Forward Bloc flag

ওয়েবডেস্ক: নতুন দাবি উঠল ফরওয়ার্ড ব্লকের পার্টি কংগ্রেসে। রবিবারই শেষ হতে যাওয়া এই অধিবেশনে দলের যুবনেতা তথা বিধায়ক আলি ইমরান রামজ-সহ একাধিক প্রতিনিধি প্রস্তাব রেখেছেন, দলের পতাকা বদলের। কিন্তু কী কারণে? কেমনই বা হবে ফরওয়ার্ড ব্লকের দলের?

পতাকা বদলের প্রস্তাব রাখা প্রতিনিধিদের তরফে বলা হয়েছে, এখনকার বাঘ-মার্কা লালঝান্ডার পরিবর্তে আজাদ হিন্দ ফৌজের বাঘ-মার্কা তেরঙা ঝান্ডার আদলে দলীয় পতাকা ফিরিয়ে নিয়ে আসা হোক। তাঁদের দাবি, ফরওয়ার্ড ব্লক বৈজ্ঞানিক সমাজতন্ত্রের পথ ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার পথ ধরলে ১৯৪৮ সালে চন্দননগরে ফরওয়ার্ড ব্লকের বিশেষ সম্মেলনে ওই বাঘ-মার্কা লালঝান্ডা দলের পতাকা হিসাবে গৃহীত হয়।

Forward Bloc flag

কিন্তু দল সবসময়ই নেতাজি সুভাষচন্দ্র বসুর আদর্শে অবিচল। তিনি ১৯৪৩ সালে ব্রিটিশদের হাত থেকে আন্দামানকে স্বাধীন করতেই সেখানে প্রথম ওই আজাদ হিন্দ ফৌজের বাঘ-মার্কা তেরঙা পতাকা উত্তোলন করেছিলেন। ফলে সেই পতাকাই পুনরায় ফিরিয়ে নিয়ে আসার দাবিতে প্রস্তাব রেখেছেন ওই প্রতিনিধিরা।

মৌলালির রামলীলা ময়দানে চলছে দলের পার্টি কংগ্রেস। সেখানে ওই প্রস্তাব জমা পড়ার পর তা খতিয়ে দেখতে একটি কমিটিও গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে। কিন্তু পার্টি কংগ্রেস চলাকালীন ওই প্রস্তাব গৃহীত হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। যদিও বিষয়টি যে বিবেচনার মধ্যেই থাকছে, সে বিষয়ে ইঙ্গিত মিলেছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here