সুচেতনা ভট্টাচার্য, ইরা বসু। প্রতীকী ছবি

কলকাতা: অবসর নেওয়ার দীর্ঘ ১২ বছর পর বুধবার পেনশনের নথি হাতে পেয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শ্যালিকা ইরা বসু। তবে তাঁর পেনশনের নমিনি হতে নারাজ বুদ্ধদেব-কন্যা সুচেতনা।

ইরাদেবীর পেনশনের নথি পাওয়ার খবরে বিভিন্ন সংবাদ মাধ্যম উল্লেখ করে, নিজের পেনশনের নমিনি করেছেন দিদির মেয়ে সুচেতনাকে। ওই খবর প্রকাশ্যে আসার পরই ক্ষোভ প্রকাশ করেন সুচেতনা। বিবৃতি দিয়ে জানিয়েছেন ইরা বসুর কোনো সম্পত্তি তিনি গ্রহণ করবেন না।

সাংবাদমাধ্যমের উদ্দেশ্যে একটি বিবৃতিতে সুচেতনা জানান, বিভিন্ন সংবাদমাধ্যম থেকে তিনি জানতে পারেন, অর্থদফতর ইরা বসুর পেনশন চালু করেছে। এটাকে তিনি ‘সুখের খবর’ হিসেবেই মনে করেন। তাঁকে নমিনি করার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, “আমি এই মর্মে দৃঢ় ভাবে জানাতে চাই যে ইরা বসুর স্থাবর ও অস্থাবর কোনো সম্পত্তি আমি কোনো ভাবে কোনো দিনই গ্রহণ করব না”।

একই সঙ্গে সুচেতনা জানিয়েছেন, “ইরা বসুর বর্তমান ব্যবহারে আমার বাবা-মা এবং আমি অত্যন্ত বিরক্ত হচ্ছি। আশা করব উনি সুস্থ নীরোগ জীবনযাপন করবেন এবং অনুরোধ করব উনি যেন ভবিষ্যতে ওনার কোনো কার্যকলাপে আমাদের নাম অন্তর্ভুক্ত না করেন”।

সম্প্রতি ডানলপের রাস্তায় ভবঘুরের মতো ঘুরে বেড়ানো ইরা বসুকে নিয়ে হইচইয়ের পর বুদ্ধদেব-পত্নী মীরা ভট্টাচার্য বিবৃতি দিয়েছিলেন। জানিয়েছিলেন, ইরাদেবী তাঁর নিজের বোন। তিনি বলেছিলেন, “ওঁর (ইরা) কোনো আর্থিক অস্বচ্ছলতা নেই। চাইলে নিজের বাড়িতে ফিরে বাস করতে পারেন। অজানা কারণে তিনি ফুটপাতে বসবাস করছেন। তিনি স্বেচ্ছায় ওই জীবন বেছে নিয়েছেন”।

এ দিকে ১২ বছর পর পেনশন চালু হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেককে ধন্যবাদ জানিয়ে ‘বিশেষ লোকের নামে চলাফেরা’র অপবাদ নিয়েও সরব হন ইরা। তিনি বলেন, “আমার নিজের পরিচয়-ই সব চেয়ে বড়ো। আমি কংগ্রেসি সরকারের জমানায় শিক্ষকতায় যোগ দিই। ১৯৭৪-এর জুনে। তার পরে বামফ্রন্ট সরকার এসেছে ৭৭-এর জুলাইয়ে। তা সত্ত্বেও অনেকেই বলেছেন, আমি না কি বামফ্রন্ট সরকারের বিশেষ লোকের নামে চলাফেরা করতাম। যাইহোক, ওই বিষয়গুলো ভুলে যাচ্ছি, আজকে আমার আনন্দের দিন”!

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

১২ বছর পর পেনশন চালু হল ইরা বসুর, মমতা-অভিষেককে ধন্যবাদ জানিয়ে ‘বিশেষ লোকের নামে চলাফেরা’র অপবাদ নিয়েও সরব

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের তলবে বিধানসভায় হাজিরা এড়াল ইডি, সিবিআই

স্বীকৃতি মিললেও কোভিশিল্ডের দু’টি ডোজ নেওয়া ভারতীয়দের নিভৃতবাসেই থাকতে হবে, জানাল ব্রিটেন

মমতা বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় গিয়ে বাধা, পুলিশকে ‘পিসি সার্ভিস’ বললেন বিজেপির নতুন রাজ্য সভাপতি

প্রাথমিকের নিয়োগ মামলায় হাইকোর্টে তালিকা জমা দিল সংসদ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন