কলকাতা: গঙ্গাসাগর মেলার নজরদারি কমিটি থেকে বাদ পড়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কলকাতা হাইকোর্টের নির্দেশেই ‘রাজনীতি-মুক্ত’ করা হয়েছে কমিটি। নাম বাদ পড়ার পর রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন শুভেন্দু। কয়েক ঘণ্টার মধ্যেই তাঁকে রীতিমতো তুলোধনা করলেন রাজ্যের মন্ত্রী এবং কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

কেন বাদ শুভেন্দু অধিকারী?

গঙ্গাসাগর মেলায় কোভিডবিধি যথাযথ ভাবে মানা হচ্ছে কি না, তা তদারকির জন্য প্রথমে তিন সদস্যের কমিটি গড়েছিল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার সেই কমিটি ভেঙে দুই সদস্যের নতুন কমিটি গড়ে আদালত। মামলাকারীদের অনেকেই মনে করেছিলেন, আদালত এমন কয়েকজনকে নিয়ে কমিটি গঠন করুক, যাঁরা সম্পূর্ণ ভাবে রাজনীতি থেকে দূরে থাকেন। নাম না করে শুভেন্দুকে কমিটি থেকে বাদ দেওয়ার পক্ষে সওয়াল করেন রাজ্যের আইনজীবী। কার্যত সেই আবেদন মান্যতা পায় হাইকোর্টে।

কী বললেন বিরোধী দলনেতা?

এ দিন সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে শুভেন্দু বলেন, “প্রথমত শুভেন্দু অধিকারী ব্যক্তি নন, বিরোধী দলনেতা। কালকে রাজ্য সরকারের আপত্তি জানায়। পিটিশনগুলো সব রাজ্য সরকার করিয়েছে। বলে কোনো লাভ নেই, সবাইকে সবাই চেনে। রাজ্য সরকার বিজেপি-কে ভয় পায়, বিরোধী দলনেতাকে ভয় পায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের একমাত্র অ্যাজেন্ডা হল বিরোধী দলনেতাকে আটকাও”।

পাশাপাশি প্রধান বিচাপতির সিদ্ধান্তকে সম্মান করা উচিত জানিয়ে শুভেন্দু আরও বলেন, “আমি ওই কমিটির সদস্য হওয়ার জন্য আদালতের দ্বারস্থ হইনি। কমিটিতে আমার নাম থাকা বা না থাকা নিয়ে আমি লালায়িত নই। রাজ্য সরকারের আপত্তিতে আদালত আমাকে রাখেনি। এতে আমার কোনো অসুবিধা নেই”।

পাল্টা জবাব ফিরহাদ হাকিমের

জবাবে ফিরহাদ বলেন, “কেউ কাউকে ভয় পায় না। রাজ্য সরকার ও রকম একজন তুচ্ছ মানুষকে ভয় পাবে কেন? রাজ্য সরকার শুধু একা নয়, সমস্ত রাজনৈতিক দলের তরফে হাইকোর্টের কাছে প্রস্তাব গিয়েছিল। কোনো রাজনৈতিক ব্যক্তিকে কেন কমিটিতে রাখা হবে। সে তো সরকারের বদনাম করার জন্যে বা নিজের রাজনৈতিক ফয়দা তোলার জন্য বিভেদের রাজনীতি করবে।

গঙ্গাসাগর নিয়ে রাজনীতি করার চেষ্টা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, “নিরপেক্ষতার প্রশ্নেই হাইকোর্টে সওয়াল করা হয়েছে”।

আরও পড়তে পারেন:

শুরু ১৮৪ টাকায়! আনলিমিটেড কল, ডেটা-সহ ৪টি প্রিপেড রিচার্জ প্ল্যান নিয়ে এল বিএসএনএল

সমস্ত হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে পর্যাপ্ত মেডিক্যাল অক্সিজেন নিশ্চিত করুন, রাজ্যকে চিঠি কেন্দ্রের

হ্যাকারদের খপ্পরে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার হ্যান্ডল, নাম বদলে হয়ে যায় ‘এলন মাস্ক’

দক্ষিণবঙ্গ জুড়ে কিছুটা কমল সর্বনিম্ন তাপমাত্রা, শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা

দু’লক্ষের কাছাকাছি উঠল দৈনিক সংক্রমণ, কেরলের বাইরে মৃত ১৪৬

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন