কলকাতা : গ্রামের গর্ভবতী মহিলারা ১০২ নম্বরে ফোন করলেই বাড়িতে পৌঁছে যাবে অ্যাম্বুলেন্স। সূত্রের খবর, একেবারে বিনামূল্যে খুব শীঘ্রই এই পরিষেবা চালু করতে চলেছে স্বাস্থ্য দফতর। ২৪ ঘণ্টাই পাওয়া যাবে এই পরিষেবা। প্রত্যেক গ্রামীণ হাসপাতালে এর জন্য আলাদা একটি কাউন্টারও খোলা হবে। এই বিষয়ে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত জেলার উপ স্বাস্থ্য অধিকর্তাদের একটি লিখিত নির্দেশিকাও পাঠানো হয়েছে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রত্যেক ব্লকের গ্রামীণ হাসপাতালেই থাকবে এই অ্যাম্বুলেন্স। প্রসূতি মহিলাকে শুধু গ্রামীণ হাসপাতালে নয়, প্রয়োজনে শহরের মেডিকেল কলেজ হাসপাতালেও নিয়ে যাবে এই অ্যাম্বুলেন্স। এমনকি গর্ভাবস্থায় সেখানকার মহিলাদের প্রতি সপ্তাহে ডাক্তার দেখানোর জন্যও হাসপাতালে নিয়ে যাবে এই অ্যাম্বুলেন্সটি।

সূত্রের খবর, এই বিষয়ে স্বাস্থ্য ভবন থেকে প্রত্যেক বিধানসভার বিধায়ক ও সাংসদদের একটি লিখিত চিঠি পাঠানো হয়েছে। এই প্রকল্পে বিধায়ক ও সাংসদ কোটার টাকায় এই অ্যাম্বুলেন্সগুলি কেনা হবে। অ্যাম্বুলেন্সগুলির দেখভালের দায়িত্ব থাকবে স্বাস্থ্য দফতরের। এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই জেলার স্বাস্থ্য অধিকর্তাদের নিয়ে একটি ভিডিও কনফারেন্সও করেছে স্বাস্থ্য দফতর।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথি জানিয়েছেন, “গ্রামের গর্ভবতী মহিলাদের ডাক্তার দেখানো ও প্রসবের জন্য হাসপাতালে নিয়ে যেতে গিয়ে তাঁদের বাড়ির লোক খুবই সমস্যায় পড়েন। তাই গ্রামের বিপিএল তালিকাভুক্ত পরিবারের জন্য খুব শীঘ্রই এই পরিষেবা চালু করা হবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here