lpg

কলকাতা: গ্রামীণ গ্রাহক বাড়াতে ভারতীয় এলপিজি সরবরাহকারী সংস্থাগুলি দীর্ঘ দিন ধরেই সচেষ্ট। সম্প্রতি দেশের তিন বৃহত্তম এলপিজি সরবরাহকারী সংস্থা ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্থান পেট্রোলিয়াম রাজ্যের ১০টি জেলায় মোট ২৩টি ডিস্ট্রিবিউটর নিয়োগ করতে চলেছে।

বিজ্ঞপ্তি দিয়ে ওই তিন সংস্থা সম্মিলিত ভাবে জানিয়েছে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, দার্জিলিংয়ের জন্য এই ডিস্ট্রিবিউটরদের নিয়োগ করা হবে। এর মধ্যে রয়েছে ইন্ডিয়ান অয়েলের সাতটি, ভারত পেট্রোলিয়ামের ন’টি এবং হিন্দুস্থান পেট্রোলিয়ামের ছ’টি।

জেলা ভিত্তিক ডিস্ট্রিবিউটর সংখ্যা:

উত্তর ২৪ পরগনা- ২টি, দক্ষিণ ২৪ পরগনা- ৩টি, পূর্ব মেদিনীপুর- ৪টি, পুরুলিয়া- ৪টি, ঝাড়গ্রাম- ২টি, নদিয়া- ১টি, বাঁকুড়া- ২টি, পূর্ব বর্ধমান-২টি, দার্জিলিং- ১টি এবং হুগলি-২টি।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সারা দেশের তুলনায় পশ্চিমবঙ্গ এলপিজি ব্যবহারে অনেকটাই পিছিয়ে রয়েছে। গত ২০১৫ সালের পরিসংখ্যানে দেখা গিয়েছিল, সারা দেশে যখন এলপিজি ব্যবহারের হার ৬৮ শতাংশের উপর তখন এ রাজ্যে ওই হার মাত্র ৪৯ শতাংশ। এই অবস্থার কিছুটা উন্নতি হলেও এলপিজি ব্যবহারের সম্প্রসারণ ঘটাতে চায় মন্ত্রক। যে কারণে শহরের পাশাপাশি গ্রামের মানুষের নিত্যদিনের রান্নার কাজে এলপিজি পৌঁছে দিতে বাড়তি উদ্যোগ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here