দু’ জনের মৃত্যুতে ফের অগ্নিগর্ভ পাহাড়, সোনাদা স্টেশনে আগুন, নামল সেনা

0
229

দার্জিলিং: দু’ জন আন্দোলনকারীর মৃত্যুর পর শনিবার আবার অগ্নিগর্ভ হয়ে উঠল পাহাড়। আগুন দেওয়া হল রেলস্টেশন, তৃণমূলের অফিস, পুলিশের গাড়িতে। অভিযোগ, পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে ওই দু’ জনের। পুলিশ অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে। উত্তপ্ত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এক সপ্তাহ পর আবার সেনা ডাকতে বাধ্য হল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে অভিযোগ করেন, “পরিকল্পিত ভাবে দার্জিলিঙে হিংসা ছড়ানো হচ্ছে। এতে বিদেশি শক্তির হাত আছে।” মুখ্যমন্ত্রী বলেছেন, সরকারকে যদি খাদ্য ও অন্যান্য অত্যাবশ্যক জিনিস পাঠাতে দেওয়া হয়, বাচ্চাদের যদি স্কুলে ফিরতে দেওয়া হয়, তা হলে ১০-১৫ দিনের মধ্যে আমরা আলোচনার জন্য আন্দোলনকারীদের জন্য ডাকতে পারি।

গোর্খা জনমুক্তি মোর্চার (জিজেএম) পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার দার্জিলিঙে এক জনের মৃত্যু হয়েছে। আর এক জনের মৃত্যু হয়েছে সদর থেকে ২০ কিমি দূরে সোনাদায়।

শুক্রবার রাতে তাসি ভুটিয়া নামে গোর্খা ন্যাশানল লিবারেশন ফ্রন্টের (জিএনএলএফ) এক কর্মী গুলিবিদ্ধ হন। তাঁর মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় সোনাদা থানা এলাকায়। ওই যুবক রাতে ওষুধ কিনতে বেরিয়েছিলেন। পুলিশের সঙ্গে তাঁর বচসা বাধে। সেই সময় পুলিশ গুলি চালায় বলে তাসি ভুটিয়ার পরিবারের অভিযোগ। স্থানীয় সোনাদা থানায় মৃতের পরিবার অভিযোগ দায়ের করেছে।

এই মূত্যুর খবর ছড়িয়ে পড়ার পরই শনিবার সকাল থেকে উত্তপ্ত হয়ে ওঠে দার্জিলিঙের সোনাদা থানা এলাকা। মোর্চা সমর্থকদের সঙ্গে জিএনএলএফ সমর্থকরাও দেহ নিয়ে থানায় বিক্ষোভ দেখাতে থাকে। শুরু হয় পুলিশকে লক্ষ করে ইট বৃষ্টি। থানা ভাঙচুর করে মোর্চা সমর্থকরা। উত্তেজিত সমর্থকরা একটি পুলিশ কিয়স্কে আগুন দেয়।  ভাঙচুর করা হয় সোনাদা স্টেশনে। আগুন দেওয়া হয় স্টেশনের ওয়েটিং রুমে। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করে। ফাটানো হয় কাঁদানে গ্যাসের সেল। সংঘর্ষ ছড়িয়ে পড়ে দার্জিলিঙ সদরেও। জর্জ বাজারে তৃণমূলের অফিসে আগুন ধরিয়ে দেওয়া হয়।

জিএনএলএফের পক্ষ থেকেও দাবি করা হয়েছে, পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে তাদের ওই যুব সমর্থকের। তবে এই অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন মন্ত্রী গৌতম দেব। মুখ্যমন্ত্রীও পুলিশের গুলি চালানোর কথা অস্বীকার করেন। বলেন, এটা একটা দুর্ঘটনা। তবে দ্বিতীয়জনের মৃত্যু নিয়ে তিনি কিছু বলেননি।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here