পড়ুয়া মৃত্যুকে ঘিরে উত্তাল বিধাননগর

0

রবিবার মারা গিয়েছে বিধাননগরের ভারতীয় বিদ্যাভবন স্কুলের দুই পড়ুয়া বিবস্বান গুহঠাকুরতা ও পূর্বিতা হাজরা। এর মধ্যে পূর্বিতার মৃত্যু ডেঙ্গুর কারণেই হয়েছে বলে পোস্টমোর্টেম রিপোর্টে লেখা রয়েছে ৷ অন্য দিকে বিবস্বানের মৃত্যু জ্বর ও মাল্টি অর্গান ফেলিওয়েরের কারণে হয়েছে বলে রিপোর্ট। বিবস্বানের বাড়ি সল্ট লেকের বিডি ব্লকে। পূর্বিতার বাড়ি দমদমের গোরাবাজারে। জানা গিয়েছে, স্কুলের আরও কয়েক জন জ্বরে আক্রান্ত। ঘটনার প্রতিবাদে সোমবার সকালে স্কুলের গেটের সামনে বিক্ষোভ দেখান অভিভাবকরা। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

অভিভাবকদের অভিযোগ, স্কুলের অস্বাস্থ্যকর পরিবেশের জন্যই ডেঙ্গির প্রকোপ দেখা দিয়েছে পড়ুয়াদের মধ্যে। এর জন্য স্কুলের বিরুদ্ধেই কর্তব্যে গাফিলতির অভিযোগ এনেছেন তারা। স্কুলের দিকে অভিযোগের আঙুল তুলেছেন বিধাননগরের মেয়র সব্যসাচী দত্ত-ও। তবে স্কুল কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি নিয়মিত পরিষ্কার করা হয় স্কুলচত্বর। যদিও ছবি অন্য কথা বলছে। স্কুলের প্রিন্সিপ্যাল রেখা বৈশ্য এই ঘটনায় গভীর শোক প্রকাশ করে জানান, তাঁরা অভিভাবকদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

salt-school-1
স্কুলের ভিতরের অবস্থা।

স্কুল কর্তৃপক্ষ এ দিন বৈঠক করেন বিধাননগরের মেয়রের সঙ্গে। তাঁর কাছে স্কুলচত্বর পরিষ্কার রাখার ব্যাপারে বেশ কিছু প্রস্তাবও দিয়েছেন তারা। সমস্ত রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন মেয়র। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন বিধাননগরের বিধায়কও। ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে তিনিও জানান। স্কুল পরিদর্শন করেন স্বাস্থ্য দফতরের আধিকারিকরাও। এই বিষয় নিয়ে আগামিকাল নবান্নে বৈঠক করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়, যাঁর হাতে স্বাস্থ্য দফতরের ভারও। সেই বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন স্বাস্থ্য দফতরের কর্তারা ও বিভিন্ন পুরসভার মেয়ররা।

স্কুলচত্বরে ডেঙ্গির প্রকোপ কমাতে বিভিন্ন স্কুলকে চিঠি দিতে চলেছে রাজ্যের শিক্ষা দফতর। স্কুলের পরিকাঠামো কেমন তা জানতে চাওয়া হয়েছে। এর পাশাপাশি নিয়মিত স্কুলচত্বর পরিষ্কার রাখার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবারের ঘটনার জেরে ছুটি দেওয়া হয়েছে স্কুল। এক সপ্তাহ বন্ধ থাকবে স্কুলের প্রাথমিক বিভাগ। ২ দিন পর খোলা হতে পারে স্কুলের মাধ্যমিক বিভাগ।

 

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন