নিষিদ্ধ হল প্রকাশ্যে ধূমপান! পশ্চিম বর্ধমানে চালু হল জরিমানা

0
Smoking
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: প্রকাশ্য রাস্তায় ধূমপান নিষিদ্ধ করল পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন। গত বৃহস্পতিবারই এই মর্মে নির্দেশিকা জারির পর শুক্রবার থেকে কার্যকর হল এই ‘ব্যতিক্রমী’ নিয়ম।

এর আগে বিভিন্ন সরকারি দফতরের আধিকারি, স্কুলের শিক্ষক, কলেজের অধ্যাপকদের নিয়ে বৈঠক করে জেলাশাসক শশাঙ্ক শেঠি নির্দেশনামা পাঠিয়ে দেন। লিখিত ভাবে জেলাশাসকের তরফে জানানো ছাড়া ফেস্টুনের মাধ্যমেও প্রচারের কাজ চলছে। জরিমানার পরিমাণ কত?

Loading videos...

জানানো হয়েছে, প্রকাশ্য রাস্তায় ধূমপান বা গুটখা খেলে ২০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।

জেলাশাসক জানিয়েছেন, প্রথম দিনেই ১২ জনকে জরিমানা করা হয়েছে। প্রতীকী হিসাবে তাঁদের কাছ থেকে ২০০ টাকা করে জরিমানা আদায় করা হয়েছে। সমস্ত জায়গাতেই বিষয়টি নিয়ে সচেতনতা গড়ে তোলার কাজ চলছে।

জেলা প্রশাসনের এমন পদক্ষেপে খুশি জেলার মানুষ। পশ্চিমবঙ্গে এই প্রথম কোনো জেলায় প্রকাশ্য রাস্তায় ধূমপানের ‘শাস্তি’ হিসাবে জরিমানা আদায়ের নিয়ম চালু হল।

[ আরও পড়ুন: মহম্মদ আলি জিন্না যখন গান্ধীকে ‘মহাত্মা’ বলতে অস্বীকার করেছিলেন ]

স্বাস্থ্য বিশেষজ্ঞরাও জেলা প্রশাসনের এহেন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তাঁদের বক্তব্য, ধূমপান যে ক্যান্সারের অন্যতম কারণ, তা নতুন করে বলার নয়। কিন্তু যিনি ধূমপান করছেন, তাঁর পাশে থাকা ব্যক্তিটিও ধূমপানের কু-প্রভাবে পড়তে পারেন। স্বাভাবিক ভাবেই এ ধরনের নিয়মের প্রয়োজনীয়তা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.