বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ, জোর বৃষ্টির সম্ভাবনা

0

ওয়েবডেস্ক: পূর্বাভাসমতোই বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ। আর এর প্রভাবে দক্ষিণবঙ্গে বেশ কিছু জায়গায় আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। উপকূলবর্তী এবং পশ্চিমাঞ্চলের কিছু জায়গায় অতি ভারী বৃষ্টিরও সতর্কতা দেওয়া হয়েছে।

সোমবার সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা ছিল। কিন্তু যতটা মেঘ ছিল, সেই অনুযায়ী তেমন বৃষ্টি হয়নি। কিন্তু মনে করা হচ্ছে, সোমবার সন্ধ্যার পর থেকে বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গের জায়গাগুলিতে। তবে রবিবার ভালো বৃষ্টি পেয়েছে দক্ষিণবঙ্গ। কলকাতার ভাগ্য যদিও বেশি কিছু জোটেনি, কিন্তু আবার ব্যাপক বৃষ্টি হয়েছে পুরুলিয়ায়।

গত কয়েক দিন ধরে বৃষ্টির নিরিখে শীর্ষে যাচ্ছে পুরুলিয়া। যার ফলে এই জেলার ঘাটতি কমে দাঁড়িয়েছে মাত্র ২৩ শতাংশে। মনে করা হচ্ছে, আর কয়েক দিনের মধ্যেই এই জেলা ‘স্বাভাবিক বর্ষণের’ মাপকাঠিতে ঢুকে পড়বে। সাধারণত স্বাভাবিকের থেকে ১৯ শতাংশ কম থেকে ১৯ শতাংশ বেশি বৃষ্টি হলে তাকে স্বাভাবিক বৃষ্টিই বলে।

আরও পড়ুন বিজেপিতে যোগ দিলেন সোনাজয়ী ক্রীড়াবিদ

নিম্নচাপটি আগামী ৪৮ ঘণ্টায় আরও কিছুটা শক্তি বাড়িয়ে উত্তরপশ্চিম দিকে এগোবে। অর্থাৎ তার গন্তব্য হবে ঝাড়খণ্ডের দিকে। ফলে সেখানেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের পাশাপাশি দক্ষিণবঙ্গে জোর বৃষ্টির পরিস্থিতিকে অনুকূল করে তুলেছে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। এই মুহূর্তে সেটি খাস কলকাতার ওপর দিয়েই প্রবাহিত। এই সবের কারণে আপাতত ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের ভালো বৃষ্টিই হবে বলে মনে করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here