যদিও কিছু দিন আগেই সিকিমের একটা অংশে প্রবল বৃষ্টি হওয়ায় জল বেড়েছে তিস্তায়। তবুও টানা ভারী বর্ষণের ছবিটা সে ভাবে এখনও চোখে পড়েনি। অবশেষে সেই সতর্কতাই জারি করল আবহাওয়া দফতর।

সতর্কতায় জানা গিয়েছে, সোমবার থেকে চরম বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পাঁচ জেলা, যথাক্রমে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। এই পাঁচ জেলার বিস্তীর্ণ অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি তো বটেই, কোথাও কোথাও চরম অতি ভারী বৃষ্টিও হতে পারে। কোনো অঞ্চলে ২৪ ঘণ্টার বৃষ্টির পরিমাণ যদি আড়াইশো মিলিমিটারের বেশি হয়, তাকেই বলে চরম অতিভারী বৃষ্টি।

আরও পড়ুন আবার ধর্ষণের অভিযোগ মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে!

অর্থাৎ এই পূর্বাভাসে বোঝাই যাচ্ছে, সোমবার থেকে বড়োসড়ো দুর্যোগের মধ্যে পড়তে পারে উত্তরবঙ্গ। অবশ্য বর্ষায় উত্তরবঙ্গের ক্ষেত্রে এটা একদমই অস্বাভাবিক কোনো ছবি নয়। বরং প্রবল বৃষ্টি হওয়াটাই দস্তুর। কিন্তু এ বার অনেক দেরি করে আসায় উত্তরবঙ্গে সে ভাবে তার মেজাজ ধরতে পারছিল না বর্ষা।

তবে এই চরম বৃষ্টির জেরে মানুষের যে বিস্তর ভোগান্তি আছে তা বলাই বাহুল্য। এই প্রবল বৃষ্টির ফলে পাহাড়ে ধস, পাহাড়ি নদীগুলোতে আকস্মিক জল বেড়ে যাওয়ার ফলে হড়পা বান, এবং কোথাও কোথাও বন্যারও আশঙ্কা থেকে যাচ্ছে। ফলে সাধারণ মানুষকে কিছুটা সতর্কতা অবলম্বন করে চলার অনুরোধ জানানো হচ্ছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন