হাওড়া বাদে সব জেলায় ঘাটতির বড়ো পতন, নিম্নচাপের আশীর্বাদ দক্ষিণবঙ্গে

0
rain in purulia
নিম্নচাপের প্রভাব পুরুলিয়ায়। ছবি মৃণালকান্তি মাহাত।

ওয়েবডেক: এক নম্বরে চলছে শুখা পুরুলিয়া। দক্ষিণবঙ্গের মধ্যে যে জেলায় সব থেকে কম বৃষ্টি হওয়ার কথা, সে জেলাতেই এ বার সব থেকে বেশি বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘণ্টাতেও প্রবল বৃষ্টি হয়েছে পুরুলিয়া জেলায়। যার ফলে ওই জেলায় বৃষ্টির ঘাটতি কমে এসেছে মাত্র ২৬ শতাংশে।

শুধু পুরুলিয়ায় নয়, অতি গভীর নিম্নচাপের আশীর্বাদে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির ঘাটতির বড়ো পতন হয়েছে। প্রথমে শুরু করা যাক কলকাতাকে দিয়ে। জুন এবং জুলাইয়ে কার্যত বৃষ্টিশূন্য ছিল কলকাতা। যার ফলে এক সময়ে ঘাটতি পৌঁছে গিয়েছিল ৭৩ শতাংশে। তার পর থেকে ধীরে ধীরে উন্নতি হয় পরিস্থিতির। মরশুমে এই প্রথম বার ৬০ শতাংশের নীচে নামল কলকাতার ঘাটতি। এই মুহূর্তে শহরে ঘাটতির পরিমাণ ৫৬ শতাংশ।

বড়ো উন্নতি হয়েছে দক্ষিণ ২৪ পরগণার। গত ২৪ ঘণ্টায় ডায়মন্ড হারবারে ১১৫ মিমি বৃষ্টি হয়। ক্যানিংও ৫০ মিমির বেশি বৃষ্টি পায়। এই বৃষ্টির ফলে এই জেলায় এখন ঘাটতি কমে এসেছে ৪৬ শতাংশে। বাঁকুড়া, দুই বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর জেলায় ঘাটতি ৩৫ থেকে ৪০ শতাংশের মধ্যে। উত্তর ২৪ পরগণা এবং হাওড়া ছাড়া বাকি জেলাগুলিতে ঘাটতি ৪০ থেকে ৫০ শতাংশের মধ্যে। উত্তর ২৪ পরগণায় ঘাটতি ৫৩ শতাংশে রয়েছে। এরই মধ্যে হাওড়ার ঘাটতি সব থেকে বেশি। এখনও সেখানে ৮০ শতাংশ ঘাটতি রয়েছে। এই নিম্নচাপের ফলে এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে সামগ্রিক ঘাটতি নেমে এসেছে ৪৩ শতাংশে। জুলাইয়ের ২৩ তারিখ এই ঘাটতি ছিল ৫৫ শতাংশে।

আরও পড়ুন এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণের আশঙ্কায় মমতার কাছে কর্মীরা

এই ঘাটতির ছবিটা আরও কিছুটা উন্নতি হতে পারে শুক্রবার। কারণ বৃহস্পতিবার সকাল সাড়ে আটটার পরেও প্রবল বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায়। যে নিম্নচাপের সৌজন্যে দক্ষিণবঙ্গে এই পরিমাণ বৃষ্টি নামল, সে এখন মধ্যপ্রদেশে অবস্থান করেছে। আগামী ৬ থেকে ১২ ঘণ্টা তার অল্পস্বল্প প্রভাব থাকতে পারে দক্ষিণবঙ্গে। কিন্তু শুক্রবার থেকেই পরিবর্তন হবে আবহাওয়ার।

বায়ুমণ্ডলের বর্তমান পরিস্থিতি বিচার করে দেখা গিয়েছে শুক্রবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে দক্ষিণবঙ্গে। শনিবার দক্ষিণবঙ্গের সর্বত্র জোরদার গরম পড়তে পারে। কলকাতায় পারদ ৩৬ ডিগ্রিতে যেতে পারে। ৩৭ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে পশ্চিমাঞ্চলের পারদ। ফলে প্রবল অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হতে পারে। তবে এই পরিস্থিতি বেশি দিনের জন্য স্থায়ী হবে না। সোমবার থেকেই আবার জোর বৃষ্টি নামার সম্ভাবনা দক্ষিণবঙ্গে। ইতিমধ্যে সোমবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়ে রেখেছে আবহাওয়া দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here