ভোটের রং বাউল গানে, ‘গণতন্ত্রের ডাক’ নিয়ে দোরে দোরে ঘুরছেন শিল্পী বিনয়কৃষ্ণ মহন্ত

0

নিজস্ব প্রতিনিধি: বাউল শব্দের সঙ্গে মাটির যোগ, ঠিক যেমন মায়ের সঙ্গে থাকে সন্তানের নাড়ির টান। বাউলদের জীবনচর্চার মধ্যেই রয়েছে সুর। আর সেই সুর ফুটে ওঠে আমাদের তথাকথিত জীবনের চিত্র। এ বার নির্বাচনের রং লেগেছে সেই বাউল গানে।

বিধানসভা ভোটকে সামনে রেখে বাউল শিল্পী বিনয়কৃষ্ণ মহন্তর গলায় শোনা গেল গণতন্ত্রের ডাক। গণতন্ত্রের সব চেয়ে বড়ো উৎসব ভোট। নিজেই গান বেঁধেছেন। সাধারণের মন ছুঁয়ে যায় তাঁর গান।

Loading videos...

কী গান বাঁধলেন বিনয়কৃষ্ণ?

“ও ভাই ভোটের সময় আসলে পরে ভোট দেওয়া প্রয়োজন, ভারতের নাগরিক আমরা শোনো সর্বজন” …. এমনই বাউল গান গেয়ে বাউল শিল্পী বিনয়কৃষ্ণ মহন্ত নিজের উদ্যোগে গ্রামে গ্রামে ভোটের সচেতনতামূলক প্রচার করে চলেছেন। তাঁর গানে মানুষের মনে ভালোই সাড়া ফেলেছে। তিনি এ গ্রাম থেকে ও গ্রামে ঘুরে ঘুরে গান গেয়ে বুঝিয়ে চলেছেন ভোটাধিকার প্রয়োগ মানুষের গণতান্ত্রিক অধিকার।

পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটপর্ব শুরু হয়ে গিয়েছে। নির্বাচন যাতে শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হয়, তার জন্য একাধিক সচেতনতা প্রচার চালাচ্ছে প্রশাসন ও নির্বাচন কমিশন। তার মধ্যে এ বারের নির্বাচন করোনা সংক্রমণের মধ্যেই হচ্ছে। ফলে সংক্রমণ এড়িয়ে ভোটের দিনগুলিতে মানুষ যাতে শান্তি পূর্ণ ভাবে ভোট দেন, কোনো রকমের প্রলোভনে না পড়েন, নিজের ভোট নিজেই দেন সেইসব বার্তা নিয়ে সচেতনতা মূলক প্রচার চালানো হচ্ছে।

প্রশাসন ও নির্বাচন কমিশনের এই বৃহত্তর উদ্যোগের পাশাপাশি নিজের উদ্যোগে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকের গোবিন্দপুরের বাউল শিল্পী বিনয়কৃষ্ণ বাউল গানের মধ্য দিয়ে ভোট নিয়ে সচেতনতা মূলক প্রচার চালাচ্ছেন গ্রামে গ্রামে। মনযোগ দিয়ে তাঁর গান শুনছেন সাধারণ মানুষ। শুধু ভোটের সচেতনতা নয়, তাঁর কণ্ঠে সাক্ষরতা, করোনা, বাল্য বিবাহ, পোলিও-সহ একাধিক সচেতনতার গান।

কী বলছেন শিল্পী?

শিল্পী বলেন, “সাধারণ মানুষের কাছ থেকে ভালোই সাড়া পেয়েছিলাম। করোনার কারণে প্রায় এক বছর ধরে বাড়িতেই বসেছিলাম। শিল্পী মানুষ, তাই গান না গাইলে ভালো লাগে না, বাড়িতে বসেই বিধানসভা নির্বাচনের উপরে একটি সচেতনতা মূলক গান লিখি। কোনো রকম সরকারি নির্দেশ পাইনি তবু আগের মতোই গ্রামে গ্রামে গিয়ে নিজের উদ্যোগে মানুষের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের বিষয়ে বাউল গান গেয়ে প্রচার করছি”।

বিধানসভা ভোটের অন্যান্য খবর পড়তে পারেন এখানে: WB Polls 2021

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.