Connect with us

রাজ্য

সোমবার থেকে রাজ্যে যাত্রীবাহী উড়ান পরিষেবা চালু হচ্ছে না

ওয়েবডেস্ক: আগামী সোমবার থেকে ঘরোয়া উড়ান পরিষেবা চালু করার সিদ্ধান্ত ঘোষণা করেছে কেন্দ্র। তবে আপাতত পশ্চিমবঙ্গের জন্য এই পরিষেবা স্থগিত রাখা হচ্ছে বলে কেন্দ্রীয় সরকারি সূত্রে জানা গিয়েছে।

লকডাউনের মধ্যেই কেন্দ্রের বিমান চলাচল শুরু করার ঘোষণার শুরুতেই ‘না’ করে দেয় মহারাষ্ট্র, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ। তবে বেলা শেষে মহারাষ্ট্র সরকার নিজের রাজ্যে শর্তসাপেক্ষ বিমান চালানোর অনুমোদন দেয়।

অন্য দিকে ঘূর্ণিঝড় উম্পুনের তাণ্ডবের পর কেন্দ্রের কাছে আপাতত রাজ্যে বিমান চলাচল বন্ধ রাখার অনুরোধ জানান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত উম্পুন-পরবর্তী পরিস্থিতি সামাল দেওয়ার জন্যই এই অনুরোধ জানান মমতা।

জানা গিয়েছে, রাজ্যের অনুরোধে সম্মতি জানিয়ে ২৫ মে-র পরিবর্তে আগামী ২৮ মে থেকে পশ্চিমবঙ্গে বিমান চালানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে মুখ্যমন্ত্রী রাজ্যের মুখ্যসচিবের মাধ্যমে অ-সামরিক বিমান পরিবহণমন্ত্রকের কাছে কলকাতায় ৩০ মে এবং বাগডোগরায় ২৮ মে পর্যন্ত বিমান চলাচল বন্ধ রাখার কথা জানিয়েছিলেন।

কলকাতা এবং বাগডোগরা বিমানবন্দর থেকে ওই দিন থেকেই বিমান চলাচল শুরু হবে বলে জানানো হয়েছে। ওই দিন থেকে কলকাতায় ২০টি এবং বাগডোগরা থেকে ২০টি বিমান চলাচল করতে পারে বলে জানা গিয়েছে। যাঁরা টিকিট বুকিং করেছেন, সংশ্লিষ্ট বিমান সংস্থার সঙ্গে তাঁদের যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে।

মহারাষ্ট্র সরকারের শর্ত

এ দিনই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানান, তিনি অ-সামারিক বিমান চলাচল মন্ত্রকের সঙ্গে কথা বলেছেন। বিমান চলাচল শুরু হওয়ার বিষয়টি প্রাসঙ্গিক হলেও রাজ্যেরও প্রস্তুতির প্রয়োজন রয়েছে। একই সঙ্গে তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, মনে হয় না আগামী ৩১ মে লকডাউন উঠে যাবে।

এর পরই মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক জানান, আগামী সোমবার থেকে মুম্বইয়ে প্রতিদিন ২৫টি করে বিমান চলাচল করবে।

রবিবার অ-সামরিক বিমান পরিবহণমন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, বিমানযাত্রীকে বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। পড়ুন এখানে: ঘরোয়া উড়ানের যাত্রীদের জন্য নতুন নিয়ম

রাজ্য

কলকাতায় কমলেও এই প্রথম রাজ্যে নতুন করে আক্রান্ত হাজারের ওপর

খবরঅনলাইন ডেস্ক: এই প্রথম রাজ্যে এক দিনে করোনায় আক্রান্ত হলেন এক হাজারেরও বেশি মানুষ। তবে কলকাতায় আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ কিছুটা কমেছে। তবে সুস্থতার হারও কিছুটা কমেছে।

রাজ্যের করোনা-তথ্য

রাজ্য স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী বর্তমানে রাজ্যে মোট রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২৫,৯১১। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১০৮৮ জন। এই সময়ে ২৭ জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮৫৪। তবে এক দিনে সুস্থ হয়েছেন ৫৩৫ জন। ফলে এখনও পর্যন্ত মোট ১৬,৮২৬ জন করোনামুক্ত হলেন।

রাজ্যে সুস্থতার হার একটু কমে ৬৪.৯৩ শতাংশ রয়েছে। সক্রিয় রোগী রয়েছেন ৮,২৩১ জন। তবে মৃত্যুহার আরও কিছুটা কমে এসেছে রাজ্যে। সেটি এখন রয়েছে ৩.২৯ শতাংশ।

কলকাতার সুস্থ ৫০০০, উত্তর ২৪ পরগণায় রেকর্ড সংক্রমণ

কলকাতায় নতুন করে ৩২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে কলকাতায় এখন রোগীর সঙ্গে বেড়ে ৮,৩৬৮ হয়েছে। তবে শহরে ইতিমধ্যেই পাঁচ হাজার জন সুস্থ হয়ে উঠেছেন। বর্তমানে শহরে করোনামুক্তির সংখ্যা ৫,০০১ জন।

কলকাতায় মৃতের সংখ্যা ৪৫৭। সক্রিয় রোগী রয়েছেন ২,৯১০ জন।

উত্তর ২৪ পরগণায় করোনায় আক্রান্ত হয়েছেন ২৬৪ জন। এই জেলায় নতুন করে ৬ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ ২৪ পরগণা আর হাওড়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন যথাক্রমে ১৬৭ আর ৮৮ জন। অন্য দিকে হুগলিতে আক্রান্তের হয়েছেন ৫৩ জন।

দক্ষিণবঙ্গের বাকি জেলা আশা জাগাচ্ছে

গত ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বাকি জেলায় নতুন করোনা-সংক্রমণ অনেকটাই কম। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর আর বাঁকুড়া ছাড়া কোনো জেলাতেই দশের বেশি আক্রান্ত নেই। নতুন রোগীর খোঁজ মেলেনি ঝাড়গ্রামে।

এ ছাড়া, নতুন আক্রান্তের থেকে সুস্থতার সংখ্যা বেশি হওয়ায় সক্রিয় রোগী কমেছে নদিয়া, বীরভূম আর পুরুলিয়ায়।

উত্তরবঙ্গে কোথাও স্বস্তি, কোথাও উদ্বেগ

উত্তরবঙ্গে এখন মূল চিন্তার কারণ প্রধানত দু’টি অঞ্চল, মালদা জেলা আর শিলিগুড়ি শহর। শিলিগুড়ি শহরের জন্য দার্জিলিং (২০)-এর পাশাপাশি জলপাইগুড়িতেও (৩৪) নতুন আক্রান্তের সন্ধান মিলেছে।

অন্য দিকে নতুন করে ৪৮ জন আক্রান্ত হওয়ায় মালদায় মোট আক্রান্তের সংখ্যা ১০০০ পেরোল। এর মধ্যে জেলায় সুস্থ হয়ে উঠেছেন ৬৬১ জন। মৃত্যু হয়েছে ছ’ জনের। এর পাশাপাশি দক্ষিণ দিনাজপুরে নতুন করে ৩১ জনের শরীরে করোনার সংক্রমণ মিলেছে।

গত ২৪ ঘণ্টায় স্বস্তি দিয়েছে উত্তরের চার জেলা। এই চার জেলা, অর্থাৎ আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং আর উত্তর দিনাজপুরে কোনো আক্রান্তের সন্ধান মেলেনি।

নমুনা-পরীক্ষার তথ্য

গ্যত ২৪ ঘণ্টায় রাজ্যে ১০,৮০৫টি নমুনা পরীক্ষা হয়েছে। এর ফলে এখনও পর্যন্ত মোট ৫ লক্ষ ৮৩ হাজার ৩২৮টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে প্রতি দশ লক্ষে, নমুনা পরীক্ষা হচ্ছে ৬,৪৮১ জনের।

Continue Reading

রাজ্য

ঘুমের মধ্যেই চলে গেলেন মহীনের অন্যতম ‘ঘোড়া’ রঞ্জন ঘোষাল

খবরঅনলাইন ডেস্ক: বাংলা সাংস্কৃতিক জগতে আরও এক দুঃসংবাদ। ঘুমের মধ্যেই চলে গেলেন ‘মহীনের ঘোড়াগুলি’ খ্যাত রঞ্জন ঘোষাল (Ranjan Ghosal)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

বাংলার সংগীতের দিনবদলের অন্যতম কান্ডারি ছিলেন রঞ্জন ঘোষাল। ছিলেন বাংলা ব্যান্ডের এক পথিকৃৎও। বৃহস্পতিবার ভোর রাতে বেঙ্গালুরুতে নিজের বাসভবনেই ঘুমের মধ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রঞ্জনবাবু।

বর্ধমান জেলার মেমারিতে রঞ্জন ঘোষালের জন্ম। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়াকালীনই সাংস্কৃতিক জগতের সঙ্গে জড়িয়ে পড়েন তিনি।

১৯৭৫ সালে ভারতের প্রথম বাংলা স্বাধীন রক ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’ (Mohiner Ghoraguli) যখন প্রতিষ্ঠা হচ্ছে, রঞ্জন তখন উপস্থাপক হিসেবে যোগ দেন। বেশ কয়েকটি গান লেখেন তিনি, যা পরবর্তীকালে অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে।

‘মহীনের ঘোড়াগুলি’র জনপ্রিয়তা ধরে রাখতে গৌতম চট্টোপাধ্যায়ের পাশাপাশি, রঞ্জন ঘোষালের ভূমিকাও বিশেষভাবে উল্লেখ্য। বেঙ্গালুরুতে ফার্স্ট রক কনসার্ট – ‘রিমেম্বারিং মহীনের ঘোড়াগুলি’ এবং কলকাতায় ‘আবার বছর ত্রিশ পরে’ শিরোনামে একটি কনসার্টের আয়োজন করেন তিনি নিজে।

প্রসঙ্গত, বেঙ্গালুরুতে দীর্ঘদিন তিনি থিয়েটারও করেছেন। স্ত্রী সঙ্গীতা ঘোষালের সঙ্গে যৌথ ভাবে গিরিশ কর্নাডের ‘হয়বদন’, অরুণ মুখোপাধ্যায়ের ‘মারিচ দ্যা লেজেন্ড’-এর মতো নাটকও মঞ্চস্থ করেছেন।

রঞ্জনবাবুর মৃত্যুতে বাংলার সংগীতজগৎ যে একজন মহীরুহকে হারাল, তা বলার অপেক্ষা রাখে না।

Continue Reading

রাজ্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অক্সফোর্ডে বক্তব্য রাখার আমন্ত্রণ

… বুধবার আমন্ত্রণপত্রটি এসেছে। এটা পুরো রাজ্যের জন্য সম্মানের বিষয়”।

Mamata Banerjee

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নে (The Oxford Union Debate) বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেলেন। তিনিই প্রথম ভারতীয় নেত্রী এবং একজন প্রশাসনিক প্রধান, যিনি ১৮২৩ সালে যুক্তরাজ্যের এই বিতর্কসভা শুরুর পর থেকে আমন্ত্রণটি পেলেন। মমতা ওই বিতর্কসভায় প্রশাসনিক প্রধান হিসাবে বক্তব্য রাখতে আমন্ত্রিত হয়েছেন।

অক্সফোর্ড ইউনিয়নকে বিশ্বের অন্যতম নামী এবং বিশিষ্ট ছাত্র সমাজ হিসাবে বিবেচনা করা হয়। মমতা নিজেও ছাত্র রাজনীতির মাধ্যমেই তাঁর রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। এর আগে, রোনাল্ড রেগান, জিমি কার্টার, রিচার্ড নিকসন এবং বিল ক্লিনটন-সহ মার্কিন রাষ্ট্রপতিদের মতো রাষ্ট্রনেতারা অক্সফোর্ড ইউনিয়নের বিতর্কে অংশ নিয়েছিলেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল, মার্গারেট থ্যাচার, ডেভিড ক্যামেরন এবং থেরেসা মে। অ্যালবার্ট আইনস্টাইন, মাইকেল জ্যাকসন এবং দালাই লামার মতো কিংবদন্তিরাও বিভিন্ন সময়ে ইউনিয়নের বিতর্কগুলিতে অংশ নিয়েছিলেন।

ইউনিয়নের ভার্চুয়াল সভায় বক্তৃতার আমন্ত্রণ চিঠি ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছে গিয়েছে। মুখ্যমন্ত্রী ওই সভায় অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছেন বলেও জানা গিয়েছে। মমতার এক ঘনিষ্ঠ সহযোগী জানিয়েছেন,
“হ্যাঁ, তিনি আমন্ত্রণটি পেয়েছেন। তিনি এতে সন্তুষ্ট। সব মিলিয়ে তিনি এই বিতর্কে অংশ নেবেন। বুধবার আমন্ত্রণপত্রটি এসেছে। এটা পুরো রাজ্যের জন্য সম্মানের বিষয়”।

সূত্র জানায়, আয়োজকরা পরের বছর একটি ধারাবাহিক সভা আয়োজন করতে চান। মমতা বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে, তারা তাঁর সুবিধা অনুযায়ী পছন্দসই তারিখগুলি আগামী বছরের জানুয়ারী ৯ থেকে ১৫ মার্চের মধ্যে রাখার অনুরোধ করেছেন। কোভিড সংকটের মধ্যেই ভার্চুয়াল প্ল্যাটফর্মেই এই বিশ্বজনীন বিতর্কসভা হতে পারে।

ইউনিয়নের ডিবেটিং সোশ্যাইটির প্রেসিডেন্ট লিখেছেন, “আপনার সঙ্গে আলোচনার জন্য আমরা অত্যন্ত উৎসুক হয়ে রয়েছি। এখন আন্তর্জাতিক উড়ান বন্ধ। তাই আমাদের ঐতিহ্যবাহী ভাষণ পর্বের অনলাইন সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আপনাকে ফের আমন্ত্রণ জানাতে চাই”।

প্রসঙ্গত, এই নিয়ে দ্বিতীয়বার যুক্তরাজ্য থেকে এ ধরনের আমন্ত্রণ পেলেন মমতা। এর আগে ২০১০ সালে কেন্দ্রের ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রণ পেয়েছিলেন তিনি। তবে সে বার তিনি আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন।

অন্য মাত্রা!

আগামী ২০২১ সালেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় ফিরে আসার জন্য বড়োসড়ো চ্যালেঞ্জ মমতার সামনে।

কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের একাধিক নীতির বিরুদ্ধে গত কয়েক বছর ধরে প্রতিবাদের সামনের সারির মুখ হয়ে উঠেছেন মমতা। বিশেষত, করোনাভাইরাস মহামারি শুরুর আগে নাগরিকত্ব বিলকে কেন্দ্র করে মমতার আন্দোলন সারা দেশেরই নজর কেড়েছে। এ বার অক্সফোর্ড ইউনিয়নের মতো বিশ্বজনীন প্ল্যাটফর্মে বক্তব্য রাখার সময়, তিনি এ ধরনের ইস্যুকে তুলে ধরেন কি না, সেটাই দেখার। যা সরাসরি রাজ্যের বিধানসভা ভোটে প্রভাব না ফেললেও, বিজেপি-বিরোধিতার সুর বেঁধে দিতে পারে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

Continue Reading
Advertisement
বিনোদন5 mins ago

শারীরিক দূরত্বের সঙ্গেই কেক কেটে নিজের জন্মদিন পালন করলেন সঙ্গীতা বিজলানি

ক্রিকেট22 mins ago

ক্যারিবিয়ান পেস-দাপটে উড়ে গেল ইংল্যান্ড ব্যাটিং

রাজ্য37 mins ago

কলকাতায় কমলেও এই প্রথম রাজ্যে নতুন করে আক্রান্ত হাজারের ওপর

শিক্ষা ও কেরিয়ার58 mins ago

শুক্রবার আইসিএসই, আইএসসি-র ফল

দেশ1 hour ago

করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও ভারতে এখনও গোষ্ঠী সংক্রমণ নেই: স্বাস্থ্যমন্ত্রক

কলকাতা3 hours ago

করোনার পাশাপাশি কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা

দেশ3 hours ago

লকডাউন সফল করতে কম্যান্ডো মোতায়েন হল কেরলের গ্রামে

দেশ3 hours ago

অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ‘সবুজ সংকেত’ দেখছেন নরেন্দ্র মোদী

দেশ11 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৭৯, সুস্থ ১৯৫৪৭

কলকাতা1 day ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

দেশ2 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

বিদেশ2 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

রাজ্য2 days ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

ক্রিকেট1 day ago

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে