রাজ্যের মন্ত্রী, বিধায়কদের বেতন কমানোর প্রস্তাব দিলেন রাজ্যপাল জগদীপ ধানখড়

Jagdeep Dhankhar
ফাইল ছবি

কলকাতা: করোনাভাইরাস মোকাবিলায় আগামী এক বছরের জন্য ৩০ শতাংশ বেতন কম পাবেন রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজ্যপাল এবং সংসদের উভয় কক্ষের সদস্যরা। কতকটা একই ধাঁচে রাজ্য বিধানসভার মন্ত্রী তথা বিধায়কদের বেতন ৩০ শতাংশ হারে কমানোর প্রস্তাব দিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধানখড় (Jagdeep Dhankhar)।

গত সোমবারই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় কোভিড-১৯ (Covid-19)-এর মোকাবিলায় আর্থিক সংকট সামাল দিতে খুব শীঘ্রই অর্ডিন্যান্স এনে ওই বেতন হ্রাসের নিয়ম কার্যকর করা হবে। ওই অতিরিক্ত অর্থ জমা পড়বে দেশের কনসোলিডেটেট ফান্ডে। ওই অর্থ করোনাভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যবহার করা হবে।

মঙ্গলবার সেই ঘটনাকে উদাহরণ হিসাবে তুলে ধরে একটি টুইট রাজ্যপাল। তিনি যেখানে লিখেছেন, “রাজ্যের মন্ত্রী, বিধায়কেরা নিজেদের বেতন থেকে ৩০ শতাংশ অর্থ দান করলে কোভিড-১৯ (Covod-19)-এর বিরুদ্ধে লড়াই আরও শক্তিশালী হবে”।

এর আগে করোনা পরিস্থিতিতে রাজনীতি ভুলে কেন্দ্র-রাজ্য ঐক্যবদ্ধ ভাবে কাজের কথা বলেছেন রাজ্যপাল। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর সহযোগিতার আহ্বানও জানিয়েছেন। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা মোকাবিলায় যে সদর্থক ভূমিকা নিয়েছেন, তার ভূয়সী প্রশংসাও করেছেন।

অন্য দিকে সাংসদদের বেতন হ্রাসের কেন্দ্রীয় সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কংগ্রেস অন্তর্বর্তী সভানেত্রী সনিয়া গান্ধী। একই সঙ্গে তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে লিখিত ভাবে জানিয়েছেন, এই আর্থিক সংকটের মুহূর্তে সরকারের সাশ্রয়কর পদক্ষেপগুলি সম্পর্কেও। বিস্তারিত পড়ুন এখানে: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ৫টি ‘সাশ্রয়কর’ পরামর্শ সনিয়া গান্ধীর

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.