পর্যটনের মরশুম শুরু হতেই দুর্যোগের আশংকা উত্তরবঙ্গে, আগামী পাঁচ-ছ’দিন অতি ভারী বৃষ্টি

0
rain in india

শিলিগুড়ি: ছুটির মরশুম শুরু হতেই পর্যটকদের ভিড় বাড়তে শুরু করেছে উত্তরবঙ্গে। আর এরই মধ্যে একটা দুশ্চিন্তার খবর এসে গেল। আগামী অন্তত পাঁচ-ছয় দিন উত্তরবঙ্গের পাহাড় এবং ডুয়ার্স সংলগ্ন অঞ্চলে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। প্রবল বর্ষণ চলবে সিকিমেও। এর ফলে বিপাকে পড়তে পারেন পর্যটকরা।

এই বছর বর্ষা উত্তরবঙ্গে পৌঁছোতে এখনও অন্তত দিন কুড়ি বাকি রয়েছে। এমনিতে এখন সময়টা প্রাক বর্ষার। ধীরে ধীরে বর্ষার মতো পরিস্থিতি তৈরি হয়ে যায়। কিন্তু মধ্যে মে’তে অতি বৃষ্টির সতর্কতা খুব একটা জারি করা হয় না। কিন্তু এ বার হল।

পূর্বাভাসে জানানো হয়েছে যে বর্তমানে দখিনা হাওয়ার প্রাবল্য অনেকটাই বেড়ে গিয়েছে। সেই হাওয়ার প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বঙ্গোপসাগর থেকে হুহু করে ছুটে যাচ্ছে উত্তরবঙ্গে। অসম এবং মেঘালয়েও জলীয় বাষ্প ধেয়ে যাচ্ছে। ঠিক সেই কারণেই প্রবল বৃষ্টির আশংকা।

এই বৃষ্টির ফলে পাহাড়ের বিভিন্ন জায়গায় ধস নামতে পারে। জলস্ফীতি এবং হড়পা বানের কবলে পড়তে পারে নীচু এলাকাগুলি। ব্যহত হতে পারে যান চলাচল। স্তব্ধ হতে পারে জনজীবন। ফলে বর্ষার আগেই বিপর্যয়ের আশংকা করা হচ্ছে পশ্চিমবঙ্গে উত্তর অংশে।

আরও পড়তে পারেন: 

কেরলে প্রবেশ করল আম আদমি পার্টি, জোট করল অতিস্বল্প পরিচিত একটি দলের সঙ্গে

হিমঘ্নরাজকেই নতুন সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসেবে বেছে নিল ডিওয়াইএফআই

ভারতকে জুড়বে ২ অক্টোবর থেকে শুরু কংগ্রেসের এই নতুন কর্মসূচি, চিন্তন শিবিরে ঘোষণা সনিয়া গান্ধীর

সামনে রাষ্ট্রপতি নির্বাচন, মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নিলেন রাজীব কুমার

ব্যাডমিন্টনে ইতিহাস! ইন্দোনেশিয়াকে হারিয়ে টমাস কাপে চ্যাম্পিয়ন ভারত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন