Connect with us

রাজ্য

তিন দিনের সফরে রাজ্য এল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

রাজ্যে পৌঁছানোর পরই দফায় দফায় বৈঠকে কমিশনের ফুল বেঞ্চ। শুক্রবার বেলা ১টায় সাংবাদিক বৈঠক।

Published

on

বিমানবন্দরে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা

কলকাতা: বুধবার রাজ্যে পৌঁছালো নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। কলকাতায় পা রেখেই দফায় দফায় শুরু বৈঠক।

ভোট পূর্ববর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে তিন দিনের সফরে রাজ্যে এল কমিশনের ফুল বেঞ্চ। এসেছেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র এবং রাজীব কুমার ও অন্যরা। রাজ্যে আগেই পৌঁছে গিয়েছেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন।

Loading videos...

দফায় দফায় বৈঠকে কমিশন

বুধবার রাজ্যে পৌঁছেই পুলিশের নোডাল অফিসারের বৈঠক করবে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ।

বৃহস্পতিবার সকালে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক। তার পরেই ভোটের সঙ্গে সম্পর্কিত এজেন্সিগুলির সঙ্গে বৈঠক হবে। ওই দিনই জেলাশাসক, জেলা পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারদের সঙ্গে বৈঠক করবে ফুল বেঞ্চ।

শুক্রবার রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিজির সঙ্গে বৈঠক হবে। ওই দিনই বেলা ১টার সময় সাংবাদিক বৈঠক করবে কমিশন।

কী বললেন মুখ্য নির্বাচন কমিশনার

এ দিন মুখ্য নির্বাচন কমিশনার বিমানবন্দর থেকে বেরনোর সময় বলেন, আমরা তিন দিনের সফরে রাজ্যে এসেছি। শুক্রবার সংবাদ মাধ্যমের সমস্ত উত্তর দেওয়ার চেষ্টা করব।

কবে ভোট

নির্বাচন কমিশন এখনও পর্যন্ত ২০২১ বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করেনি। তবে ইঙ্গিত দিয়েছে, ফেব্রুয়ারির মাঝামাঝি বিধানসভা ভোটের বিজ্ঞপ্তি জারি হতে পারে।

এর আগে শোনা গিয়েছিল, এপ্রিলের গোড়ায় শুরু করে মে মাসে ১৫ তারিখের মধ্যে ভোট প্রক্রিয়া সেরে ফেলতে পারে কমিশন। কিন্তু সিবিএসই পরীক্ষার বিষয়টিকে তুলে ধরেই এখন তা এগিয়ে নিয়ে আসার চিন্তাভাবনা চলছে। তবে কমিশনের ফুল বেঞ্চের রাজ্য সফরের পরই দিনক্ষণ চূড়ান্ত হবে।

বিবেচনায় করোনা

করোনা সংক্রমণ এড়াতে এ বার প্রায় ২৫ হাজারের মতো বুথ বাড়ানোর পরিকল্পনা রয়েছে কমিশনের। ভোটগ্রহণ কেন্দ্রের জন্য স্থান বাছাইয়েরও কাজ চলছে।

গত বিধানসভা ভোটে রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছিল ছ’টি পর্যায়ে। তবে এ বার নির্বাচনের পর্যায় সংখ্যাও বাড়ানো হতে পারে। ক’টি পর্যায়ে ভোটগ্রহণ হবে, তা এখনই বলা সম্ভব না হলেও পর্যায়ের সংখ্যা যে বাড়বে, তেমনটাই ইঙ্গিত দিয়েছে কমিশন।

এ বারের ভোটে ৮০ বছরের ঊর্ধ্বে হলে পোস্টাল ব্যালটের সুবিধা পাওয়া যাবে। শারীরিক ভাবে অক্ষমরাও পোস্টাল ব্যালটে ভোট দিতে পারবেন। আবেদন করলে নির্বাচন কমিশন বাড়িতে পৌঁছে যাবে।

আরও পড়তে পারেন: দু’ লক্ষের পালটা আড়াই লক্ষ, ধূপগুড়ির ঘটনাকে কেন্দ্র করে ক্ষতিপূরণের ‘লড়াই’ কেন্দ্র ও রাজ্যের শাসকের মধ্যে

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দঃ ২৪ পরগনা

প্রার্থী তালিকা ঘোষণার আগেই দেওয়াল লিখে চমক এসইউসি-র

ভোটের দিনক্ষণ ঘোষিত হয়েছে শুক্রবার। এখনও পর্যন্ত তৃণমূল, বিজেপি, সিপিএম, কংগ্রেস কেউ-ই প্রার্থীর নাম ঘোষণা করেনি।

Published

on

এসইউসি-র দেওয়াল লিখন। ছবি: প্রতিবেদক

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কুলতলি: প্রার্থীর নাম লিখে দেওয়াল লিখনের মধ্যে দিয়ে এগিয়ে গেল এসইউসি। জয়নগর ও কুলতলিতে দেওয়াল লিখন শুরু করে দিল এসইউসি।

ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই কুলতলি ও জয়নগর এলাকায় এসইউসির প্রার্থীর দেওয়াল লিখন শুরু হয়ে গেল। ভোট ঘোষণার পর থেকে এখনও পর্যন্ত তৃণমূল, বিজেপি, সিপিএম, কংগ্রেস কেউ-ই প্রার্থীর নাম ঘোষণা করেনি। এসইউসি সবার আগে প্রার্থীর নাম লেখা দেওয়াল লিখে এগিয়ে গেলো জয়নগর ও কুলতলিতে।

Loading videos...

জয়নগর ও কুলতলি দীর্ঘ দিন এসইউসির দখলে ছিল। বর্তমানে জয়নগর তৃণমূলের হাতে ও কুলতলিতে সিপিএম বিধায়ক। কুলতলির বিভিন্ন এলাকায় রবিবার ঘুরে এসইউসির দেওয়াল লিখন চোখে পড়ল। প্রার্থী ঘোষণার আগে এ ভাবে কেন দেওয়াল লিখন হল সে ব্যাপারে দলের তরফে কোনো মন্তব্য করা হয়নি।

এ দিকে তৃণমূল সূত্রের খবর, আগামী সোমবার প্রার্থীতালিকা ঘোষণা করতে পারে রাজ্যের শাসক দল। শোনা যাচ্ছে, তালিকায় বেশ কিছু তারকার পাশাপাশি নাম থাকতে পারে প্রাক্তন কয়েক জন আমলার। আবার কলকাতা পুরসভার কয়েক জন বিদায়ী কাউন্সিলারের নাম থাকারও সম্ভাবনা রয়েছে।

আরও পড়তে পারেন: বেহাল রাস্তা দ্রুত মেরামতের দাবিতে এসইউসির বিক্ষোভ জয়নগরে

Continue Reading

রাজ্য

সংক্রমণের হারকে এক শতাংশের নীচে নামিয়ে রাজ্যে নতুন সংক্রমণ ফের দুশোর নীচে

রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৭.৬৪ শতাংশ।

Published

on

খবরঅনলাইন ডেস্ক দেশের বেশ কিছু রাজ্যে যখন করোনা সংক্রমণ নতুন করে বাড়ছে, তখন পশ্চিমবঙ্গের পরিস্থিতির সে ভাবে উল্লেখযোগ্য কোনো অবনতি হয়নি। বরং, শনিবারের থেকে রবিবার, পরিস্থিতির কিছুটা উন্নতিই হয়েছে। দু’দিন পর রাজ্যে সংক্রমণের হার ফের এক শতাংশের নীচে এসেছে। পাশাপাশি নতুন সংক্রমণও নেমেছে দুশোর নীচে। যদিও, কলকাতার দৈনিক সংক্রমণ এখনও কিছুটা চিন্তায় রাখছে।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ১৯২ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৭৫ হাজার ১১৮ জন।

Loading videos...

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৬ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৬১ হাজার ৫৪৩ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ জনের। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হল ১০ হাজার ২৬৮ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩ হাজার ৩০৭ জন। গত ২৪ ঘণ্টায় ২৬ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৭.৬৪ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার কমল

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৭৬৪টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ০.৯৭ শতাংশ। একই সঙ্গে রাজ্যের সামগ্রিক সংক্রমণের হারও আরও কিছুটা কমেছে। এখনও পর্যন্ত রাজ্যে মোট ৮৫ লক্ষ ৬৩ হাজার ২৭৮টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের হার রয়েছে ৬.৭২ শতাংশ।

হাসপাতাল শয্যা-তথ্য

সরকারি এবং বেসরকারি মিলিয়ে রাজ্যে বর্তমানে ৬০ হাসপাতালের ৬,৭৩৬টি শয্যা কোভিডের চিকিৎসার জন্য নির্ধারিত রয়েছে। এর মধ্যে ভরতি আছে মাত্র ৩.১৫ শতাংশ বেড।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতা ও উত্তর ২৪ পরগণা, দুই জেলাতেই বর্তমানে সব থেকে বেশি দৈনিক সংক্রমণ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ৭০ এবং উত্তর ২৪ পরগণায় ৪৭ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৫৪ এবং ৪৭ জন। কলকাতায় এক জন কোভিডরোগীর মৃত্যু হয়েছে, উত্তর ২৪ পরগণায় কারও হয়নি।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৪১৯, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ২৩ হাজার ১৬৪। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১,১৮৪ জন এবং উত্তর ২৪ পরগণায় ৯৫৪। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,১০১ এবং ২,৫০৭ জনের।

চার জেলা ছিল সংক্রমণ-শূন্য

শনিবারের মতো রবিবারও রাজ্যের চারটে জেলা ছিল নতুন সংক্রমণহীন। এই জেলাগুলি হল আলিপুরদুয়ার, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর এবং ঝাড়গ্রাম।

গত ২৪ ঘণ্টায় রাজ্যের ১৬ জেলায় সংক্রমিতের সংখ্যা এক অঙ্কে ছিল। এই জেলাগুলি হল জলপাইগুড়ি (১), মুর্শিদাবাদ (১), পুরুলিয়া (১), পশ্চিম মেদিনীপুর (১), পূর্ব বর্ধমান (১), কোচবিহার (২), নদিয়া (৩), বীরভূম (৩), মালদা (৪), দার্জিলিং (৫), উত্তর দিনাজপুর (৫), বাঁকুড়া (৫), পূর্ব মেদিনীপুর (৬), পশ্চিম বর্ধমান (৭), হুগলি (৭) এবং দক্ষিণ ২৪ পরগণা (৮)।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় শুধু হাওড়ায় (১৭) সংক্রমণ ছিল দশের বেশি।

Continue Reading

রাজ্য

ত্রিশঙ্কু বিধানসভা হলে ফের বিজেপির হাত ধরবেন মমতা বন্দ্যোপাধ্যায়, ব্রিগেডে বললেন সীতারাম ইয়েচুরি

ভোটের ফলাফল ত্রিশঙ্কু হলে কী করবেন?

Published

on

খবর অনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গে ত্রিশঙ্কু বিধানসভা হলে কী করবেন? ব্রিগেড সমাবেশে যোগ দিয়ে এমন প্রশ্নের উত্তর দিলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বললেন, “ত্রিশঙ্কু হলে তৃণমূল আবার এনডিএ-তে ফিরে যেতে পারে”।

ইয়েচুরি বলেন, “অনেকেই আমাকে জিজ্ঞাসা করেন, ত্রিশঙ্কু হলে কী করবেন? আমি তাঁদের বলছি, এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য তাঁদের তৃণমূলের কাছে যাওয়া উচিত। কারণ এর জবাব দেওয়ার জন্য তৃণমূলের অবস্থানই সব থেকে ভালো”।

Loading videos...

