রিলে অনশন শুরু করল মোর্চা, পর্যটক-ভরতি মরশুমে ফের অশান্তির আশংকা পাহাড়ে?

0

দার্জিলিং: পর্যটক-ভরতি মরশুমে ফের অশান্তির আশংকা বাড়াল পাহাড়ে। সোমবার থেকে রিলে অনশন শুরু করল বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা। পাহাড়ের রাজনৈতিক সমাধান না করে যাতে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)-এর নির্বাচন না করা হয়, মোর্চার দাবি এটাই।

পাহাড়ে নতুন করে আন্দোলনের এই হুঁশিয়ারি আগেই দিয়েছিলেন বিমল গুরুং। সেই মতো সোমবার থেকে রিলে অনশন শুরু করলেন মোর্চা কর্মীরা। পাহাড়ে এই মুহূর্তে পর্যটকদের ভিড় রয়েছে। পাশাপাশি, সোমবার বুদ্ধপূর্ণিমাও রয়েছে। ফলে অনশন করার প্রশাসনিক অনুমতি মেলেনি। তাই আপাতত সিংমারিতে দলীয় কার্যালয়েই রিলে অনশন শুরু হয়েছে।

গত ১৪ মে দার্জিলিংয়ের একটি বেসরকারি হোটেলে দলের বিভিন্ন কমিটির কর্মীদের নিয়ে বৈঠক করেন বিমল। সেখানে আসন্ন জিটিএ নির্বাচন নিয়ে আলোচনা হয়। বৈঠকের পরেই বিমল হুঙ্কার দেন অনশনে বসার। তাঁর এ বারের দাবি, রাজ্য সরকার জোর করে জিটিএ নির্বাচন চাপিয়ে দিলে চুপ থাকবে না গোর্খা জনমুক্তি মোর্চা। এ নিয়ে আমরণ অনশনে নামার হুঁশিয়ারিও দেন তিনি। জিটিএ নির্বাচন হতে পারে জুনে। তাই তার আগে থেকেই সরব হওয়ার কৌশল নিয়েছেন বিমল।

এ নিয়ে মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি সোমবার বলেন, ‘‘শিমলা থেকে দলের সুপ্রিমো বার্তা দিয়েছেন চৌরাস্তায় অনশনের জন্য। তবে সংশ্লিষ্ট দফতর বন্ধ থাকায় চৌরাস্তায় অনশন করার অনুমতি আজ মেলেনি। তাই দলীয় কার্যালয় থেকেই অনশন কর্মসূচি শুরু হয়েছে। পাহাড়ের রাজনৈতিক সমাধান বা গোর্খাল্যান্ড এই দাবি আমরা করছি না। কিন্তু শিলিগুড়ি, তরাই এবং ডুয়ার্সকে জিটিএ-র অন্তর্গত করা হোক।”

মোর্চার অনশন নিয়ে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সভাপতি অনিত থাপা বলেন, ‘‘আগে জিটিএ নির্বাচন দরকার। বোর্ড গঠন হওয়ার পর, বিভিন্ন দাবি নিয়ে আলোচনা করে প্রস্তাব পাশ করা যাবে। কিন্তু এই ধরনের কর্মকাণ্ডের কোনো মানে নেই।’’ অন্যদিকে হামরো পার্টির চেয়ারম্যান অজয় এডওয়ার্ড জানিয়েছেন যে পৃথক রাজ্যের দাবি থেকে কোনো মতেই সরবেন না তাঁরা।

এ দিকে, অতীত ইতিহাস দেখে ফের চিন্তা বাড়ছে পাহাড়ের পর্যটন কারিবারিদের। নতুন করে অশান্তি যাতে শুরু হয়, সেটাই একমাত্র দাবি তাঁদের।

আরও পড়তে পারেন: 

নির্ধারিত সময়ের পাঁচ দিন আগে আন্দামানে ঢুকে গেল বর্ষা

ব্যারাকপুরে বিরিয়ানির দোকানে গুলি, আহত দুই

পরিস্থিতি অনুকূল, আপাতত রোজই ঝড়বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

সংক্রমণ ও সক্রিয় রোগী আরও কমল ভারতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন