JGM leader arrested by CID

কলকাতা: পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী তুলে নেওয়ার সিদ্ধান্তে কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে বুধবারই সুপ্রিম কোর্টে গেছে কেন্দ্র। একই দিনে গোর্খা জনমুক্তি মোর্চার দিল্লি শাখার সভাপতি মনোজ শঙ্করকে গ্রেফতার করে কেন্দ্রকে পালটা দিল রাজ্য। বুধবার দিল্লির সফদরজং এনক্লেভ থানা এলাকা থেকে মনোজকে গ্রেফতার করল সিআইডি। তাঁকে ভানু ভবনে অগ্নি সংযোগ সহ পাহাড়ে অশান্তি ছড়ানোর বিভিন্ন মামলার সঙ্গে যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: গরম পাহাড়: বাহিনী নিয়ে সুপ্রিম কোর্টে কেন্দ্র, পুলিশি হেফাজতে মৃত্যু মোর্চা নেতার

কিন্তু দু-চারটে অশান্তির ঘটনার চেয়েও মনোজ শঙ্করের গুরুত্ব মোর্চায় অনেক বেশি। তিনি যে শুধু বিমল গুরুঙের ঘনিষ্ঠ তাই নন। মোর্চার অন্যতম গুরুত্বপূর্ণ সংগঠক এবং অর্থ সংগ্রাহকও বটে। এছাড়া তাঁর রাজনৈতিক গুরুত্বও ব্যাপক। দিল্লিতে ক্ষমতার উঁচু মহলে যে সমস্ত ব্যক্তি ও সংগঠন পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের পক্ষে, তাঁদের সঙ্গে যোগাযোগ রাখতেন মনোজ। এছাড়া উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশ থেকে টাকা তোলার দায়িত্বও ছিল তাঁর উপর। এছাড়া মালদা ও দুই দিনাজপুর জেলায় মোর্চা র সংগঠনকে শক্তিশালী করার কাজও করতেন তিনি।

সব মিলিয়ে মোর্চার সংগঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেন এই মনোজ শঙ্কর। মনোজের গ্রেফতারিতে দিল্লির ক্ষমতা কেন্দ্রের সঙ্গে মোর্চার যোগাযোগ যথেষ্ট ধাক্কা খাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here