এখানেই না থেমে তিনি আরও বলেন, “১৯৯৮ সাল থেকে বেশ কয়েক বছর ধরে এনডিএ-র শরিক ছিল তৃণমূল। কেন্দ্রের এনডিএ সরকারেরও তারা অংশ ছিল। যদি ত্রিশঙ্কু বিধানসভা হয়, আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, রাজ্যে সরকার গঠনের জন্য তৃণমূল ফের বিজেপির হাত ধরতে পারে। নিজের চেয়ার বাঁচানোর জন্য ফের এক বার বিজেপির হাত ধরবেন মুখ্যমন্ত্রী।”।

তাঁর কথায়, “প্রত্যেকটা ধর্মনিরপেক্ষ শক্তি তৃণমূল এবং বিজেপিকে পরাস্ত করতে লড়বে। আমরা যদি এক বার পশ্চিমবঙ্গে এই সাম্প্রদায়িক বিভাজন বন্ধ করতে পারি, তা হলে গোটা ভারতেই তা করতে পারব। তৃণমূল এবং বিজেপি- উভয় দলই মানুষের সমস্যাগুলো থেকে মনোযোগ সরিয়ে দিতে ধর্মকে ব্যবহার করছে”।

বামফ্রন্ট এই ব্রিগেড সমাবেশের আয়োজন করলেও হাত মিলিয়েছে কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির আইএসএফ। কর্মী, সমর্থকদের ভিড়ে রীতিমতো উপচে পড়ে ব্রিগেড। যা দেখে ইয়েচুরি বলেন, “ব্রিগেডের সমাবেশ বোঝাচ্ছে, বাংলায় পরিবর্তন আনবে এই সংযুক্ত মোর্চা”।

ভিডিয়োয় দেখুন: আব্বাস মঞ্চে উঠতেই তাল কাটল অধীরের

আরও পড়তে পারেন: বাম-কংগ্রেস-আইএসএফ ব্রিগেড সমাবেশে কে কী বললেন?

Continue Reading
Advertisement
Advertisement
ফুটবল37 mins ago

হায়দরাবাদের সঙ্গে ড্র করে শেষ চারে চলে গেল গোয়া

ফুটবল3 hours ago

মুম্বইয়ের কাছে হেরে লিগজয়ীর শিল্ড হারাল এটিকে মোহনবাগান

শিল্প-বাণিজ্য3 hours ago

বার্ষিক জিএসটি রিটার্ন দাখিলের মেয়াদ বাড়াল কেন্দ্র

দঃ ২৪ পরগনা4 hours ago

প্রার্থী তালিকা ঘোষণার আগেই দেওয়াল লিখে চমক এসইউসি-র

দেশ4 hours ago

হিন্দিতে চিঠি পাঠিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী, হাতে পেয়ে ফেরালেন সাংসদ!

রাজ্য5 hours ago

সংক্রমণের হারকে এক শতাংশের নীচে নামিয়ে রাজ্যে নতুন সংক্রমণ ফের দুশোর নীচে

শিল্প-বাণিজ্য5 hours ago

মার্চ-এপ্রিলে দাম কমতে পারে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের, সুখবর শোনালেন পেট্রোলিয়ামমন্ত্রী

রাজ্য6 hours ago

ত্রিশঙ্কু বিধানসভা হলে ফের বিজেপির হাত ধরবেন মমতা বন্দ্যোপাধ্যায়, ব্রিগেডে বললেন সীতারাম ইয়েচুরি

দেশ2 days ago

পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট, কলকাতায় ভোট ২৬ ও ২৯ এপ্রিল

প্রযুক্তি3 days ago

আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

election commission of india
দেশ3 days ago

শুক্রবার পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের ভোটের দিনক্ষণ প্রকাশ করবে নির্বাচন কমিশন

রাজ্য15 hours ago

ব্রিগেড সমাবেশ: দরকারে ‘শান্তিনিকেতন’ বাড়ি নিলাম করে প্রতারিত মানুষের টাকা ফেরত, হুঁশিয়ারি মহম্মদ সেলিমের

রাজ্য2 days ago

২৩ দিনের খেলা হবে, চ্যালেঞ্জ মমতা বন্দ্যোপাধ্যায়ের

BJP TMC Congress CPIM
রাজ্য16 hours ago

পশ্চিমবঙ্গে ফিরতে পারে তৃণমূল সরকার, কী বলছে সমীক্ষা

দেশ3 days ago

ভারত বন্‌ধে শামিল ব্যবসায়ী, কৃষক সংগঠন, বিক্ষোভে পুড়ল স্কুটার

কলকাতা2 days ago

মোদীর আগেই কলকাতায় অমিত শাহ, ভবানীপুরে রোড শো হতে পারে

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে